ঢাকা শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
রাজবাড়ীর ডাঃ আবুল হোসেন কলেজে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদানে অনিয়মের তদন্ত আজ
  • স্টাফ রিপোর্টার
  • ২০২২-০২-২৩ ১৪:০৭:২৩

রাজবাড়ী শহরের ঐতিহ্যবাহী ডাঃ আবুল হোসেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদানে অনিয়নের অভিযোগের তদন্ত কার্যক্রম আজ ২৪শে ফেব্রুয়ারী সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। 
  মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ঢাকা অঞ্চলের উপ-পরিচালক(কলেজ) কাজী নূরে আলম সিদ্দিকী এবং সহকারী পরিচালক (কলেজ) মোঃ এরফানুল হক শোয়েব এই তদন্ত কার্যক্রম পরিচালনা করবেন। এ জন্য সংশ্লিষ্টদের উপস্থিত থাকতে বলা হয়েছে। 
  জানা গেছে, বর্তমান ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রভাষক মোঃ আতিয়ার রহমানের পূর্বে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্বে ছিলেন জ্যেষ্ঠ সহকারী অধ্যাপক চৌধুরী আহসানুল করিম। কিন্তু তিনি অধ্যক্ষ পদে আবেদন করে দায়িত্ব ছেড়ে দেওয়ায় বিধি অনুযায়ী পরবর্তী জ্যেষ্ঠ শিক্ষককে ‘নিয়োগকালীন সময়ের জন্য’ ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পাওয়ার কথা। অথচ কলেজের গভর্নিং বডি বিধি লঙ্ঘন ও জ্যেষ্ঠতা উপেক্ষা করে ১৬তম প্রভাষক মোঃ আতিয়ার রহমানকে দায়িত্ব প্রদান করে। জ্যেষ্ঠতা লঙ্ঘন হওয়ায় পূর্ববর্তী ভারপ্রাপ্ত অধ্যক্ষ চৌধুরী আহসানুল করিম মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর লিখিত অভিযোগ করেন। এর প্রেক্ষিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের বেসরকারী কলেজ শাখার সহকারী পরিচালক মোঃ আবদুল কাদেরের স্বাক্ষরিত পত্রে(স্মারক নং-৩৭.০২.০০০০.১০৫.১২.০০৮.২০.৫০২, তারিখ-০৮/০৯/২০২১ ইং) উল্লেখিত ২জনকে তদন্ত করে প্রতিবেদন দেয়ার নির্দেশ দেন। 
  এ ব্যাপারে নাম প্রকাশ না করার শর্তে কলেজের কয়েকজন শিক্ষক বলেন, কলেজের অধ্যক্ষ পদে আবেদনকারীদের মধ্যে গভর্নিং বডি’র সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বারের কন্যাও রয়েছেন। যদিও বিধি অনুযায়ী প্রভাষক হওয়ায় তার (সভাপতির কন্যার) অধ্যক্ষ পদে আবেদন করার প্রয়োজনীয় যোগ্যতা নাই। তারপরও তাকে নিয়োগ সাক্ষাৎকার পত্র দিয়ে অধ্যক্ষ করার পরিকল্পনার অংশ হিসেবে বিধি লঙ্ঘন করে তাদের অনুগত ১৬তম প্রভাষক মোঃ আতিয়ার রহমানকে নিয়োগকালীন ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেয়া হয়েছে। এ ব্যাপারে তদন্ত কমিটি সঠিকভাবে তদন্ত করে প্রতিবেদন দিবেন বলে তারা প্রত্যাশা করেন।  
  উল্লেখ্য, এর আগে ডাঃ আবুল হোসেন কলেজের নিয়োগকালীন ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদানে নীতিমালা লঙ্ঘনের অভিযোগে কলেজের প্রতিষ্ঠাকালীন শিক্ষক চৌধুরী আহসানুল করিমের আবেদনের প্রেক্ষিতে গত ৮ই সেপ্টেম্বর-২০২১ শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের বেসরকারী কলেজ শাখার সহকারী পরিচালক মোঃ আবদুল কাদেরের স্বাক্ষরিত ২টি পত্রে (স্মারক নং-৩৭.০২.০০০০.১০৫.১২.০০৮.২০.৫০২ ও ৩৭.০২.০০০০.১০৫.১২.০০৮.২০.৫০৫) দুই সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন ও ডিজি’র প্রতিনিধিকে নিয়োগ কার্যক্রমে অংশগ্রহণ না করতে নির্দেশ দেয়া হয়। 
  এছাড়াও এই নিয়োগ পরীক্ষা স্থগিত করার জন্য গত ৯ই সেপ্টেম্বর-২০২১ কলেজের এমপিওভুক্ত প্রভাষক খন্দকার ফারুক আহমেদ রাজবাড়ী জজ কোর্টের আইনজীবী বাসুদেব প্রামানিকের মাধ্যমে গভর্ণিং বডি’র সভাপতি (জেলা পরিষদের চেয়ারম্যান) ফকীর আব্দুল জব্বার, নিয়োগ বোর্ডের সভাপতি ও গভর্নিং বডি’র বিদ্যোৎসাহী সদস্য(সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান) এডঃ ইমদাদুল হক বিশ্বাস, নিয়োগ বোর্ডের সদস্য এটিএম রফিক উদ্দিন এবং কলেজের নিয়োগকালীন ভারপ্রাপ্ত অধক্ষ ও নিয়োগ বোর্ডের সদস্য সচিব মোঃ আতিয়ার রহমানকে লিগ্যাল নোটিশ প্রদান করে।

১২তম জাতীয় আইনগত সহায়তা দিবস কাল
রাজবাড়ী শহরের রেলওয়ে মাঠে জমে উঠেছে মাসব্যাপী শিল্প ও বাণিজ্য মেলা
বড় কাভার্ড ভ্যান চালকদের গলার কাঁটা নতুন ৬ ফেরী!