ঢাকা শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
বাংলাদেশ ধর্মীয় সম্প্রীতির দেশ হিসেবে সম্প্রীতির সংলাপ করাটা খুবই দুঃখজনক---ধর্ম প্রতিমন্ত্রী
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২১-১২-২১ ১৩:৫৮:৪৩
ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান গতকাল ২১শে ডিসেম্বর সকালে রাজবাড়ী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আন্তঃ ধর্মীয় সংলাপ ও সেমিনারে বক্তব্য রাখেন -মাতৃকণ্ঠ।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান, এমপি বলেছেন, বাংলাদেশ একটি ধর্মীয় সম্প্রীতির দেশ হিসেবে সম্প্রীতির সংলাপ করাটা খুবই দুঃখজনক। সকলকে ধর্মীয় সম্প্রীতি বজায় রাখার মাধ্যমে দেশের উন্নয়নের লক্ষ্যে কাজ করতে হবে। যাতে বাংলাদেশে ‘ধর্ম যার যার, দেশ সবার’-বঙ্গবন্ধুর এই উক্তিটি বাস্তবে রূপদান সম্ভব হয়।

  গতকাল ২১শে ডিসেম্বর সকালে রাজবাড়ী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতা বৃদ্ধিকরণ প্রকল্প এবং জেলা প্রশাসন আয়োজিত ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতামূলক প্রচার-প্রচারণার আওতায় আন্তঃ ধর্মীয় সংলাপ ও সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

  জেলা প্রশাসক দিলসাদ বেগমের সভাপতিত্বে সেমিনারে সম্মানিত অতিথি হিসেবে রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম ও রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী, অন্যান্য অতিথিদের মধ্যে পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান, জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফকীর অব্দুল জব্বার, রাজবাড়ী পৌরসভার মেয়র মোঃ আলমগীর শেখ তিতু, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস, প্রতিন্ত্রীর সফর সঙ্গী কুয়েতী জামে মসজিদের খতিব ড. আব্দুল্লাহ্ মবিন সিরাজী, জেলা ইমাম কমিটির সভাপতি মাওলানা ইলিয়াস আলী মোল্লা, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের জেলা শাখার সভাপতি এডঃ গণেশ নারায়ণ চৌধুরী, রাজবাড়ী সাইলাস মিড ব্যাপ্টিস্ট চার্চের যাজক জেমস হালদার, পূজা উদযাপন পরিষদের জেলা শাখার সভাপতি প্রদীপ্ত চক্রবর্তী কান্ত, ভান্ডারিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ আবুল এরশাদ মুহাম্মদ সিরাজুম্মুনির, জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি হেদায়েত আলী সোহ্রাব, রাজবাড়ী পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সফিকুল ইসলাম সফি ও ভবাণীপুর কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাওলানা আওয়াবুল্লাহ ইব্রাহিম প্রমুখ বক্তব্য রাখেন। 

  সেমিনারে ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতা বৃদ্ধিকরণ প্রকল্পের উদ্দেশ্য ও এর বিভিন্ন বিষয় তুলে ধরে স্বাগত বক্তব্য রাখেন ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতা বৃদ্ধিকরণ প্রকল্পের প্রকল্প পরিচালক(উপ-সচিব) আবদুল্লা-আল-শাহিন এবং সঞ্চালনা করেন ইসলামিক ফাউন্ডেশনের জেলা কার্যালয়ের উপ-পরিচালক মোঃ সাহাবুদ্দীন।

  প্রধান অতিথির বক্তব্যে ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান, জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধের সকল শহীদ, ১৯৭৫ সালের ১৫ই আগস্ট জাতির পিতার সাথে শাহাদৎবরণকারী তার পরিবারের সদস্য ও ২১শে আগস্টের গ্রেনেড হামলাসহ বিভিন্ন আন্দোলন-সংগ্রামে শহীদ সকলের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, স্বাধীনতার পর জাতির পিতার ইচ্ছা ছিল বাংলাদেশকে বিশ্বের বুকে একটি ধর্মীয় সম্প্রীতির উন্নত সোনার বাংলা হিসেবে গড়ে তোলা। যার জন্য তিনি ধর্ম বিষয়ক একটি আলাদা মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠার মাধ্যমে কাজ শুরু করেছিলেন। কিন্তু স্বাধীনতা বিরোধী পাকিস্তানী চক্র তাকে সপরিবারে হত্যার মাধ্যমে সেই উদ্যোগকে শুরুতেই থামিয়ে দেয়ার মাধ্যমে দীর্ঘ ২১বছর স্বাধীনতা বিরোধী ধর্মীয় উগ্রবাদী সংগঠন জামাত-শিবিরকে সাথে নিয়ে এ দেশের উন্নয়ন ও সাধারণ মানুষের অধিকার হরণের মাধ্যমে নিজেদের সম্পদশালী করার জন্য বিশ্বের বুকে বাংলাদেশকে একটি উগ্র মৌলবাদী অগণতান্ত্রিক রাষ্ট্রে পরিণত করেছিল। সেই জন্য তারা আমাদের মহান মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতিসহ যাতে এ দেশের মানুষ কখনো মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর সঠিক ইতিহাস জানতে না পারে সেই চেষ্টা করেছে। কিন্তু দেশের মুক্তিকামী প্রজন্ম তাদের সেই উদ্দেশ্য সফল হতে দেয়নি। তারা আন্দোলনের মাধ্যমে গণতন্ত্র প্রতিষ্ঠাসহ ভোটের মাধ্যমে বঙ্গবন্ধু কন্যার হাতে দেশ পরিচালনার দায়িত্ব অর্পণ করে। তারপর থেকে দেশকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। আজ বাংলাদেশ বিশ্বের বুকে একটি রোল মডেল উন্নয়নশীল রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে। এ সবই হয়েছে বর্তমান সরকারের বারো বছর ক্ষমতায় থাকা অবস্থায়। অথচ স্বাধীনতা বিরোধী চক্র জামাতসহ মৌলবাদী দলগুলোর সমন্বয়ে যখন বিএনপি দেশের ক্ষমতায় ছিল তখন বিশ্বের দরবারে আমাদের পরিচয় ছিল তলাবিহীন ঝুড়ি ও একটি ভিক্ষুক রাষ্ট্র হিসেবে। সেই ধারণা থেকে বিশ্বব্যাংক আমাদের পদ্মা সেতুতে অর্থায়নের সময় বিভিন্ন নাটক করেছিল। কিন্তু আমাদের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা বিশ^ব্যাংককে পরিষ্কার করে বলে দিয়েছিলেন আমরা আমাদের টাকাতেই পদ্মা সেতু করবো। তিনি সেটাই করে দেখিয়েছেন। শুধু সেটাই নয় মেট্রো রেল, কর্ণফুলী টানেল, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দরসহ বিভিন্ন মেগা প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে ও দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করার মাধ্যমে তিনি আজ বিশ্বাবাসীকে বোঝাতে সক্ষম হয়েছেন বাংলাদেশ এখন আর তলাবিহীন ঝুড়ি নয়। বরং বাংলাদেশ আজ দক্ষিণ এশিয়ার সবচেয়ে দ্রুত উন্নয়ন ও অর্থনৈতিক পাওয়ার হাউজ। আজ বাংলাদেশ শুধু নিজেরাই অর্থনৈতিক বা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়নি, আমরা আমাদের প্রতিবেশী দেশ শ্রীলংকা, মালদ্বীপ ও নেপালের অথনৈতিক ও খাদ্য সহায়তা প্রদানের মাধ্যমে প্রতিবেশী বন্ধুদের বিপদে তাদের পাশে দাঁড়াতে সক্ষম। সবই সম্ভব হয়েছে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের কারণে। আমরা তার উপর ভরসা করতেই পারি। তার নেতৃত্বে ও সঠিক দিক-নির্দেশনায় ভিশন অনুযায়ী বাংলাদেশ ২০৪১ সালের মাধ্যে একটি উন্নত ও সমৃদ্ধ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা হিসেবে প্রতিষ্ঠা লাভ করবে। 

  এছাড়াও তিনি ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে বাস্তবায়িত ও বাস্তবায়নাধীন সকল ধর্মীয় সম্প্রদায়ের জন্য গৃহীত বিভিন্ন কার্যক্রম ও সহায়তা, ধর্মীয় সম্প্রীতি বজায় রাখার জন্য বিভিন্ন উদ্যোগ, দেশের চলমান উন্নয়ন কার্যক্রম, স্বাধীনতা বিরোধী দেশী-বিদেশী চক্রের মাধ্যমে উন্নয়নকে বাধাগ্রস্ত করতে অতীত ও সাম্প্রতিক সময়ের বিভিন্ন অপতৎপরতাসহ দেশের বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য রাখেন। 

  রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধ মোঃ জিল্লুল হাকিম বলেন, বর্তমান ও অতীতে সবসময়ই রাজবাড়ী জেলার মানুষ ধর্মীয় সম্প্রীতি ও অন্যের ধর্মের প্রতি শ্রদ্ধাবোধ নিয়ে প্রতিবেশী হিসেবে বসবাস করে আসছে। মাঝে-মধ্যে দু’একটি ক্ষুদ্র বিচ্ছিন্ন ঘটনা ছাড়া আমাদের জেলার সকল ধর্মের মানুষ শান্তিপূর্ণভাবে তাদের ধর্মীয় অনুষ্ঠান পালন করে। যার উদাহরণ বিগত দুর্গাপূজার সময় আমাদের জেলার পূজা মন্ডপগুলোতে যাতে কেউ কোন রকম বিশৃঙ্খল ঘটনা ঘটাতে না পারে সেই জন্য অন্য ধর্মের প্রতিনিধি ও রাজনৈতিক দলের নেতৃবৃন্দসহ জনপ্রতিনিধিগণ প্রতিটি মন্ডপে প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনীর সহায়তায় পালাক্রমে পাহারা দিয়েছে। বঙ্গবন্ধুর প্রতি ভালোবাসা ও বঙ্গবন্ধু কন্যার ধর্মীয় সম্প্রীতির ব্যাপারে দিক-নির্দেশনার জন্য ও আমাদের মধ্যে ধর্মীয় সম্প্রীতি আছে বলেই এটি সম্ভব হয়েছে। অথচ দেশের ভিতরে ও বাইরে একটি কুচক্রী মহল অসৎ উদ্দেশ্যে দেশের উন্নয়নকে বাঁধাগ্রস্ত করতে বিদেশে অপতৎপরতা চালাচ্ছে। যেসব দেশ তাদের এই অপতৎপরতাকে আমলে নিয়ে বাংলাদেশের উপর বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপ করছে ও বাংলাদেশকে একটি মৌলবাদী রাষ্ট্র বানাতে পিছনে লেগেছে তারাই বিশ্বের সবচেয়ে বড় মৌলবাদী রাষ্ট্র। তাদের হাত ধরেই আইএস, ওসামা বিন লাদেনসহ ধর্মভিত্তিক বিভিন্ন আন্তর্জাতিক মৌলবাদী সংগঠনের জন্ম হয়েছে। 

  তিনি রাজবাড়ীসহ দেশের সকল মানুষকে ধর্মীয় সম্প্রীতি বজায় রেখে দেশের উন্নয়নে মাননীয় প্রধানমন্ত্রীর দিক-নির্দেশনায় সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানান।

  রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী বলেন, আমরা যে ধর্মেরই হই না কেন সকলেই সৃষ্টির শ্রেষ্ঠ জীব মানুষ। তাই সৃষ্টির শ্রেষ্ঠ জীব মানুষকে ধর্ম, দল-মত নির্বিশেষে সম্মান করতে সব ধর্মে বলা আছে। হিংসা-হানাহানীর মাধ্যমে মানুষ হত্যা-এটি কোন সুস্থ ধর্মপ্রাণ মানুষ করতে পারে না। আমরা বিবেকবান মানুষ হিসেবে সকল ধর্মের মানুষের প্রতি শ্রদ্ধাবোধ নিয়ে বসবাস করবো এবং কেউ অন্য ধর্মের মানুষের প্রতি উস্কানীমূলক কাজ বা বক্তব্য দিব না-এটাই আমাদের সকলের কাম্য হওয়া উচিত, যা আমাদের জাতির পিতা আমাদের শিখিয়েছে। আজ বঙ্গবন্ধু কন্যা সকল মানুষের সাথে ভালো ব্যবহার করতে হবে বলে নির্দেশনা দিয়েছেন এবং সেই নির্দেশনা বাস্তবায়নের ফলে রাজবাড়ী জেলায় আমরা সকল মানুষ সম্প্রীতি বজায় রেখে সুন্দরভাবে বসবাস করতে পারছি। কিন্তু মাঝে মাঝে বাইরে থেকে ওয়াজ মাহফিল করতে আসা কিছু লোক ও বাইরের কিছু ধর্মীয় লোক ও রাজনৈতিক ব্যক্তিদের উস্কানীমূলক বক্তব্যের কারণে আমাদের জেলায় কিছু লোক অপ্রত্যাশিত ঘটনা ঘটানোর চেষ্টা করে। আমার সকলে সে দিকে সজাগ থাকবো ও প্রয়োজনে আইন-শৃঙ্খলা বাহিনীর সহায়তা নিবো, যাতে তারা এ ধরণের উস্কানীমূলক বক্তব্য দিতে না পারে। 

  জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, রাজবাড়ী জেলায় আমার কর্মকালীন সময়ে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানে অংশগ্রহণ করার সুযোগ হয়েছে। এর মাধ্যমে আমার যতটুকু ধারণা হয়েছে তাতে রাজবাড়ী জেলার মানুষ একে অন্যের ধর্মের প্রতি অত্যন্ত শ্রদ্ধাশীল। আশা করি ভবিষ্যতেও এই জেলার সকল মানুষ ধর্মীয় সম্প্রীতি বজায় রাখার মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে ভিশন-২০৪১ বাস্তবায়নে বঙ্গবন্ধুর স্বপ্নের উন্নত সমৃদ্ধ সোনার বাংলা প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ অবদান রাখবে। এছাড়াও তিনি সরকার কর্তৃক জেলার মডেল মসজিদ নির্মাণসহ বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানের উন্নয়ন ও বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন। 

  পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান বলেন, রাজবাড়ীতে সাম্প্রতিক সময়ে মন্দিরে যে দু’একটি বিচ্ছিন্ন ক্ষুদ্র ঘটনা ঘটেছে সেগুলোর সবগুলোরই তদন্ত করা হয়েছে এবং যারা এর সাথে সংশ্লিষ্ট তাদেরকে আইনের আওতায় আনা হয়েছে। ভবিষ্যতে যাতে কেউ এ ধরণের ঘটনা না ঘটাতে পারে সে জন্য জেলা পুলিশ সবসময় তৎপর রয়েছে। ইসলামসহ সব ধর্মেই যেহেতু শান্তির কথা বলে, সুতরাং যে ব্যক্তি ধর্মীয় অনুভূতিতে আঘাত করে এমন কাজ করবে সে যে ধর্মেরই হোক তাকে কোনভাবেই ছাড় দেওয়া হবে না। 

  এছাড়াও তিনি রাজবাড়ী জেলার সকলকে পরস্পরের প্রতি শ্রদ্ধা ও দায়িত্ববোধ নিয়ে দেশের কল্যাণে কাজ করার আহ্বান জানান।

  ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতা বৃদ্ধিকরণ প্রকল্পের প্রকল্প পরিচালক(উপ-সচিব) আবদুল্লা-আল-শাহিন বলেন, বাংলাদেশ ১৯৭১ সালে জাতির পিতা বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীনতা লাভের পর একটি অসাম্প্রদায়িক রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা লাভ করে। এই অসাম্প্রদায়িক রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠার পিছনে বঙ্গবন্ধুর অবদান ছিল সবচেয়ে বেশী। বঙ্গবন্ধুর সেই অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতার সেই স্বপ্নকে বাস্তবায়নের লক্ষ্যে আজকে বিভিন্ন প্রকল্প গ্রহণের মাধ্যমে দেশের তৃণমূল পর্যায়ে সেই ধারণা ও বর্তমান সরকারের ধর্ম নিরপেক্ষতার নির্দেশনা পৌঁছে দিতে কাজ করে যাচ্ছে বলে উল্লেখ করেন।

  সেমিনার শেষে রাজবাড়ী জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রধান অতিথি ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান, এমপিকে সম্মাননা স্মারক ও উপহার সামগ্রী প্রদান করা হয়।

  অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ মাহাবুর রহমান শেখ, বালিয়াকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ, কালুখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান আলীউজ্জামান চৌধুরী টিটো, উপজেলা নির্বাহী অফিসারগণ, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণ, জনপ্রতিনিধিগণ, ইমাম কমিটির নেতৃবৃন্দ, বিভিন্ন মসজিদ ও মাদ্রাসার খতিব ও প্রধানগণ, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ ও পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ধর্মীয় শিক্ষকগণ, রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ, রাজবাড়ী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক খোন্দকার আব্দুল মতিনসহ অন্যান্য সদস্যগণ এবং বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকগণ সেমিনারে উপস্থিত ছিলেন।

১২তম জাতীয় আইনগত সহায়তা দিবস কাল
রাজবাড়ী শহরের রেলওয়ে মাঠে জমে উঠেছে মাসব্যাপী শিল্প ও বাণিজ্য মেলা
বড় কাভার্ড ভ্যান চালকদের গলার কাঁটা নতুন ৬ ফেরী!