ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
অবৈধ এমএলএম ব্যবসা ঃ রাজবাড়ীর জেকা বাজার লিঃ সিলগালা॥২লক্ষ টাকা জরিমানা
  • চঞ্চল সরদার
  • ২০২১-১১-০২ ১৫:১৮:২৮

গোপন সংবাদের ভিত্তিতে গোয়েন্দা সংস্থা এনএসআই’র নেতৃত্বে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরিচালিত অভিযানে গতকাল ২রা নভেম্বর দুপুরে রাজবাড়ী শহরের পান্না চত্বর এলাকার নান্নু টাওয়ারের ৩য় তলায় অবস্থিত কথিত এমএলএম কোম্পানী ‘জেকা বাজার লিঃ’ সিলগালা করে দেয়াসহ ২লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। 

  অভিযানে এনএসআই’র রাজবাড়ী জেলা কার্যালয়ের উপ-পরিচালক উপ-পরিচালক মোঃ শরিফুল ইসলাম, সহকারী পরিচালক গোলাম রাব্বানী খান এবং ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ শরীফুল ইসলামসহ রাজবাড়ী থানা পুলিশের একটি টিম অভিযানে অংশগ্রহণ করে। কয়েক ঘণ্টার এই অভিযানের সময় মোঃ আনিছুর রহমান নামে প্রতিষ্ঠানের একজন পরিচালক ধরা খেলেও অন্যান্য উদ্যোক্তারা কৌশলে পালিয়ে গা-ঢাকা দেয়।   

  ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ শরীফুল ইসলাম জানান, ‘জেকা বাজার কোম্পানী’ নামে একটি প্রতিষ্ঠান খুলে অবৈধভাবে এমএলএম ব্যবসা পরিচালনার মাধ্যমে সাধারণ মানুষের সাথে প্রতারণা করা হচ্ছিল। তারা প্রলোভন দেখাচ্ছিল যে, তাদের এখান থেকে ১৩শত টাকার একটি আইডি কিনলে তাদের দেওয়া লিংকে ঢুকে একবার করে একটি ভিডিও দেখলে প্রতিদিন আইডি প্রতি ১০ টাকা করে দেয়া হবে। একজন যত খুশি আইডি কিনতে পারে। আর কারো মাধ্যমে আইডি বিক্রি হলে সে পাবে আইডি প্রতি ৩শত টাকা করে। এভাবে তারা সাধারণ মানুষের কাছ থেকে অর্থ হাতিয়ে নিচ্ছিল। কিন্তু ডিজিটাল নীতিমালা অনুযারী এ ধরনের এমএলএম ব্যবসা অবৈধ। এছাড়াও তারা বিভিন্ন অংকের ভোগ্য ও প্রসাধনী পণ্যের প্যাকেজ বিক্রি করতো। সেই প্যাকেজের পণ্যগুলোর গায়ে প্রস্তুতকারক বা আমদানীকারক প্রতিষ্ঠানের পরিবর্তে নিজেদের কোম্পানী নাম দিয়ে চালাতো। এভাবে তারা বহুমুখী প্রতারণার মাধ্যমে সাধারণ মানুষের কাছ থেকে অর্থ হাতিয়ে নিচ্ছিল। এ জন্য ভোক্তা সংরক্ষণ আইনের সংশ্লিষ্ট ধারায় প্রতিষ্ঠানটিকে ২লক্ষ টাকা জরিমানার পাশাপাশি সিলগালা করা হয়।

  আব্দুর রহিম নামে একজন গ্রাহক বলেন, জেকা বাজার কোম্পানী থেকে প্রলোভন দেখানো হচ্ছিল- যদি একজন ১হাজার ৩শত টাকা দিয়ে যদি একটি আইডি কেনে তাহলে তারা একটি লিংক দিবে। সেই আইডি দিয়ে ভিডিও দেখলে প্রতিদিন ১০ টাকা করে দিবে। যে যত আইডি কিনবে সে তত টাকা পাবে। এতে আকৃষ্ট হয়ে তার মতো হাজার হাজার গ্রাহক লক্ষ লক্ষ টাকা দিয়ে তাদের আইডি কিনেছে। একইভাবে তারা বিভিন্ন পণ্যের প্যাকেজ বিক্রি করেছে। এখন যদি এই জেকা বাজার বন্ধ হয়ে যায় তাহলে অনেক মানুষের বিপুল আর্থিক ক্ষতি হয়ে যাবে। আবার যদি তাদেরকে ব্যবসার সুযোগ দেয়া হয় তাহলে দেখা যাবে তারা আরো অসংখ্য মানুষ তাদের দ্বারা প্রতারিত হবে। 

  অভিযানে সময় উপস্থিত থাকা নাম প্রকাশে অনিচ্ছুক আরেকজন গ্রাহক বলেন, আমি কিস্তিতে ঋণ নিয়ে সেই টাকা দিয়ে জেকা বাজার থেকে বেশকিছু আইডি কিনেছি। প্রতিদিন ভিডিও দেখলে আইডি প্রতি ১০ টাকা করে দেয়ার কথা ছিল। কিন্তু এখান থেকে ১মাসে একবার মাত্র সাড়ে ৭হাজার টাকা পেয়েছি। আজ অভিযান চালিয়ে কোম্পনীটি বন্ধ করে দেওয়া হলো। মনে হচ্ছে আর টাকা পাবো না। এখন আমার কিস্তির টাকা কীভাবে পরিশোধ করবো বুঝতে পারছি না। আমার মতো অনেক মানুষ এখানে বিনিয়োগ করেছে। তারাও ক্ষতিগ্রস্ত হবে। 

  জেকা বাজারের পরিচালক মোঃ আনিছুর রহমান বলেন, আমাদের ভুলত্রুটি থাকলে সেটা আমরা সংশোধন করে নিবো ইনশাআল্লাহ্। 

  উল্লেখ্য, আইডি ও প্যাকেজ বিক্রির পাশাপাশি অর্থ হাতানোর সুবিধার্থে জেকা বাজারের উদ্যোক্তারা এবি ব্যাংকের এজেন্ট ব্যাংকিং আউটলেটও খুলে নিয়েছিল। জনগণের আস্থা অর্জন করতে তারা জাঁকজমকপূর্ণভাবে রাজবাড়ী পৌরসভার মেয়রকে দিয়ে এমএলএম ব্যবসার কার্যক্রম এবং চেম্বার অব কমার্সের সভাপতিকে দিয়ে এজেন্ট ব্যাংকিং আউটলেট উদ্বোধন করেছিল। 

আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
রাজবাড়ী জেলা পুলিশের উদ্যোগে সাইবার নিরাপত্তা সংক্রান্ত শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ