ঢাকা বুধবার, মে ১, ২০২৪
রাজবাড়ীর গোদার বাজার এলাকায় ফের নদী ভাঙন
  • আসাদুজ্জামান নুর
  • ২০২১-১১-০১ ১৫:১৫:২৩

রাজবাড়ী সদর উপজেলার গোদার বাজার এলাকায় ফের নদী ভাঙন দেখা দিয়েছে। এতে বসতবাড়ীসহ ৫০ মিটার এলাকা পদ্মা নদীর গর্ভে বিলীন হয়ে গেছে।
  গতকাল ১লা নভেম্বর দুপুরে হঠাৎ করে পদ্মার ভাঙন শুরু হয়। এতে ঝুঁকির মধ্যে পড়েছে অনেক বসতবাড়ী, মসজিদ ও শহর রক্ষা বেড়িবাঁধ। ভাঙন আতংক দেখা দিয়েছে স্থানীয় বাসিন্দাদের মধ্যে। 
  স্থানীয় বাসিন্দা লিপি বেগম বলেন, চার মাস আগে আমার স্বামী মারা গেছে। মেয়েদের বিয়ে হয়ে গেছে। এই জায়গা ছাড়া আমার আর থাকার জায়গা নাই। কোথায় যাবো, কি করবো- বুঝতে পারছি না। নদী একসময় এখান থেকে অনেক দূরে ছিল। ভাঙতে ভাঙতে আজ আমার বাড়ীটাও নদীতে চলে গেল।
  আজিজুল বেপারী নামে স্থানীয় আরেক বাসিন্দা বলেন, আমার মতো বহু মানুষ অসহায় হয়ে পড়েছে। এখন রাস্তায় থাকা ছাড়া কোন উপায় নাই। জায়গা জমি যা ছিল সব নদীতে চলে গেছে। সরকারের কাছে আমরা সাহায্য-সহযোগিতা চাই। থাকার মতো জায়গার ব্যবস্থা করে না দিলে আমরা এখন কোথায় যাব?
  স্থানীয় আবু বক্কার সিদ্দিক বলেন, এক সপ্তাহের মতো এখানে ভাঙন শুরু হয়েছে। কখনো দ্রুত ভাঙে, কখনো আস্তে আস্তে ভাঙে। স্রোত সরাসরি পাড়ে আঘাত করায় নিচ থেকে মাটি সরে যাচ্ছে, যার জন্য ভাঙন বেশী হচ্ছে। পানি উন্নয়ন বোর্ড বালুর বস্তা ফেললেও তা কোন কাজে আসছে না। পদ্মা নদী  ভাঙতে ভাঙতে এখন শহর রক্ষা বেড়িবাঁধের একদম কাছে চলে এসেছে। 
  রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মোঃ আরিফুর রহমান অংকুর বলেন, আমরা ভাঙন এলাকা পরিদর্শন করেছি। ভাঙন রোধে বালুভর্তি জিও ব্যাগ ও জিও টিউব ফেলা হচ্ছে।

 

বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
রাজবাড়ীতে ভূমি ব্যবস্থাপনা  বিষয়ক প্রশিক্ষণের সমাপনী
রাজবাড়ী-ভাঙ্গা-ঢাকা-রাজবাড়ী রুটে নতুন কমিউটার ট্রেন
সর্বশেষ সংবাদ