ঢাকা সোমবার, জানুয়ারী ১৭, ২০২২
ফেরী ও ঘাটের স্বল্পতায় নদী পারাপার ব্যাহত দৌলতদিয়ায় আটকা পড়েছে কয়েক শত গাড়ী
  • গোয়ালন্দ প্রতিনিধি
  • ২০২২-০১-১৪ ০১:২২:১৪
ফেরী ও ঘাটের স্বল্পতায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের যানবাহন পারাপার ব্যাহত হচ্ছে। এতে দৌলতদিয়া ঘাট থেকে মহাসড়কে আটকা পড়েছে অধিকাংশ পণ্যবাহী ট্রাক -মাতৃকণ্ঠ।

ফেরী ও ঘাটের স্বল্পতায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের যানবাহন পারাপার ব্যাহত হচ্ছে। এতে দৌলতদিয়া ঘাট থেকে মহাসড়কের পদ্মার মোড় পর্যন্ত প্রায় ৫কিলোমিটার জুড়ে কয়েকশত গাড়ী আটকা পড়েছে। এর অধিকাংশই পণ্যবাহী ট্রাক। 
  গতকাল ১৩ই জানুয়ারী সকাল ৯টার দিকে সরেজমিনে দৌলতদিয়া ঘাট এলাকা ঘুরে এই চিত্র দেখা গেছে। এছাড়াও ঘন কুয়াশার কারণে গতকাল সকাল ৬টা থেকে সকাল ৭টা পর্যন্ত এ নৌরুটের ফেরী চলাচল বন্ধ থাকে। পরে কুয়াশার ঘনত্ব কমে গেলে পুনরায় ফেরী চলাচল শুরু হয়।
  বিআইডব্লিউটিসি সূত্রে জানা গেছে, কয়েক মাস আগেও দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ২১টি ফেরী চলাচল করতো। এর মধ্যে ১২টি রো রো(বড়), ২টি কে-টাইপ(মাঝারী) ও ৭টি ইউটিলিটি(ছোট) ফেরী। গত বছরের ২৭শে অক্টোবর আমানত শাহ নামক একটি রো-রো ফেরী পাটুরিয়া ঘাটের কাছে কাত হয়ে ডুবে যায়। এরপর এই নৌরুট থেকে কয়েক দফায় আরও ৪টি বড় ফেরী মেরামতের জন্য ডকইয়ার্ডে পাঠানো হয়। ফলে বড় ফেরীর সংকট দেখা দেয়। ১২টির মধ্যে ৫টি কমে যাওয়ায় বাকী ৭টি বড় ফেরীর সঙ্গে অন্যান্য ফেরী মিলে বর্তমানে ১৬টি ফেরী দিয়ে এই নৌরুটের যানবাহন পারাপার করা হচ্ছে। এই ১৬টির মধ্যেও মাঝে-মধ্যেই দু’একটি করে ফেরী যান্ত্রিক ত্রুটিতে অকেজো হয়ে পড়ে।  অপরদিকে দৌলতদিয়ার ৭টি ফেরী ঘাটের মধ্যে বর্তমানে ৪টি ঘাট (৩, ৪, ৫ ও ৭) চালু রয়েছে। ১ ও ২ নম্বর ঘাট ২টি দীর্ঘ দিন যাবৎ বন্ধ রয়েছে। ৬ নম্বর ঘাটের সামনে পানি কম থাকায় সেটিও এক মাসের বেশী সময় ধরে বন্ধ রয়েছে। ফলে মাত্র ৪টি ঘাট দিয়ে যানবাহন পারাপার দ্রুত করতে না পারায় দৌলতদিয়া প্রান্তে প্রতিনিয়ত শত শত যানবাহন আটকা পড়ছে। 

রাজবাড়ী সদরের আলীপুর আশ্রয়ন কেন্দ্রে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের কম্বল বিতরণ
উন্নত বাংলাদেশ গড়তে সমন্বিতভাবে কাজ করতে হবে ঃ রাজবাড়ীর নবাগত জেলা প্রশাসক
দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে লঞ্চে গাদাগাদি করে যাত্রী বহন॥স্বাস্থ্যবিধি উপেক্ষিত
সর্বশেষ সংবাদ