ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
পাংশার হাবাসপুরে পদ্মা নদীর চর থেকে বালু উত্তোলনের মহোৎসব
  • দেবাশীষ বিশ্বাস
  • ২০২২-০১-২০ ১৬:০৮:৪৫
পাংশা উপজেলার হাবাসপুর ইউনিয়নের চরপাড়া বেড়ীবাঁধ এলাকায় পদ্মা নদীর চর থেকে অবৈধভাবে বালু উত্তোলনের মহোৎসব শুরু হয়েছে -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার পাংশা উপজেলার হাবাসপুর ইউনিয়নের চরপাড়া বেড়ীবাঁধ এলাকায় পদ্মা নদীর চর থেকে অবৈধভাবে বালু উত্তোলনের মহোৎসব শুরু হয়েছে।

  স্থানীয়রা জানান, রাজনৈতিক দলের প্রভাবশালী নেতা-কর্মীরা অবৈধভাবে বালু উত্তোলন করে বিভিন্ন জায়গায় বিক্রি করছে। পাংশা উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদের নির্বাচন শেষ হওয়ার পর থেকে এই অবৈধ বালু উত্তোলন করা শুরু হয়েছে। স্থানীয় প্রশাসন একবার মাটি কাটা বন্ধ করলেও তারা আবারও বালু উত্তোলন করা শুরু করে। 

  স্থানীয় কয়েকজনের সাথে কথা বলে জানা যায়, হাবাসপুর ইউনিয়নের চরপাড়া এলাকায় পদ্মার নদীতে চর পড়ায় সেখানকার মাটি-বালুর দিকে নজর পড়ে বালুখেকোদের। প্রভাবশালীরা স্থানীয়দের ভয়-ভীতি দেখিয়ে হুমকি দিয়ে সেখান থেকে বালু-মাটি কেটে বিভিন্ন জায়গায় বিক্রি করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। 

  স্থানীয় এক ব্যক্তি নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘বাবারে একদিন মানা(নিষেধ) করছিলাম। বলেছিলাম, আমরা এখানে বসবাস করি। বর্ষার সময় নদী ভাঙন শুরু হবে। আমরা ভিটেহারা হবো। তখন তারা আমাকে হত্যার হুমকি দেয়।’ 

  হাবাসপুর ইউনিয়ন পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান আল মামুন খান বলেন, আমি শুনেছি উপজেলা পরিষদের চেয়ারম্যানের ভাগ্নে মতিন এই ব্যবসার সাথে জড়িত। আমি সবাইকে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ করতে বলেছি। 

  অভিযুক্ত মতিন বলেন, ‘আমরা পদ্মার চর থেকে বালু-মাটি কেটে আসছিলাম। কিন্তু উপজেলা প্রশাসন এসে তা বন্ধ করে দিয়েছে। তাই আপাতত বন্ধ রয়েছে।’

  পাংশা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আলী বলেন, হাবাসপুর এলাকায় পদ্মা নদীর চর থেকে অবৈধভাবে বালু-মাটি কাটার বিষয়টি আমাদের নজরে এসেছে। উপজেলা প্রশাসন কোনভাবেই পদ্মার চর থেকে বালু-মাটি কাটতে দিবে না। 

রাজবাড়ী-ঢাকা-ভাঙ্গা রুটে দুই জোড়া নতুন ট্রেন উদ্বোধন আজ
রাজবাড়ীতে শুদ্ধ আবৃত্তি চর্চার কেন্দ্র কাব্যগৃহ’র আত্মপ্রকাশ
ক্যারিয়ার ক্লাব অব রাজবাড়ীর ৩য় ক্যারিয়ার ফেস্ট অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ