ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
রাজবাড়ী জেলায় আত্মহত্যার প্রবণতা বাড়ছে॥জুন মাসেই ২৩জনের অপমৃত্যু
  • দেবাশীষ বিশ্বাস
  • ২০২০-০৬-৩০ ১৫:০১:১৭
প্রতিকী ছবি।

রাজবাড়ীতে দিন দিন আত্মহত্যার প্রবণতা বাড়ছে। শুধুমাত্র চলতি জুন মাসেই এ জেলায় ২৩জন আত্মহত্যা করেছে। এর পিছনে বিষণ্নতা, পারিবারিক কলহ, নৈতিক অবক্ষয়, রোগ-শোক ও অর্থনৈতিক সংকটকেই মূল কারণ বলে মনে করা হচ্ছে। 
  খোঁজ নিয়ে জানা গেছে, জুন মাসের ১ তারিখ থেকে গতকাল ৩০ তারিখ পর্যন্ত রাজবাড়ী জেলার সদর উপজেলায় ১২জন, গোয়ালন্দ উপজেলায় ৪জন, পাংশা উপজেলায় ২জন, বালিয়াকান্দি উপজেলায় ৩জন ও কালুখালী উপজেলায় ২জন আত্মহত্যা করেছেন। তাদের মধ্যে ১৬ জন পুরুষ ও ৭ জন নারী। 
  গত ২৯শে জুন গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ায় প্রবাসী পিতার ঋণের চাপে অসীম শেখ(২০) নামে এক কলেজ ছাত্র গলায় ফাঁস নিয়ে আত্মহত্যা করে। গত ২৬শে জুন রাতে রাজবাড়ী বাজারের নিজস্ব ইলেকট্রিকের দোকানের মধ্যে সিলিং ফ্যানের সাথে গলায় রশি দিয়ে আত্মহত্যা করেন অনুকূল দত্ত (৫৫) নামে একজন ব্যবসায়ী। কয়েকদিন আগে একইভাবে গলায় ফাঁস নিয়ে আত্মহত্যা করেন দৌলতদিয়া ইউনিয়ন পরিষদের সদস্য ও ইউনিয়ন যুবলীগের সভাপতি রাশেদুল ইসলাম পান্নু(৪৮)। গোয়ালন্দ ঘাট থানার ওসি’র উপরে অভিমান করে নিজের ব্যবসা প্রতিষ্ঠানের মধ্যে শরীরে ইলেকট্রিক তার জড়িয়ে পাপন সাহা(২৫) নামে এক তরুণ ব্যবসায়ী আত্মহত্যা করে। এর আগে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার পর রাজবাড়ী বাজারের জনবহুল এলাকার নির্মাণাধীন একটি ভবনের তিনতলা থেকে লাফিয়ে আত্মহত্যা করে তপন দত্ত(৪৫) নামে আরেক ব্যবসায়ী। একইভাবে স্বামী-স্ত্রী ও বাবা-মায়ের উপর অভিমানসহ নানা কারণে আরও কয়েকজন আত্মহত্যা করে। 
  আত্মহত্যার বিষয়ে রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের মনোবিজ্ঞান বিভাগের প্রভাষক তাকবীর হাসান বলেন, রাজবাড়ীর মতো ছোট একটি জেলায় এক মাসে ২৩ জনের আত্মহত্যার ঘটনা খুবই দুঃখজনক ও অনাকাঙ্খিত। এ সকল আত্মহত্যা রোধের জন্য মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটাতে হবে। পারিবারিক বন্ধন সুদৃঢ় করতে হবে। মানসিক প্রশান্তির ব্যাপারটাও জরুরী। এগুলো বাস্তবায়ন করা গেলে আত্মহত্যার প্রবণতা রোধ করা সম্ভব।
  রাজবাড়ী সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ দীপক কুমার বিশ্বাস বলেন, গত কয়েক মাসের চেয়ে জুন মাসে আত্মহত্যার ঘটনা বেশী ঘটেছে। করোনা প্রভাবে কর্মহীন হয়ে পড়া, হতাশা, বিষণ্নতা, নৈতিক অবক্ষয়, পারিবারিক অশান্তি-এসবই আত্মহত্যার মূল কারণ।
  এসব অপমৃত্যুর কারণ হিসেবে রাজবাড়ী জেলা পুলিশের দায়িত্বশীল কর্মকর্তারা বলছেন, তুচ্ছ কারণেও অনেকে আত্মহত্যার পথ বেছে নিচ্ছেন। করোনায় আক্রান্ত হওয়া, ব্যবসায়ীক ক্ষতি, অভিভাবকের কাছে কোন কিছুর আব্দার করে না পাওয়া, পারিবারিক কলহ-এসবের জন্যই দিন দিন আত্মহত্যার ঘটনা ঘটছে।
  রাজবাড়ীর পুলিশ সুপার মোঃ মিজানুর রহমান পিপিএম-বার বলেন, রাজবাড়ীতে আত্মহত্যার প্রবণতা বেশী। এটা প্রতিরোধে জেলা পুলিশ কাজ করছে। কেন এই জেলার মানুষ আত্মহত্যার পথ বেছে নিচ্ছে সে ব্যাপারে আমরাও চিন্তায় আছি।

পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
পাংশা ও কালুখালীতে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটদের অবহিতকরণ সভা
জেলার শ্রেষ্ঠ ভান্ডারিয়া সিদ্দিকীয়া কামিল মাদাসা॥৫টি পুরস্কার লাভ
সর্বশেষ সংবাদ