ঢাকা শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
রাজবাড়ীর গোয়ালন্দ থানার ওসি’র অমানবিক আচরণে অভিমান করে যুবক পাপন সাহার আত্মহত্যা
  • গোয়ালন্দ প্রতিনিধি
  • ২০২০-০৬-২৬ ১৫:৩৭:০৬
থানার বাউন্ডারীর সঙ্গে ঘেঁষে ঘর তোলার কারণে গোয়ালন্দ ঘাট থানার ওসি’র অমানবিক আচরণে ক্ষুব্দ হয়ে স্টীলের ফার্নিচার ব্যবসায়ী পাপন সাহা গত ২৫শে জুন রাত ১২টার দিকে আত্মহত্যা করে। ছবিতে বামে পরিবারের আহাজারী। ডানে থানার দেওয়াল ও নির্মাণাধীন ঘর দেখা যাচ্ছে -মাত

রাজবাড়ী জেলার গোয়ালন্দ ঘাট থানার ওসি’র অমানবিক আচরণে ক্ষুব্দ হয়ে স্টীলের ফার্নিচার ব্যবসায়ী পাপন সাহা(২৫) নামে এক যুবক আত্মহত্যা করেছে। সে গোয়ালন্দ ঘাট থানা সংলগ্ন মৃত অশোক সাহার ছেলে। তার রহস্যজনক আত্মহত্যা নিয়ে জনমনে নানা প্রশ্ন উঠেছে। 
  জানা গেছে, গোয়ালন্দ ঘাট থানার বাউন্ডারীর সঙ্গে ঘেঁষে ঘর তোলার কারণে গত ২৫শে জুন সকালে থানার পুলিশ তাকে ধরে নিয়ে নির্দয়ভাবে সারাদিন থানা হাজতে আটকে রাখার পর রাতে মুচলেকা নিয়ে ছেড়ে দেয়। ছাড়া পেয়ে অভিমান করে রাত ১২টার দিকে সে নিজের ব্যবসা প্রতিষ্ঠানের বিদ্যুতের তার হাতে জড়িয়ে আত্মহত্যা করে।
  স্থানীয় বাসিন্দারা জানায়, গোয়ালন্দ থানার পূর্ব পাশের গেটের সাথে লাগানো পাপন সাহার বাড়ি। প্রায় ৪৫ বছর ধরে রেলওয়ের জায়গায় তারা বসবাস করছে। বাড়ি থেকে কিছুদূরে একটি দোকান ভাড়া নিয়ে পাপন স্টীলের ফার্নিচারের দোকান করতো। থানার সীমানা প্রাচীর ঘেঁষে ঘর সম্প্রসারণের কাজ করছিল পাপনের পরিবার। কিন্তু থানার প্রাচীরের ওপর কাজ করার অভিযোগে গত ২৫শে জুন সকালে থানার পুলিশ তাকে কাজ বন্ধ করতে বলে। কিন্তু সে কাজ অব্যাহত রাখায় থানার ওসি পুলিশ পাঠিয়ে ধরে নিয়ে তাকে থানা হাজতে আটকে রাখে। রাত ৮টার দিকে মুচলেকা নিয়ে তাকে ছেড়ে দেয়া হয়। রাত ১২টার দিকে পাপন থানার ওসির নির্দয় আচরণে ক্ষুব্দ হয়ে অভিমান করে গোয়ালন্দ আনসার ক্যাম্প সংলগ্ন নিজের ব্যবসা প্রতিষ্ঠানে বিদ্যুতের তার হাতে জড়িয়ে আত্মহত্যা করে। 
  খবর পেয়ে থানার পুলিশ ও পরিবারের লোকজন তাকে উদ্ধার করে গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত বলে ঘোষণা করে। 
  গতকাল ২৬শে মে শুক্রবার পাপনের বাড়িতে দেখা যায়, মা পুষ্পরানী ও একমাত্র বোন হ্যাপী রানী সাহা কান্নাকাটি করে বার বার মুর্ছা যাচ্ছে। জানতে চাইলে পাপনের মা ও বোন কান্নারত অবস্থায় বলেন, পনের দিন ধইরা ওয়াল করছি তা কেউ দেখলো না। কাল ঘরের কপালী দিচ্ছে এই সময় ওসি দুপুরে এসে ধরে নিয়ে গেছে। সারাদিন আটকে রেখে রাত ৮টার দিকে ছেড়ে দিছে। সারাদিন থানা হাজতে আটকে রাখায় আমার ছেলে মেনে নিতে পারেনি।
  পুষ্পরানী আরো বলেন, ৩৫ বছর ধরে আমার বিয়ে হয়েছে। তার অনেক আগে থেকে এখানে ওর বাবা বাস করতো। আমার ছেলে ভালো মানুষ ছিল। এলাকার কেউ তাকে খারাপ বলতে পারবে না। কারো সাথে কোন দিন গ্যাঞ্জাম করেনি। পুলিশ আমার সোনার টুকরাকে থানায় ধইরা নিল ক্যা রে। এভাবেই বিলাপ করতে ছিলেন।
  পাপনের বড় বোন হ্যাপি সাহা বলেন, ওসি ধরে নিয়ে নির্দয়ভাবে সারাদিন থানা হাজতে আটক রাখার কারণে লজ্জায় ও অভিমানে পাপন আত্মহত্যা করেছে। সারাদিন থানার হাজতে অমানবিকভাবে আটকে রাখার পর রাত ৮টার দিকে মুচলেকা নিয়ে ছেড়ে দেয়। পরে রাত ১২টার দিকে পুনরায় থানার ওসিসহ পুলিশ বাড়ী আমাদের বাড়ীতে এসে পাপনের খোঁজ করে। তখন পুলিশসহ আমরা দোকানে গিয়ে দেখি সে দোকানের মধ্যে বিদ্যুতের তার হাতে জড়িয়ে পড়ে আছে।
  গোয়লন্দ পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক আকাশ কুমার সাহা বলেন, থানা থেকে রাত ৮টার দিকে পাপনকে মুচলেকা দিয়ে ছাড়িয়ে আনি। এর আগে পাপন থানা হাজতে থাকা অবস্থায়ই থানার ওসির নির্দেশে মিস্ত্রী দিয়ে তার নির্মাণাধীন ঘরের চালের অতিরিক্ত টিন কেটে দেই। রাত ১২টার দিকে খবর আসে পাপন আত্মহত্যা করেছে। খবর পেয়ে তাড়াতাড়ি ওর  দোকানে গিয়ে দেখি পাপন মেঝেতে পড়ে আছে।
  স্থানীয় পৌর কাউন্সিলর কোমল কুমার সাহা জানান, পাপন সাহাকে থানা হেফাজতে রাখার খবর শুনে গত বৃহস্পতিবার দুপুরেই আমি থানায় যাই। কিন্তু থানায় ওসিকে না পেয়ে ফোনে কথা বলি। এ সময় তিনি জানায়, আমি এসে পাপনের সাথে কথা বলে ছেড়ে দিব। পরবর্তীতে বিকেলে আমার ছেলেকে পাঠালে ওসি মুচলেকা নিয়ে ছেড়ে দেয়।   
  পৌর কাউন্সিলর আরো জানান, রাত পৌনে ১০টার দিকে পাপন আমাকে ফোনে জানায়, ওসি থানার বাউন্ডারী ওয়াল থেকে একফুট দুরে ঘর তুলতে বলেছেন। এ সময় আমি তাকে বলি, ‘ওসি সাহেবের সাথে আমি কথা বলব, তুমি ৬ ইঞ্চি দুরে ঘর নির্মাণ কাজ কর।’ এরপর রাতে পাপনের আত্মহত্যার সংবাদ শুনি। 
  স্থানীয় বাসিন্দা ও উপজেলা যুবলীগের সভাপতি ইউনুছ মোল্লা জানান, পাপন সাহা বৃহস্পতিবার সকাল ১০টার দিকে আমাকে জানায়, থানা থেকে তাদের ঘর নির্মাণ কাজে বাঁধা দিচ্ছে। আমি সরেজমিন এসে দেখতে পাই, থানার বাউন্ডারী ওয়ালের সাথে তারা ঘরের দেয়াল তুলেছে এবং উপরের টিন অনেকখানি থানার সীমানার মধ্যে ঢুকে গেছে। এ সময় আমি তাদের পরামর্শ দেই, থানার বাউন্ডারীর ভেতর থেকে স্থাপনা সরিয়ে আনার জন্য।
  এ প্রসঙ্গে গোয়ালন্দ ঘাট থানার ইন্সপেক্টর(তদন্ত) আব্দুল্লাহ আল তায়াবীর বলেন, ‘বৃহস্পতিবার সকালের দিকে বিষয়টি আমার নজরে আসে। তখন আমি পাপনকে মৌখিক ভাবে এভাবে ঘর তোলার বিষয়ে নিষেধ করি। কিন্তু তারা আমার কথা না রাখায় বিষয়টি আমি ওসি স্যারকে অবগত করি। তিনি পাপন সাহাকে থানায় ডেকে নিয়ে আসেন। এ সময় জরুরী একটি অভিযানে আমরা সবাই বেরিয়ে পড়ি। পরবর্তীতে থানায় ফিরে মুচলেকা নিয়ে পাপন সাহাকে ছেড়ে দেয়া হয়।
  গোয়ালন্দ ঘাট থানার ওসি মোঃ আশিকুর রহমান বলেন, থানার সীমানা প্রাচীরের ওপর দেয়াল করায় সকালে পাপনকে ডেকে থানায় এনে হাজতে রেখে বাইরে যাই। সন্ধ্যায় ফিরে এসে এক ফুট জায়গা রেখে কাজ করার শর্তে মুচলেকা নিয়ে তাকে ছেড়ে দেই। রাত ১১.৫৫ মিনিটে পাপন আমাকে ফোন করে আত্মহত্যা করার কথা বলে এবং সকালে লাশ নিয়ে যেতে বলে। তখন আমি দ্রুত তার বাড়ীতে গিয়ে পাপন কোথায় জানতে চাইলে তার পরিবারের সদস্যরা বলে দোকানে। দোকানে গিয়ে দেখি সে বিদ্যুতের তার জড়িয়ে পড়ে আছে। 
  ওসি মোঃ আশিকুর রহমান আরো বলেন, তার সাথে কোন প্রকার খারাপ আচরন কেউ করেনি। তাকে শুধু বলা হয়েছে থানার বাউন্ডরী ওয়াল থেকে অন্তত ১ফুট দুরে স্থাপনা নির্মাণ করতে। এ কারণে কেউ আত্মহত্যা করতে পারে তা বিশ্বাস করা যায়না। তার মৃতদেহ উদ্ধার করে ময়না তদন্ত সম্পন্ন করা হয়েছে। 
  এ বিষয়ে থানায় পাপনের বোন হ্যাপি রাণী সাহা বাদী হয়ে একটি অপমৃত্যু মামলা দায়ের করেছে।

 

নববর্ষ ১৪৩১ উপলক্ষ্যে রাজবাড়ীর পুলিশ সুপারের শুভেচ্ছা বাণী
পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে পুলিশ সুপারের শুভেচ্ছা বাণী
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে পুলিশ সুপারের বাণী
সর্বশেষ সংবাদ