ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ীর কৃতি সন্তান বিচারপতি কুদ্দুস জামান সার্চ কমিটির সদস্য
  • হেলাল মাহমুদ
  • ২০২২-০২-০৫ ১৩:৪৫:৪৫

পরবর্তী নির্বাচন কমিশন(ইসি) পুনর্গঠনের জন্য গতকাল ৫ই ফেব্রুয়ারী ছয় সদস্যের একটি ‘সার্চ কমিটি’ গঠন করা হয়েছে। বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান অনুসন্ধান কমিটির নেতৃত্ব দেবেন। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপনে একথা জানানো হয়েছে।

  এ কমিটির গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে নিয়োগ পেয়েছেন রাজবাড়ীর কৃতি সন্তান সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান।

   রাজবাড়ী পৌরসভার ৭নং ওয়ার্ডের পশ্চিম ভবাণীপুর গ্রামের মরহুম হামিজ উদ্দিন শেখের পুত্র বিচারপতি এস.এম কুদ্দুস জামান ১৯৮৪ সালের ২২শে ফেব্রুয়ারী তিনি সহকারী জজ হিসেবে বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিসে যোগদান করেন। ১৯৯৬ সালে তিনি আইন কমিশনে যোগ দেন। বিচার ব্যবস্থা পুনর্গঠনে ১৯৯১ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত পূর্ব তিমুরে এবং ২০০৬ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত সুদানে প্রেষণে বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন। জেলা জজ হিসেবে পদোন্নতি পাওয়ার পর তিনি ২০১২ সালে সুপ্রীম কোর্টের প্রধান বিচারপতির বিশেষ কর্মকর্তা হিসেবে নিয়োগ পান। পরবর্তীতে ২০১৪-২০১৫ সালে তিনি সুপ্রীম কোর্টের রেজিস্টার হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর ঢাকার জেলা ও দায়রা জজ হিসেবে কর্মরত থাকার সময় ২০১৮ সালের ৩০শে মে হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান। 

  বিচারপতি এস.এম কুদ্দুস জামান ১৯৭৫ সালে রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং ১৯৭৮ সালে রাজবাড়ী কলেজ এইচএসসি পাস করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি (অনার্স) ও এলএলএম পাস করেন। ব্যক্তিগত জীবনে তিনি ২পুত্র ও ১কন্যা সন্তানের জনক। 

  উল্লেখ্য, সার্চ কমিটির অন্য ৪জন সদস্য হলেন ঃ মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী(পদাধিকারবলে), সরকারী কর্ম-কমিশন বা পিএসসির চেয়ারম্যান মোঃ সোহরাব হোসাইন(পদাধিকারবলে), সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন এবং বিশিষ্ট কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক। এই সার্চ কমিটি ১৫দিনের মধ্যে প্রধান নির্বাচন কমিশনার ও ৪জন নির্বাচন কমিশনারের প্রতিটি পদের বিপরীতে ২জন করে মোট ১০ জনের নাম প্রস্তাব করবেন। এরপর রাষ্ট্রপতি তাদের মধ্য থেকে একজন প্রধান নির্বাচন কমিশনার ও ৪জন নির্বাচন কমিশনারকে দিয়ে ৫ সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন গঠন করবেন।  

উচ্চ শিক্ষার জন্য বাংলাদেশে গমনেচ্ছু মিয়ানমারের শিক্ষার্থীদের দূতাবাসের সংবর্ধনা
বিশ্ব কবি’র ১৬৩তম জন্মবার্ষিকী আজ
অভিবাসন সংক্রান্ত অপতথ্য রোধে বাংলাদেশ ও ইতালি একত্রে কাজ করবে ঃ তথ্য প্রতিমন্ত্রী
সর্বশেষ সংবাদ