ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
রাজবাড়ীতে ২মণ ওজনের একটি এঁড়ে বাছুরের জন্ম!
  • স্টাফ রিপোর্টার
  • ২০২২-০১-২০ ১৫:২৪:৩৫
রাজবাড়ী সদর উপজেলার আলাদীপুর এলাকার এপিসোড এগ্রো লিঃ নামক খামারে গত ১৮ই জানুয়ারী সকালে ফ্রিজিয়ান জাতের ২ মণের অধিক ওজনের ১টি এঁড়ে বাছুরের জন্ম হয়েছে -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী সদর উপজেলার আলীপুর ইউনিয়নের আলাদীপুর এলাকার এপিসোড এগ্রো লিঃ নামক একটি গরুর খামারে ২ মণের অধিক(৮৪ কেজি) ওজনের ১টি এঁড়ে বাছুরের জন্ম হয়েছে। 

  গত ১৮ই জানুয়ারী সকালে ফ্রিজিয়ান জাতের এঁড়ে (ষাঁড়) বাছুরটির জন্ম হয়। বড় আকৃতির এঁড়ে বাছুরটি পেয়ে খামারটির মালিক ও শ্রমিকরা খুব খুশি। এ খবর ছড়িয়ে পড়ায় প্রতিদিন বিভিন্ন স্থান থেকে উৎসুক মানুষ বাছুরটি দেখতে আসছেন। 

 গতকাল ২০শে জানুয়ারী দুপুরে খামারে গিয়ে দেখা যায়, সাদা রঙের বাছুরটির দুই কানে হালকা কালো রংয়ের ছাপ রয়েছে। বাছুরটি রোদে দাঁড়িয়ে থাকা গাভী মায়ের দুধ পান করছে।

  খামারের শ্রমিক সাহেব আলী সরদার বলেন, খামারে কয়েকশত গাভী রয়েছে। এর মধ্যে ফ্রিজিয়ান জাতের একটি গাভী বিশাল আকারের এই বাছুরটি জন্ম দিয়েছে। গত মঙ্গলবার সকালে গর্ভবতী গাভীটি যখন চিৎকার শুরু করে তখন আমরা বুঝতে পারি যে বাছুরের জন্ম হবে। আমরা ১৫ জন শ্রমিক প্রায় আধা ঘণ্টার চেষ্টায় বাছুরটি প্রসব করাতে সক্ষম হই। 

  আরেক শ্রমিক সাত্তার মন্ডল বলেন, আমি অনেক দিন ধরে এই খামারে কাজ করি। সাধারণত এই খামারে যে সকল বাছুর জন্ম নিয়েছে তার ওজন ৪০/৫০ কেজি। কিন্তু গত মঙ্গলবার সাদা রংয়ের যে বাছুরটির জন্ম হয়েছে তার ওজন ৮৪ কেজি। বাছুরটি প্রতিদিন ৮-১০ লিটার দুধ পান করছে। 

  খামারের পরিচালক মিজানুর রহমান শাহিনুর বলেন, বর্তমানে খামারে ২০০ এর মতো গরু লালন-পালন করা হচ্ছে। এর মধ্যে দেড় শতাধিক উন্নত জাতের গরু রয়েছে। একটি ফ্রিজিয়ান গাভী থেকে ৮৪ কেজি ওজনের যে এঁড়ে বাছুরটির জন্ম হয়েছে সেটি সুস্থ রয়েছে।

  রাজবাড়ী সদর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ খায়ের উদ্দীন আহমেদ বলেন, আমাদের দপ্তরের সরকারী প্রজনন ব্যবস্থা থেকে ওই এঁড়ে বাছুরটির জন্ম হয়েছে। বাছুরটি বর্তমানে সুস্থ্য আছে। বাছুরটির প্রতি আমাদের পর্যবেক্ষণ থাকবে। এটি প্রাণী সম্পদ দপ্তরের জন্য সুখবর।

রাজবাড়ীর ২নং রেলগেট এলাকায় লাইনচ্যুত মালবাহী ট্রেন  উদ্ধার॥চলাচল স্বাভাবিক
তীব্র দাবদাহে রাজবাড়ীতে পথচারীদের পানি ও খাবার স্যালাইন দিল এসএমসি
রাজবাড়ী-গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ
সর্বশেষ সংবাদ