ঢাকা সোমবার, মে ৬, ২০২৪
বালিয়াকান্দিতে সরস্বতী প্রতীমা তৈরীর কাজে ব্যস্ত কারিগররা
  • তনু সিকদার সবুজ
  • ২০২২-০১-২৬ ১৩:২৭:৪৪
আগামী ৫ই ফেব্রুয়ারী সরস্বতী পূজাকে সামনে রেখে প্রতি বছরের মতো এবারও মৃৎ শিল্পীরা ব্যস্ত সময় কাটাচ্ছে প্রতীমা তৈরীতে -মাতৃকণ্ঠ।

প্রতি বছরের মতো এবারও জ্ঞানের আলো ছড়াতে আসছেন বিদ্যার দেবী সরস্বতী। আগামী ৫ই ফেব্রুয়ারী অনুষ্ঠিতব্য সরস্বতী পূজাকে সামনে রেখে মৃৎ শিল্পীরা ব্যস্ত সময় কাটাচ্ছে প্রতীমা তৈরীতে। 

  এখন চলছে বাঁশ, খড় ও কাদামাটি দিয়ে প্রতীমার অবকাঠামো তৈরী ও প্রলেপ দেওয়ার প্রাথমিক কাজ। বালিয়াকান্দি উপজেলার বিভিন্ন বাজার ও পালপাড়াতে সরস্বতী প্রতিমার কাজে ব্যস্ত সময় পার করছেন এইসকল শিল্পীরা। হিন্দু সম্প্রদায়ের অধিকাংশ বাড়ীতেই সরস্বতী পূজা হওয়ায় চাহিদা রয়েছে প্রতীমার।

  সরেজমিন বালিয়াকান্দির করপাড়ার মৃৎশিল্পী তাপস পাল ও খোকন পালের কারখানায় গিয়ে দেখা যায়, ছোট-বড় বিভিন্ন সাইজের প্রতীমা তৈরীর কাজ চলছে। মৃৎশিল্পীরা দিনরাত পরিশ্রম করে চলেছে। 

  মৃৎ শিল্পী তাপস পাল বলেন, সরস্বতী পূজা উপলক্ষ্যে প্রতীমা বানাচ্ছি। সারা বছরই বিভিন্ন প্রতীমা তৈরী করি। এবার বিভিন্ন সাইজের সরস্বতী প্রতিমা তৈরী করছি। কিছু প্রতীমার বায়না নেওয়া থাকে। এছাড়াও কিছু প্রতীমা বানানো থাকে, যাতে ক্রেতারা শেষ মুহূর্তে বায়না না দিয়েও কিনতে পারে। 

  মৃৎ শিল্পী খোকন পাল বলেন, প্রতীমা তৈরী ও তার সাজসজ্জার যে কাঁচামাল তার দাম বেড়েছে। ফলে প্রতীমা তৈরীর খরচ অনেকটাই বেড়েছে। যারা আগে থেকে বায়না করেছেন তারা অতিরিক্ত দাম দিতে রাজী নন। তার উপর যাতে বিক্রিতে ভাটা পড়ে তাই প্রতিমার দাম বাড়াতে পারছি না। 

  বালিয়াকান্দি মহাশ্মশান ও কেন্দ্রীয় মন্দিরে প্রতীমা বানাতে থাকা মৃৎশিল্পী সাধন পাল বলেন, প্রতিদিন সকাল থেকে মধ্যরাত পর্যন্ত প্রতিমা তৈরী ও রং করায় ব্যস্ত সময় পার করছি আমরা। কাজের চাপে দম ফেলার সময় নেই। এবার ৩৩টি প্রতীমা তৈরী করছি, যা ৫শত টাকা থেকে সাড়ে ৩ হাজার টাকা পর্যন্ত বিক্রি হবে। 

  হিন্দু ধর্ম মতে, সরস্বতী বিদ্যার দেবী। হিন্দু শিক্ষার্থীরা দেবীর আশীর্বাদ লাভের আশায় প্রতি বছর পঞ্জিকা মতে মাঘ মাসের পঞ্চমী তিথিতে সরস্বতী দেবীর পূজা করে থাকে। বাড়ী বাড়ীর পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বিপুল উৎসাহ-উদ্দীপনার সাথে মহাসমারোহে সরস্বতী পূজা উদযাপন করা হয়ে থাকে। 

   শিক্ষার্থী হীরা দে বলেন, প্রতি বছরই আমরা মা সরস্বতীর কাছে বিদ্যার জন্য প্রার্থনা করে থাকি। এবারও দেবীর কাছে বিদ্যা ও দেশ-জাতির মঙ্গল কামনা করে প্রার্থনা করবো। 

  বালিয়াকান্দি মহাশ্মশান ও কেন্দ্রীয় মন্দিরের সাধারণ সম্পাদক চন্দ্রনাথ কুন্ডু চন্দন বলেন, আশা করছি এবার কোন ধরণের বাঁধা-বিপত্তি ছাড়াই শান্তিপূর্ণভাবে পূজা সম্পন্ন করতে পারবো। স্থানীয় প্রশাসন পূজার নিরাপত্তার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে। 

আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
রাজবাড়ী জেলা পুলিশের উদ্যোগে সাইবার নিরাপত্তা সংক্রান্ত শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ