ঢাকা শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
রাজবাড়ীতে ৪দিন ব্যাপী ‘বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলা’ উদ্বোধন
  • আসাদুজ্জামান নুর
  • ২০২১-১২-৩০ ১৪:৪৪:৪৯
রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ৩০শে ডিসেম্বর বিকালে শহরের বীর মুক্তিযোদ্ধা শহীদ খুশি রেলওয়ে ময়দানে বেলুন উড়িয়ে ও শান্তির প্রতীক কবুতর অবমুক্ত করার মাধ্যমে ৪দিনব্যাপী ‘বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলা’ উদ্বোধন করা হয় -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে ৪দিনব্যাপী ‘বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলা’ উদ্বোধন করা হয়েছে। 

  গতকাল ৩০শে ডিসেম্বর বিকালে রাজবাড়ী শহরের বীর মুক্তিযোদ্ধা শহীদ খুশি রেলওয়ে ময়দানে বেলুন উড়িয়ে ও শান্তির প্রতীক কবুতর অবমুক্ত করার মাধ্যমে আনুষ্ঠানিকভাবে বইমেলার উদ্বোধন করা হয়। 

  উদ্বোধন অনুষ্ঠানে জেলা প্রশাসক দিলসাদ বেগম, জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার, পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান ও রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর দিলীপ কুমার কর প্রমুখ বক্তব্য রাখেন। অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ মাহাবুর রহমান শেখের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন জেলা কালচারাল অফিসার পার্থ প্রতিম দাশ। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) সূবর্ণা রাণী সাহা, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জয়ন্তী রূপা রায়, জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী মোঃ আসাদুজ্জামান, বিপুল সিকদার, সাইফুল হুদা, সরকারী গণগ্রন্থাগারের লাইব্রেরীয়ান শামসুন নাহার প্রমুখ উপস্থিত ছিলেন। 

  উদ্বোধন অনুষ্ঠানে জেলা প্রশাসক দিলসাদ বেগম তার বক্তব্যে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির সিদ্ধান্তের আলোকে আমরা সারা বছর বিভিন্ন অনুষ্ঠান পালন করছি। মুজিববর্ষ আগামী ২৬শে মার্চ পর্যন্ত আছে। তারই অংশ হিসেবে এই বইমেলার আয়োজন করা হয়েছে। বইমেলার পাশাপাশি রাজবাড়ীর স্থানীয় শিল্পীদের অংশগ্রহণে কালচারাল অনুষ্ঠান থাকবে। সেই সাথে জাতির পিতার জীবনের ও বইয়ের উপর কুইজ প্রতিযোগিতা থাকবে। মানুষের সবচেয়ে ভালো বন্ধু হচ্ছে বই। বই বিমুখ প্রজন্মকে বইয়ের সাথে পরিচয় করিয়ে দেয়ার জন্য ও বইয়ের সাথে আত্মিক যোগাযোগ গড়ে তোলার জন্য বইমেলার বিকল্প হয় না। বইমেলার মাধ্যমে বইয়ের প্রকাশক, লেখক, পাঠক ও সুধী সমাজের মধ্যে মেলবন্ধন তৈরি হয়। এই বইমেলার মাধ্যমে রাজবাড়ীতে যে সকল লেখক, কবি-সাহিত্যিক, প্রকাশক ও প্রকাশনা সংস্থা আছে তাদের বিষয়ে সবাই জানতে পারবে। আমাদের স্বাধীনতার কথা, মুক্তিযুদ্ধের কথা, জাতির পিতার কথা  জানতে পারবে। 

  উদ্বোধন অনুষ্ঠান শেষে জেলা প্রশাসকসহ অন্যান্য অতিথিগণ বইমেলার স্টলগুলো ঘুরে ঘুরে দেখেন। বইমেলায় জেলা, উপজেলা ও ঢাকার মোট ৫০টি স্টল অংশগ্রহণ করেছে। 

   উল্লেখ্য, মুজিববর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির উদ্যোগে, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সার্বিক ব্যবস্থাপনায় এবং স্থানীয় সরকার বিভাগের সহযোগিতায় সারা দেশে ৪দিনব্যাপী এই বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলা অনুষ্ঠিত হচ্ছে।

১২তম জাতীয় আইনগত সহায়তা দিবস কাল
রাজবাড়ী শহরের রেলওয়ে মাঠে জমে উঠেছে মাসব্যাপী শিল্প ও বাণিজ্য মেলা
বড় কাভার্ড ভ্যান চালকদের গলার কাঁটা নতুন ৬ ফেরী!