ঢাকা শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪
ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে সৃষ্ট বৃষ্টিতে বালিয়াকান্দিতে ফসলের ব্যাপক ক্ষতি
  • তনু সিকদার সবুজ
  • ২০২১-১২-০৬ ১৩:১৬:৫৯
ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’-এর প্রভাবে কয়েকদিনের বৃষ্টিতে বালিয়াকান্দি উপজেলায় ফসলের ও কৃষকরা ব্যাপক ক্ষতি হয়েছে -মাতৃকণ্ঠ।

ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’-এর প্রভাবে একটানা কয়েকদিনের বৃষ্টিতে রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার কৃষকরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। 

  তাদের রোপণকৃত আমন ধান পরিপক্ক হওয়ায় কাটতে শুরু করেছিলেন তারা। অনেকে ধান কেটে বাড়ীতে নিলেও অনেকেই আবার ধান কেটে মাঠেই রেখেছিলেন শুকানোর জন্য। এর পাশাপাশি হালি পেঁয়াজের বীজতলা তৈরী ও মুড়িকাটা পেঁয়াজের চাষাবাদ শুরু হয়েছে। এ সময় হঠাৎ শুরু হয় বৃষ্টি। আর তাতেই কৃষকের স্বপ্ন ভঙ্গের শুরু। এই বৃষ্টিই কাল হয়ে দাঁড়িয়েছে কৃষকদের।

  গতকাল ৬ই ডিসেম্বর সকালে উপজেলার বিভিন্ন মাঠে ও বিলে গিয়ে দেখা যায়, অনেক কৃষকের কেটে রাখা ধান হাঁটু পানিতে ভাসছে। কেউ কেউ বৃষ্টি থেকে রক্ষার জন্য তাবু দিয়ে ঢাকলেও তা রয়ে গেছে শান্তনা স্বরূপ। পুরো ধানই ভিজে গেছে। 

  অন্যদিকে পেঁয়াজের চারার গোড়ায় জমেছে পানি, যার জন্য মরে যাচ্ছে সেগুলোও। আমন ধান কাটা ও পেঁয়াজের মৌসুমের মাঝামাঝিতে অসময়ের বৃষ্টিতে কৃষকরা চরম ক্ষতির মুখে পড়েছেন। তারা চোখে অন্ধকার দেখছেন। 

  কৃষক মানিক জানান, তিনি ১০০ শতাংশ জমিতে আমন ধানের আবাদ করেছেন। কিন্তু অসময়ের বৃষ্টিতে তার জমি তলিয়ে গেছে। তিনি মাত্র ১৮ শতাংশের মতো জমির ধান কাটতে পেরেছেন। অবশিষ্ট জমির ধান এখন পানির নীচে।

  পেঁয়াজ চাষী রবিউল বলেন, আমি ৩০ শতাংশ জমিতে মুড়িকাটা পেঁয়াজ লাগিয়েছিলাম। হঠাৎ বৃষ্টি হওয়ায় পেঁয়াজের গোড়ায় পানি জমেছে। এতে পেঁয়াজের গাছগুলো মরে যাবে বলে আশংকা করছি। এটা হলে ক্ষতিগ্রস্ত হবো।

   বালিয়াকান্দি উপজেলা কৃষি কর্মকর্তা আনোয়ার হোসেন বলেন, একটানা বৃষ্টিতে বিভিন্ন জায়গায় পানি জমে গেছে। উপজেলায় ১১শত হেক্টর জমিতে মুড়িকাটা পেঁয়াজ লাগানো হয়েছে, যার ১৫-২০ শতাংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। যদি বৃষ্টিপাত বন্ধ হয়ে যায় তাহলে ফসলের ক্ষেত্রে তেমন কোনো সমস্যা হবে না বলে মনে হয়। তবে হালি পেঁয়াজের যে বীজতলা করা হয়েছিল সে ক্ষেত্রে কিছুটা ক্ষতিগ্রস্ত হবে। 

গোয়ালন্দে প্রবাসী সবুজ হত্যার সাথে জড়িতদের ফাঁসির দাবীতে মানববন্ধন
গোয়ালন্দে সাজাপ্রাপ্ত দুই পলাতক আসামী গ্রেপ্তার
 কালুখালীতে ভোক্তা অধিকারের অভিযানে দুই প্রতিষ্ঠানকে ১০হাজার টাকা জরিমানা
সর্বশেষ সংবাদ