ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
রোমস্থ বাংলাদেশের দূতাবাসে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন
  • ইতালি প্রতিনিধি
  • ২০২২-০৩-০৮ ১৪:৩২:৫৭

ইতালির রাজধানী রোমস্থ বাংলাদেশের দূতাবাসের আয়োজনে যথাযথ মর্যাদায় ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন করা হয়েছে। 
  এ উপলক্ষ্যে গত ৭ই মার্চ সকালে চার্জ দ্যা অ্যাফেয়ার্স মোঃ জসীম উদ্দিন দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় সঙ্গীতের সাথে জাতীয় পতাকা উত্তোলন ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিত্বে পুষ্পস্তবক অর্পণ করেন। 
  এরপর জাতির পিতা ও তার পরিবার এবং মুক্তিযুদ্ধের শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। এছাড়াও দূতাবাস প্রাঙ্গণে স্থাপিত বড় পর্দায় বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ সম্প্রচার করা হয়। 
 বিকালে দূতাবাসের সভাকক্ষে দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর প্রদত্ত বাণী পাঠ এবং বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ সম্প্রচার করা হয়। এরপর দিবসটির প্রেক্ষাপট ও তাৎপর্য শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন দূতাবাসের প্রথম সচিব(পাসপোর্ট ও ভিসা) মুহাম্মদ সাইফুল ইসলাম। 
  পরে চার্জ দ্যা অ্যাফেয়ার্স মোঃ জসীম উদ্দিনের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। চার্জ দ্য অ্যাফেয়ার্স তার বক্তব্যের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু  শেখ মুজিবুর রহমান এবং মহান মুক্তিযুদ্ধের শহীদদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ শুধুমাত্র বাঙালী জাতিকেই স্বাধীনতা অর্জনে অনুপ্রাণিত করেনি, সারা বিশ্বের নিপীড়িত-নির্যাতিত স্বাধীনতাকামী মানুষকে অনুপ্রেরণা যুগিয়েছে এবং ভবিষ্যতেও প্রেরণা যোগাবে। ভাষণটির অন্তর্নিহিত তাৎপর্য অনুধাবন করেই ইউনেস্কো ২০১৭ সালে এই ভাষণকে বিশ্ব ঐতিহ্যের দলিল হিসেবে স্বীকৃতি দিয়েছে। 

রাজবাড়ীর ২নং রেলগেট এলাকায় লাইনচ্যুত মালবাহী ট্রেন  উদ্ধার॥চলাচল স্বাভাবিক
তীব্র দাবদাহে রাজবাড়ীতে পথচারীদের পানি ও খাবার স্যালাইন দিল এসএমসি
রাজবাড়ী-গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ
সর্বশেষ সংবাদ