ঢাকা সোমবার, জানুয়ারী ১৭, ২০২২
১০টি ফেরীতে স্থাপিত ফগলাইট ক্রয়ে অনিয়ম॥দুদকের মামলা
  • মইনুল হক মৃধা
  • ২০২২-০১-১৪ ০১:২০:৫২
ঘন কুয়াশার থেকে পরিত্রাণ পেতে ফেরী চলাচল স্বাভাবিক রাখেতে ২০১৫ সালে দৌলতদিয়া-পাটুরিয়া ও শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটের ১০টি ফেরীতে ৬ কোটি ৬৫ লাখ টাকা ব্যয়ে দুর্নীতির মাধ্যমে ফগলাইটের পরিবর্তে স্থাপন করা হয় সার্চলাইট -মাতৃকণ্ঠ।

শীত মৌসুমের সময় ঘন কুয়াশার জন্য দৌলতদিয়া-পাটুরিয়া ও শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে প্রায়ই ফেরী চলাচল বন্ধ হয়ে যায়। 

  এর থেকে পরিত্রাণ পেতে ঘন কুয়াশার মধ্যে যাতে ফেরী চলাচল স্বাভাবিক রাখা যায় সে জন্য ২০১৫ সালে এই ২টি নৌরুটে চলাচলকারী ১০টি ফেরীতে ৬ কোটি ৬৫ লাখ টাকা ব্যয়ে ফগ এন্ড সার্চলাইট স্থাপন করা হয়। কিন্তু উন্নত প্রযুক্তির ফগ এন্ড সার্চলাইট স্থাপনের কথা থাকলেও ব্যাপক অনিয়মের মাধ্যমে ফগলাইটের পরিবর্তে স্থাপন করা হয় শুধু সার্চলাইট। ফলে এসব লাইট ঘন কুয়াশায় ফেরী চলাচলের ক্ষেত্রে কোন কাজেই আসেনি। ফগলাইট স্থাপন করা ফেরীগুলো হলো-রো রো(বড়) ফেরী শাহ্ আলী, খানজাহান আলী, বীরশ্রেষ্ঠ রুহুল অমিন, ভাষা শহীদ বরকত, বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর, কেরামত আলী, শাহ্ পরাণ ও শাহ্ আমানত এবং কে-টাইপ(মাঝারী) ফেরী কপোতি। 

  ফেরী সংশ্লিষ্টদের অভিযোগ, ফেরীতে থাকা পূর্বের সার্চলাইটগুলোতে কুয়াশার মধ্যে নৌ-চ্যানেলের মার্কার (বিকন বাতি) যতটুকু দেখা যেত, নতুন স্থাপন করা ফগলাইটে তাও দেখা যায় না। ফলে ঘন কুয়াশার সময় এসব ফগলাইট কোন কাজে না আসায় বর্তমানে পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে। ফেরীতে ফগলাইটগুলো স্থাপনের সময় কর্তৃপক্ষ দাবী করেছিল-নেভিগেশনাল এইড সংযোজনের মাধ্যমে এই লাইট দেশের ফেরীতে প্রথম ব্যবহৃত হচ্ছে। এতে শীত মৌসুমে ঘন কুয়াশার মধ্যেও ফেরী চলাচল করতে পারবে। কিন্তু বাস্তবে তার কোন প্রতিফলন পাওয়া গেল না। ফেরী চালকরা জানান, ফগলাইটগুলো স্থাপনের উদ্দেশ্য সফল হয়নি। ঘন কুয়াশার সময় এই ফগলাইটে কিছুই দেখা যায় না। হালকা কুয়াশায় পূর্বের লাইটে মার্কিং পয়েন্ট যতটুকু দেখা যায়-ফগলাইটে তাও দেখা যায় না। 

  এ অবস্থায় উন্নত প্রযুক্তির ফগ এন্ড সার্চলাইট স্থাপনের পরিবর্তে নিম্নমানের অকার্যকর সার্চলাইট স্থাপনের মাধ্যমে সরকারী অর্থ আত্মসাতের অভিযোগে বিআইডব্লিউটিসি’র ৩কর্মকর্তাসহ ৭ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন(দুদক)। গত ৫ই জানুয়ারী দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ সাইদুজ্জামান বাদী হয়ে মামলাটি দায়ের করেন।  

রাজবাড়ী সদরের আলীপুর আশ্রয়ন কেন্দ্রে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের কম্বল বিতরণ
উন্নত বাংলাদেশ গড়তে সমন্বিতভাবে কাজ করতে হবে ঃ রাজবাড়ীর নবাগত জেলা প্রশাসক
দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে লঞ্চে গাদাগাদি করে যাত্রী বহন॥স্বাস্থ্যবিধি উপেক্ষিত
সর্বশেষ সংবাদ