ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপিত
  • স্টাফ রিপোর্টার
  • ২০২২-০৩-০৭ ১৩:৪৭:৩৪
রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ৭ই মার্চ নানা কর্মসূচীর মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ই মার্চ পালিত হয়েছে -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে নানা কর্মসূচীর মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ই মার্চ পালিত হয়েছে।
  এ উপলক্ষ্যে গতকাল ৭ই মার্চ সকাল ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে জেলা প্রশাসন, জেলা পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগ, সরকারী বিভিন্ন দপ্তর, বিচার বিভাগসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। 
  এরপর অফিসার্স ক্লাব প্রাঙ্গণে ঐতিহাসিক ৭ই মার্চের জাতীয় অনুষ্ঠান বিটিভির মাধ্যমে সম্প্রচার করা হয়। এরপর সাংস্কৃতিক অনুষ্ঠানে শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর ভাষণ, গান ও নৃত্য পরিবেশনের পর দিবসটি উপলক্ষ্যে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এছাড়াও অফিসার্স ক্লাব প্রাঙ্গণে দিনব্যাপী বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক পুস্তক প্রদর্শনী অনুষ্ঠিত হয়। 
  সন্ধ্যায় অফিসার্স ক্লাবের মুক্তমঞ্চে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। জেলা প্রশাসক আবু কায়সার খানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী, জেলা পরিষদের চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বার, পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন, রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর দিলীপ কুমার কর, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আবুল হোসেন, সদর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আব্দুল জলিল মিয়া ও বীর মুক্তিযোদ্ধা মহসিন উদ্দিন বতু প্রমুখ বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ মাহাবুর রহমান শেখ এবং সভা সঞ্চালনা করেন জেলা শিল্পকলা একাডেমীর কালচারাল অফিসার পার্থ প্রতিম দাশ। 
  প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী বলেন, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণে ১৯৫২ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত বৈষম্য-অবিচারের সবকিছুর উল্লেখ রয়েছে। যে দলগুলো এই দিনটি পালন করছে না, ধরে নিতে হবে তারা এখনো স্বাধীনতায় বিশ্বাস করে না। বঙ্গবন্ধু দেশের জন্য নিজের জীবন উৎসর্গ করে গেছেন, তার অবর্তমানে তার সুযোগ্য কন্যা বঙ্গবন্ধুর স্বপ্নকে সফল করার জন্য কাজ করে যাচ্ছেন। সেদিন বঙ্গবন্ধুর ভাষণে প্রতিটি মানুষ জেগে উঠেছিল, দেশের জন্য যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। তার এই ভাষণের মতো কোন ভাষণ সারা বিশ্বের মধ্যে আর কেউ দিতে পারে নাই।
  সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ ছিল সমগ্র বাঙালী জাতির জন্য দিক-নির্দেশনা। সেটা এখন প্রতিদিন গবেষণা হচ্ছে, আরও হবে। এটি একটি অলিখিত ভাষণ ছিল। প্রায় ১৯ মিনিটের ভাষণে বর্ণনা করা হয়েছে একটি জাতির ইতিহাস, শোষণের ইতিহাস, সবশেষে রয়েছে ভবিষ্যৎ নির্দেশনা। জাতির পিতা ১৯৭১ সালে তার ভাষণের মধ্য দিয়ে স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। তার এই ভাষণের মূল অনুপ্রেরণায় ছিলেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব। তিনি বঙ্গবন্ধুকে বলেছিলেন, তোমার যা মনে আসে তুমি বলবা। তিনি তাই বলেছিলেন তার অলিখিত ভাষণে। একটি জাতিকে তিনি তুমি করে বলেছিলেন। পৃথিবীর ইতিহাসে আর এমন দেখা যায়নি। তার একটি আঙুলের ইশারায় জাতি যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। তিনি গেরিলা যুদ্ধের নির্দেশনা দিয়েছিলেন। বঙ্গবন্ধুর ভাষণটা ছিল বাস্বসম্মত। ইউনেস্কো এটাকে বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি দিয়েছে। এই ভাষণ এখন আর শুধু বাঙালীর মধ্যে সীমাবদ্ধ না, বিশ্ব ঐতিহ্যের একটি অংশ। পৃথিবী  যতদিন থাকবে, বঙ্গবন্ধু ততদিন থাকবেন-তার এই ভাষণ থাকবে। ইতিমধ্যে এই ভাষণটি ১২টি প্রধান ভাষায় অনুদিত হয়েছে। সামনে আরও চর্চা হবে। নতুন প্রজন্মের মধ্যে এই ভাষণ, আদর্শ ও ইতিহাস ছড়িয়ে দিতে হবে। 
  পুলিশ সুপার এম শাকিলুজ্জামান বলেন, বঙ্গবন্ধু ১৯৭১ সালের ৭ই মার্চের ভাষণে রাষ্ট্রনীতি, কূটনীতি, রাজনীতি, অর্থনীতি সবকিছু রয়েছে। তিনি বলেছিলেন, আমি যদি হুকুম দিবার নাও পারি-যার যা আছে তাই নিয়ে শত্রুর মোকাবেলা করতে হবে। কী অসাধারণ বক্তব্য। অসহযোগ আন্দোলন থেকে শুরু করে যুদ্ধের নির্দেশনা কী নেই এই ভাষণে। বঙ্গবন্ধুর অন্তরে ছিল এ দেশের মা-মাটি, সামাজিক মুক্তি ও স্বাধীনতা-সার্বভৌমত্ব। স্বাধীনতা আমরা পেয়েছি ঠিকই, কিন্তু আমরা এখনো অর্থনৈতিক মুক্তির মিছিলে আছি। বঙ্গবন্ধু স্বপ্নের সোনার বাংলা গড়তে হবে। 
  আলোচনা সভার শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্য ও কর্মময় জীবন নিয়ে নাটক মঞ্চস্থ হয়। 
  এছাড়াও দিবসটি উপলক্ষ্যে সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারী, আধা-সরকারী, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান এবং বেসরকারী ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। 

 

রাজবাড়ীর ২নং রেলগেট এলাকায় লাইনচ্যুত মালবাহী ট্রেন  উদ্ধার॥চলাচল স্বাভাবিক
তীব্র দাবদাহে রাজবাড়ীতে পথচারীদের পানি ও খাবার স্যালাইন দিল এসএমসি
রাজবাড়ী-গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ
সর্বশেষ সংবাদ