ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
বালিয়াকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক ও অন্যান্য জনবল সংকটে সেবা কার্যক্রম ব্যাহত
  • তনু সিকদার সবুজ
  • ২০২১-১১-০৯ ১৩:৪১:৫২
বালিয়াকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক ও অন্যান্য জনবল সংকটের কারণে সেবা প্রদান কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে -মাতৃকণ্ঠ।

রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক ও অন্যান্য জনবল সংকটের কারণে সেবা প্রদান কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। 
   স্বাস্থ্য কমপ্লেক্সে ১৮ জন চিকিৎসকের পদের বিপরীতে বর্তমানে মাত্র ৫ জন চিকিৎসক কর্মরত রয়েছেন। নার্স-টেকনিশিয়ানসহ অন্যান্য জনবলেরও ঘাটতি রয়েছে। এ অবস্থায় স্বাস্থ্য কমপ্লেক্সের কার্যক্রম চলেছে জোড়াতালি দিয়ে। ২০১১ সালের ২৫শে মার্চ ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত করা হলেও প্রয়োজনীয় চিকিৎসক ও জনবল নিয়োগ দেয়া হয়নি। কর্তৃপক্ষের গাফিলতি ও উদাসীনতার কারণে স্বাস্থ্য সেবা কার্যক্রম বিপর্যয়ে পড়েছে। গুরুতর কোন রোগীর সেবা তো দূরের কথা প্রাথমিক চিকিৎসার জন্যও অনেক রোগীকে ফরিদপুর মেডিকেল কলেজসহ দেশের বিভিন্ন হাসপাতালে প্রেরণ করছে হাসপাতাল কর্তৃপক্ষ। স্বয়ংসম্পূর্ণ একটি অপারেশন থিয়েটার থাকলেও জনবলের অভাবে সিজারসহ কোন অপারেশনই করা হয় না। এক্স-রে মেশিনটিও দীর্ঘ দিন অচল রয়েছে।
   স্বাস্থ্য কমপ্লেক্সে আসা রোগীরা জানান, এখানে কার্যত কোন চিকিৎসা সেবাই নেই। যারাই আসে তাদেরকে প্রাথমিক চিকিৎসা দিয়ে ফরিদপুর কিংবা রাজবাড়ীতে রেফার করা হয়। অপারেশন সুবিধা দূরে থাক, এক্স-রে করতেও ফরিদপুর, রাজবাড়ী অথবা বেসরকারী ক্লিনিকে যেতে হয়।
   উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নাসির উদ্দিন জানান, ৫০ শয্যা হাসপাতালের কার্যক্রম শুরু হয়েছে অনেক আগে থেকেই। জরুরী ভিত্তিতে জনবল নিয়োগ ও এক্স-রে মেশিন সচল করতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে। 
   রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য মোঃ জিল্লুল হাকিম বলেন, বালিয়াকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তারসহ অন্যান্য জনবল নিয়োগের বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে লিখিতভাবে অবগত করা হয়েছে। আশা করছি এ সংকট কেটে যাবে।

 

পাংশা উপজেলা নির্বাচনে বুড়ো চেয়ারম্যান রিংকু ও ইতি ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী
কালুখালীতে চেয়ারম্যান পদে পুনরায় টিটো ভাইস চেয়ারম্যান পদে সুমন ও টুকটুকি বিজয়ী
পাংশা উপজেলা নির্বাচনে অশুভ শক্তির বিরুদ্ধে বিজয়-----জেলা আওয়ামী লীগ নেতা মিতুল হাকিম
সর্বশেষ সংবাদ