ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
রাজবাড়ীর সুলতানপুরে আমন ধানের মাঠ দিবস
  • আসাদুজ্জামান নুর
  • ২০২১-১১-০৭ ১৩:৩০:২১
রাজবাড়ী সদর উপজেলার সুলতানপুর ইউনিয়নের ইসলামপুর গ্রামে গতকাল ৭ই নভেম্বর দুপুরে সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তত্ত্বাবধানে হাইব্রীড অ্যারাইজ এজেড-৭০০৬ জাতের আমন ধানের মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী সদর উপজেলার সুলতানপুর ইউনিয়নের ইসলামপুর গ্রামে হাইব্রীড অ্যারাইজ এজেড-৭০০৬ জাতের আমন ধানের মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। 
   গতকাল ৭ই নভেম্বর দুপুরে সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তত্ত্বাবধানে বায়ার ক্রপ সায়েন্স লিমিটেডের আয়োজনে এই মাঠ দিবস অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সদর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ তোফাজ্জেল হোসেন এবং বিশেষ অতিথি হিসেবে বায়ার ক্রপ সায়েন্স লিমিটেডের ফরিদপুর আঞ্চলিক কর্মকর্তা কৃষিবিদ মোঃ মানছুর রহমান বক্তব্য রাখেন। এ সময় উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মোঃ মতিউর রহমান, সুলতানপুর ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ মঞ্জুর মোর্শেদ ও কৃষিবিদ হামিদুল ইসলামসহ স্থানীয় কৃষক-কৃষাণীরা উপস্থিত ছিলেন। 
   প্রধান অতিথির বক্তব্যে সদর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ তোফাজ্জেল হোসেন বলেন, পুরাতন জাতের ২৮, ২৯ জাতের ধান চাষ থেকে সরে আসতে হবে। কারণ দীর্ঘ দিন একই জাতের ধান আবাদ করলে রোগ-ব্যাধি বেশী হয়। এ জন্য নতুন নতুন জাতের ধান চাষ করতে হবে। অ্যারাইজ এজেড-৭০০৬ জাতের ধান উচ্চ ফলনশীল ও বন্যা সহনশীল। পাতা পোড়া (বিএলবি) রোগ প্রতিরোধী। ধান ঝরে পড়ে না। হাইব্রীড জাতের ধান চাষ যদি আমরা বাড়াতে পারি তাহলে কৃষক লাভবান হবে। 
   বায়ার ক্রপ সায়েন্স লিঃ এর ফরিদপুর আঞ্চলিক কর্মকর্তা কৃষিবিদ মোঃ মানছুর রহমান বলেন, এজেড-৭০০৬ হাইব্রীড জাতের ধান। মধ্যম চিকন উচ্চ ফলনশীল এ ধানের বৈশিষ্ট্য হলো এটি বন্যা সহনশীল। রোপণের পর ১৫-২০ দিন পানিতে তলিয়ে থাকলেও স্বাভাবিক ফলন হয়। প্রতি বিঘায় (৩৩ শতাংশ) ২৬-২৭ মণ ধান উৎপাদন হয়। এ বছর সুলতানপুরের এই মাঠে প্রায় ১২০ বিঘা জমিতে এই ধান কৃষক আবাদ করেছে।  
   কৃষক আব্দুল মালেক বলেন, এই জাতের ধান আমরা এ বছর চাষ করেছি। রোগ-বালাই কম হয়েছে। যে জাতের ধান চাষ করতাম তার থেকে এ জাতের ধানের ফলন বেশী হয়েছে। 

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ