ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
বালিয়াকান্দির নারুয়া ও জঙ্গল ইউপির সহস্রাধিক পরিবার গড়াই নদীর ভাঙ্গন আতঙ্কে দিন কাটাচ্ছে
  • সোহেল মিয়া
  • ২০২০-০৭-০১ ১৬:৩৬:২০
বালিয়াকান্দি উপজেলার নারুয়া ও জঙ্গল ইউনিয়নের সহস্রাধিক পরিবার গড়াই নদীর ভাঙ্গন আতঙ্কে দিন কাটাচ্ছে। প্রতি বছরই গড়াই নদীতে পানি বৃদ্ধি ও হ্রাসের সময় তীব্র নদী ভাঙ্গন দেখা দেয় -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার নারুয়া ও জঙ্গল ইউনিয়নের সহস্রাধিক পরিবার গড়াই নদীর ভাঙ্গন আতঙ্কে দিন কাটাচ্ছে। 
  প্রতি বছরই গড়াই নদীতে পানি বৃদ্ধি ও হ্রাসের সময় এই এলাকায় তীব্র নদী ভাঙ্গন দেখা দেয়। গত কয়েক বছরে নারুয়া ইউনিয়নের সোনাকান্দর, কোনাগ্রাম, জামসাপুর, মরাবিলা, বাকসাডাঙ্গী, নারুয়া এবং জঙ্গল ইউনিয়নের পাঁচপোটরা, বিজয়নগর, হাবাসপুর ও পুষআমলা গ্রামের বিপুল পরিমাণ ফসলী জমি, বসতভিটা, সড়ক, ধর্মীয় প্রতিষ্ঠানসহ অনেক স্থাপনা গড়াই নদীর গর্ভে বিলীন হয়ে গেছে। অসংখ্য পরিবার ভূমিহীন হয়ে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন-যাপন করছে। দীর্ঘ ১৫/২০ বছর ধরে গড়াই নদীর এই ভাঙ্গন চলে আসলেও ভাঙ্গনরোধে নেই কোন স্থায়ী ব্যবস্থা। ভাঙ্গন শুরু হলেই কেবলমাত্র বালু ভর্তি কিছু জিও ব্যাগ ফেলে দায়মুক্ত হতে চায় পানি উন্নয়ন বোর্ড। এরপর তাদের আর কোন কার্যক্রম চোখে পড়ে না।
  সরেজমিন নারুয়া ও জঙ্গল ইউনিয়নের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, গড়াই নদী ভাঙ্গতে ভাঙ্গতে একেবারে লোকালয়ে মধ্যে ঢুকে পড়েছে। নদীর পাশের কৃষি জমিসহ বিভিন্ন স্থাপনা এরই মধ্যে বিলীন হয়ে গেছে। নারুয়া ইউনিয়নের বিভিন্ন গ্রামের অনেক পরিবার ভাঙ্গন থেকে রক্ষা পেতে নদীর পাড় থেকে তাদের বাড়ী-ঘর সরিয়ে নিচ্ছে।
  নদীর পাড়ে বসবাসকারী আব্দুর রাজ্জাক, শিমুল মোল্লা, ফরিদ মোল্লা, এরশাদ মন্ডল ও শমসের মোল্লা প্রমুখ বলেন, প্রতি বছরই গড়াই নদী ভাঙ্গছে। সবাই এটা দেখছে। কিন্তু ভাঙ্গনের কবল থেকে আমাদেরকে রক্ষা করার জন্য কোন উদ্যোগ গ্রহণ করা হচ্ছে না। মাঝে-মধ্যে বালুভর্তি যে জিও ব্যাগ ফেলা তাতে সরকারের টাকার অপচয় ছাড়া কিছুই হয় না। আমরা চাই গড়াই নদীর ভাঙ্গন থেকে আমাদেরকে রক্ষা করার জন্য সরকার যেন স্থায়ী পদক্ষেপ গ্রহণ করে। 
  জঙ্গল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নৃপেন্দ্রনাথ বিশ্বাস এবং নারুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুস সালাম বলেন, এ এলাকার মানুষের এখন একটাই আতঙ্ক-কখন যেন গড়াই নদী সব কেড়ে নিয়ে যায়। গড়াই নদীর ভাঙ্গনে প্রতিবছরই বিলীন হচ্ছে মানুষের সম্পদ। কিন্তু রক্ষা করার টেকসই কোন উদ্যোগ গ্রহণ করা হচ্ছে না। আমরা চাই, গড়াই নদীর ভাঙ্গন থেকে এ অঞ্চলের মানুষকে রক্ষার জন্য সরকার যেন দ্রুত স্থায়ী কোন প্রকল্প হাতে নেয়। 
  বালিয়াকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ বলেন, রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য মোঃ জিল্লুল হাকিমের নির্দেশনা অনুযায়ী গড়াই নদীর ভাঙ্গন রোধে জরুরী ব্যবস্থা গ্রহণ করার জন্য পানি উন্নয়ন বোর্ডকে অবগত করেছি।
  রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ শফিকুল ইসলাম শেখ বলেন, গড়াই নদীর ভাঙ্গন রোধে একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। সেই প্রকল্পটি নিয়ে কারিগরি কমিটি পর্যালোচনা করছে। তবে চলতি বর্ষা মৌসুমে এই প্রকল্পের কাজ শুরু হওয়া সম্ভব না। 

 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ