ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
রাজবাড়ীতে ‘নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
  • চঞ্চল সরদার
  • ২০২১-১১-১০ ১৩:২৭:৩৬
রাজবাড়ী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের আয়োজনে গতকাল ১০ই নভেম্বর সকালে কেন্দ্রের সভাকক্ষে ‘নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক দিলসাদ বেগম বক্তব্য রাখেন -মাতৃকণ্ঠ।

রাজবাড়ীতে ‘নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 
   রাজবাড়ী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের আয়োজনে গতকাল ১০ই নভেম্বর সকালে কেন্দ্রের সভাকক্ষে এই সেমিনার অনুষ্ঠিত হয়। রাজবাড়ী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ ফাতেমা নারগিসের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক দিলসাদ বেগম, বিশেষ অতিথি হিসেবে সদর উপজেলা নির্বাহী অফিসার ফাহমি মোঃ সায়েফ, রাজবাড়ী সরকারী টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ প্রকৌশলী এস.এম মাহমুদুল হক, অন্যান্যের মধ্যে আলীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ শওকত হাসান, রামকান্তপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল হাসেম বিশ্বাস, প্রবাসী কল্যাণ ব্যাংকের রাজবাড়ী শাখার ব্যবস্থাপক মিঠুন সরদার প্রমুখ বক্তব্য রাখেন। সেমিনার সঞ্চালনা করেন রাজবাড়ী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের ইনস্ট্রাক্টর সাইফুল ইসলাম। 
   প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, প্রবাসীরা বৈদেশিক মুদ্রা অর্জনের মাধ্যমে দেশের অর্থনীতিতে বিশাল ভূমিকা রাখছে। কিন্তু অদক্ষভাবে বিদেশে গেলে কাজের ক্ষেত্রে অনেক সমস্যা হয়। এ জন্য বিদেশে গমনকারীদের অবশ্যই সংশ্লিষ্ট কাজে প্রশিক্ষণ নিয়ে দক্ষ হয়ে যেতে হবে। তাহলে তারা অনেক অর্থ উপার্জন করতে পারবে। টিটিসি’তে সময়োপযোগী বিভিন্ন বিষয়ে ট্রেনিং দেয়া হয়। বিদেশ গমনেচ্ছুরা এখান থেকে ট্রেনিং নিয়ে বিদেশে যাবেন। তাহলে বিদেশে গিয়ে ভালো থাকতে এবং অনেক অর্থ উপার্জন করতে পারবেন। এছাড়া টিটিসি’তে ড্রাইভিং প্রশিক্ষণ দেয়া হয়। এখান থেকে ড্রাইভিং প্রশিক্ষণ নিয়ে বিদেশে যেতে পারেন। বিদেশ যাতে নিরাপদ হয় সেই দিকে আমাদেরকে খেয়াল রাখতে হবে। সরকার কর্তৃক অনুমোদিত এজেন্সির মাধ্যমে এবং জিটুজি পদ্ধতিতে অনেক দেশে লোক পাঠানোর সুযোগ আছে। দেশ থেকে কাজ ঠিক করে বিদেশে যাবেন। বিদেশে গিয়ে সেখানে কাজ পাবেন-এমন প্রলোভনে প্রতারকদের খপ্পরে পড়ে বিদেশে যাবেন না। এতে আপনাদের ক্ষতি হবে। অবৈধভাবে সমুদ্রপথে জীবনের ঝুঁকি নিয়ে বিদেশে যাওয়ার চেষ্টা করবে না। তাতে আপনার মৃত্যু হতে পারে। বৈধভাবে বিদেশে যাওয়ার অনেক সুযোগ রয়েছে। সেটার মাধ্যমে যান। বিদেশে যাওয়া নিরাপদ হতে হবে। দেশের সুনাম ধরে রাখতে হবে।
   বিশেষ অতিথির বক্তব্যে রাজবাড়ী সদর উপজেলা নির্বাহী অফিসার ফাহমি মোঃ সায়েফ বলেন, দেশের অর্থনীতির চালিকাশক্তি ধরে রাখছে প্রবাসীরা। তারা দেশের উন্নয়নে অবদান রাখছে। বেকার থাকার চেয়ে বিদেশে গিয়ে কাজ করা ভালো। বিদেশে কর্মসংস্থানের ক্ষেত্রে নিরাপদ অভিবাসন খুবই গুরুত্বপূর্ণ। সরকার অনুমোদিত এজেন্সির মাধ্যমে বিদেশে যাবেন। ভালোভাবে অর্থ আয় করতে হলে প্রশিক্ষণ নিয়ে দক্ষতা অর্জন করে বিদেশে যাওয়া খুবই জরুরী। তা না হলে বিদেশে গিয়ে আয়ের ক্ষেত্রে বৈষম্যের শিকার হতে হবে। 
   সভাপতি বক্তব্যে রাজবাড়ী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ ফাতেমা নারগিস বলেন, দক্ষতা অর্জনের জন্য এখানে বিভিন্ন ধরনের ট্রেনিং দেয়া হয়। এখান থেকে বেকাররা প্রশিক্ষণ নিয়ে দক্ষতা অর্জন করে সাবলম্বী হতে পারেন। বিদেশে গমনকারীরা ট্রেনিং নিয়ে গেলে লাভবান হবেন। এখানে বিদেশ প্রত্যাগতদেরও ট্রেনিং দেয়া শুরু হয়েছে। এই ট্রেনিং নিলে অর্থনৈতিকভাবে লাভবান হতে পারবেন। 
   সেমিনারের শুরুতে প্রজেক্টরের মাধ্যমে সচেতনামূলক ভিডিওচিত্র দেখানো হয়। জনপ্রতিনিধি ও গ্রাম পুলিশ সদস্যগণসহ সংশ্লিষ্টরা সেমিনারে উপস্থিত ছিলেন। 

 

আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
রাজবাড়ী জেলা পুলিশের উদ্যোগে সাইবার নিরাপত্তা সংক্রান্ত শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ