ঢাকা শনিবার, এপ্রিল ২০, ২০২৪
রাজবাড়ী জেলায় সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা
  • মিঠুন গোস্বামী
  • ২০২১-১২-২০ ১৪:৩৪:১৮

রাজবাড়ী জেলায় এ বছর ৪হাজার হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। চরাঞ্চলসহ জেলার সর্বত্র ফসলের মাঠগুলোতে এখন হলুদের সমারোহ। আবহাওয়া অনুকূল থাকলে চাষীরা বাম্পার ফলনের আশা করছেন। 

  কালুখালী উপজেলার সরিষা চাষী সাহেব আলী বলেন, তিনি ৩বিঘা জমিতে সরিষার আবাদ করেছেন। এখন ক্ষেত হলুদ ফুলে ভরে গেছে। এবার ভালো ফলন হবে তিনি আশা করছেন।   গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া এলাকার সরিষা চাষী আমজাদ বলেন, তিনি ৫বিঘা জমিতে সরিষা চাষ করেছেন। প্রতি বিঘায় এক হাজার টাকার কিছু বেশী ব্যয় হয়েছে। প্রতি বিঘায় ৫ মণ করে সরিষা পাবেন বলে আশা করছেন। গত বছর প্রতি মণ সরিষা বিক্রি করেছেন ৩ হাজার টাকার কিছু বেশী করে। বাজার দর ভালো পেলে এবারও তিনি সরিষা বিক্রি করে লাভবান হবেন। 

  রাজবাড়ী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, গত বছর জেলায় ৩ হাজার ৮৪০ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছিল। এ বছর হয়েছে প্রায় ৪ হাজার হেক্টর জমিতে। এর মধ্যে গোয়ালন্দ উপজেলায় ১ হাজার ৪৬০ হেক্টর, সদর উপজেলায় ১ হাজার ৬৪৫ হেক্টর, পাংশা উপজেলায় ৩০০ হেক্টর, কালুখালী উপজেলায় ৩৭৫ হেক্টর ও বালিয়াকান্দি উপজেলায় ২২০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। কৃষি বিভাগের পক্ষ থেকে চাষীদের প্রয়োজনীয় পরামর্শ ও সহযোগিতা করা হয়েছে। 

চলতি বছর ২হাজার ৭০০টন ৩৪টি দেশে আম রপ্তানি
রাজবাড়ী ও গোপালগঞ্জ জেলায় উচ্চ ফলনশীল তিলের বাম্পার ফলন
রাজবাড়ীতে মুড়িকাটা পেঁয়াজের ভালো ফলন হলেও দাম নিয়ে হতাশ কৃষকরা
সর্বশেষ সংবাদ