ঢাকা রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
পাকিস্তানের ইসলামাবাদে বাংলাদেশ হাইকমিশনে জেল হত্যা দিবস পালিত
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-১১-০৫ ১৪:০৩:৫৭
পাকিস্তানের ইসলামাবাদস্থ বাংলাদেশ হাইকমিশনে গত ৩রা নভেম্বর জেল হত্যা দিবস পালিত হয়েছে -মাতৃকণ্ঠ।

পাকিস্তানের ইসলামাবাদস্থ বাংলাদেশ হাইকমিশন যথাযথ ভাবগাম্ভীর্য ও মর্যাদার সাথে গত ৩রা নভেম্বর জেল হত্যা দিবস পালন করেছে।
  এ উপলক্ষে পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে আলোচনা ও স্মরণসভা শুরু হয়। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ জাতীয় চার নেতার স্মৃতির প্রতি সম্মান জানিয়ে ১মিনিট নীরবতা পালন করা হয়। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করা হয়।
  আলোচনা পর্বে হাইকমিশনের কর্মকর্তাগণ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, ক্যাপ্টেন এম. মনসুর আলী ও এ.এইচ.এম কামারুজ্জামানের কর্মময় জীবনের উপর বিস্তারিত আলোচনা করেন।
  হাইকমিশনার মোঃ রুহুল আলম সিদ্দিকী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ জাতীয় চার নেতার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে তাঁর বক্তব্য শুরু করেন।
  তিনি বলেন, ১৯৭১ সালের ২৬শে মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ঘোষণা দেন। তাঁর আহ্বানে মুক্তিযুদ্ধ শুরু হয়। বঙ্গবন্ধু পাকিস্তানের কারাগারে বন্দি থাকাবস্থায় তাঁর অবর্তমানে ১৯৭১ সালে জাতীয় চার নেতা মুজিবনগর সরকার গঠন, রণনীতি ও রণকৌশল প্রণয়ন, প্রশাসনিক কর্মকান্ড ও মুক্তিযুদ্ধ পরিচালনা, কূটনৈতিক তৎপরতা, শরণার্থীদের তদারকিসহ মুক্তিযুদ্ধকে জনযুদ্ধে পরিণত করতে অসামান্য অবদান রাখেন।
  হাইকমিশনর আরও বলেন, স্বাধীনতা ও সার্বভৌমত্বকে বিপন্ন করার পাশাপাশি জাতিকে নেতৃত্বহীন করার লক্ষ্যে ১৯৭৫ সালের ১৫ই আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যার ধারাবাহিকতায় ১৯৭৫ সালের ৩ নভেম্বর স্বাধীনতাবিরোধী চক্র কারাবন্দী অবস্থায় ঢাকা কেন্দ্রীয় কারাগারে জাতীয় চার নেতাকে নির্মমভাবে হত্যা করে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতার জঘন্য হত্যাকান্ডের মাধ্যমে স্বাধীনতা বিরোধী পরাজিত শক্তি ও দেশবিরোধী চক্র বাংলার মাটি থেকে মুক্তিযুদ্ধের চেতনা ধ্বংস এবং বাঙালি জাতিকে নেতৃত্বশূন্য করার অপচেষ্টা চালায়। ঘাতকদের উদ্দেশ্য ছিল অসাম্প্রদায়িক গণতান্ত্রিক বাংলাদেশের রাষ্ট্রকাঠামোকে ভেঙে বাংলাদেশের কষ্টার্জিত স্বাধীনতাকে ভূলুন্ঠিত করা।
  তিনি আরও বলেন, আমরা জাতির পিতার জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করছি। বাংলাদেশ উন্নয়নশীল দেশের মর্যাদা লাভ করার সকল শর্ত পূরণ  করেছে। বর্তমান সরকার জাতির পিতার স্বপ্নের ‘সোনার বাংলা’ তথা ক্ষুধা ও দারিদ্রমৃক্ত এবং সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। হাইকমিশনার জেল হত্যা দিবসে সকলকে নিজ নিজ অবস্থানে থেকে মহান মুক্তিযুদ্ধে চেতনায় ঐক্যবদ্ধ হয়ে সকল ষড়যন্ত্র মোকাবিলা করে গণতন্ত্র ও আইনের শাসনের ধারা সমুন্নত রেখে বঙ্গবন্ধুর স্বপ্নের অসাম্প্রদায়িক ক্ষুধা, দারিদ্র্যমুক্ত সুখী ও সমৃদ্ধ ‘সোনার বাংলা’ বিনির্মানের আহ্বান জানান। তিনি জাতীয় চার নেতার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে তাঁর বক্তব্য শেষ করেন।
  আলোচনা সভা শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতার আত্মার মাগফেরাত, প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য এবং বাংলাদেশের সমৃদ্ধি, অগ্রগতি ও কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

সোলায়মান আলী যুক্তরাষ্ট্র আ’লীগের সহ-সভাপতি নির্বাচিত
পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নের অগ্রগতি জাতিসংঘে তুলে ধরলেন প্রতিনিধি দল
নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত
সর্বশেষ সংবাদ