ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ীতে স্বাস্থ্যবিধি মানছে না বেশীর ভাগ মানুষই॥বাড়ছে কোভিড-১৯ রোগী॥কমে গেছে প্রশাসনের তৎপরতা
  • চঞ্চল সরদার
  • ২০২০-০৬-২৫ ১৪:১৯:৪৩
করোনা ভাইরাস(কোভিড-১৯) সংক্রমণ রোধে রাজবাড়ীতে স্বাস্থ্যবিধি মানছে না বেশীর ভাগ মানুষ -মাতৃকণ্ঠ।

করোনা ভাইরাস(কোভিড-১৯) সংক্রমণ রোধের সবচেয়ে বড় উপায় হলো স্বাস্থ্যবিধি মেনে চলা। অথচ রাজবাড়ীতে বেশীর ভাগ মানুষই তা মানছে না। এর ফলে দিন দিন বাড়ছে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা।
  করোনা ভাইরাস সংক্রামণ রোধে সামাজিক দূরত্ব ও মাস্ক ব্যবহারের উপর সরকারের কঠোর নির্দেশনা থাকলেও সেটা মানছে না এ জেলার বেশীর ভাগ মানুষ। 
  স্থানীয় প্রশাসন প্রথম দিকে করোনা নিয়ে ব্যাপক তৎপরতা দেখালোও বর্তমানে তাদের তৎপরতা অনেকটাই কমে গেছে। এর ফলে সাধারণ মানুষও স্বাস্থ্য বিধি ভঙ্গ করতে উৎসাহিত হচ্ছে। 
  গতকাল ২৫শে জুন দুপুরে রাজবাড়ী বাজার এলাকা ঘুরে দেখা যায়, ক্রেতাদের মধ্যে সামজিক দূরত্ব বজায় রাখার কোন বলাই নাই। তারা গাদাগাদি করে দোকানগুলোতে ভীড় করছে। চায়ের দোকান ও সড়কগুলোতে করোনার মধ্যেও চলছে মানুষের আড্ডা। কারও চোখে-মুখে নেই করোনার ভয়!
  এদিকে করোনার কারণে ছোট ছোট যানবাহনে যাত্রীদের চাপ বৃদ্ধি পেয়েছে। কিন্তু তারাও মানছে না কোন স্বাস্থ্য বিধি। অটোরিক্সায় আগের মতোই ৮জন করে যাত্রী পরিবহন করা হচ্ছে। ভ্যানে ৪জন, মোটর সাইকেলে ৩জন ও রিক্সায় ২জনসহ সব ধরণের যানবাহনেই স্বাভাবিক সময়ের মতো যাত্রী পরিবহন করা হচ্ছে। সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশনা চালক-যাত্রী কেউই মানছে না। এতে করোনা সংক্রমণের উচ্চ ঝুঁকি বিরাজ করছে। 
  এ ব্যাপারে রাজবাড়ীর সিভিল সার্জন ডাঃ মোঃ নূরুল ইসলাম বলেন, করোনা একটি মারাত্মক সংক্রামক ব্যাধি। এটা থেকে বাঁচতে হলে আমাদেরকে স্বাস্থ্য বিধি মানতেই হবে। বিনা কারণে ঘরের বাইরে যাওয়া যাবে না। বাইরে গেলে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে নজর দিতে হবে। একটু পর পর ২০ সেকেন্ড ধরে হাত ধুতে হবে। অযথা নাকে, মুখে বা চোখে হাত দেওয়া থেকে বিরত থাকতে হবে। বাইরে গেলেও সামাজিক দূরত্ব(৩ ফুট) মেনে চলতে হবে। সবচেয়ে বেশী যেটা প্রয়োজন সেটা হচ্ছে সচেতনতা। লোকজন যদি সচেতন না হয় তাহলে স্বাস্থ্য বিধি বাস্তবায়ন করা সম্ভব না। আগে আমাদের সচেতন হতে হবে। আশপাশের লোকদেরকে সচেতন করতে হবে। তাহলেই স্বাস্থ্য বিধি নিশ্চিত হবে। 
  রাজবাড়ী সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ সাঈদুজ্জামান খান বলেন, স্বাস্থ্য বিধি মানার জন্য আমরা ইউপি চেয়াম্যানদের মাধ্যমে চেষ্টা চালিয়ে যাচ্ছি। তারা ওয়ার্ডে ওয়ার্ডে সচেতনতামূলক মিটিং করছে। পুলিশকেও প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। তারাও তাদের মতো করে কাজ করছে। প্রশাসনের পক্ষ থেকে কম-বেশী মোবাইল কোর্টও পরিচালনা করা হচ্ছে।
  উল্লেখ্য, রাজবাড়ী জেলায় গতকাল ২৫শে জুন পর্যন্ত সর্বমোট ৩৩১ জনের করোনা শনাক্ত হয়েছে। তাদের মধ্যে ৮৫ জন সুস্থ হয়েছেন এবং ২জন মারা গেছেন। বাকীরা হাসপাতালে ও বাড়ীতে আইসোলেশনে রয়েছেন।

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ