ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে রাজবাড়ীতে র‌্যালী ও আলোচনা সভা
  • আসাদুজ্জামান নুর
  • ২০২২-০৩-০৮ ১৫:০৬:৪১
আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে রাজবাড়ী জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে গতকাল ৮ই মার্চ সকালে শহরে র‌্যালী অনুষ্ঠিত হয় -মাতৃকণ্ঠ।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে ‘টেকসই আগামীর জন্য জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য’-প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল ৮ই মার্চ সকালে রাজবাড়ীতে নানা কর্মসূচী পালিত হয়েছে। 
  এ উপলক্ষ্যে রাজবাড়ী জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে গতকাল ৮ই মার্চ সকালে র‌্যালী, আলোচনা সভা এবং কলেজ পর্যায়ের দরিদ্র মেধাবী ছাত্রীদের শুভেচ্ছা উপহার প্রদান করা হয়। 
  প্রথমে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে র‌্যালী বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। র‌্যালী শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। 
  অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মাহাবুর রহমান শেখের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক আবু কায়সার খান, বিশেষ অতিথি হিসেবে জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার, পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন, অন্যান্যের মধ্যে রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর দিলীপ কুমার কর, রাজবাড়ী লেডিস ক্লাবের সাধারণ সম্পাদিকা মীর মাহফুজা খাতুন মলি, রাজবাড়ী রেড ক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারী শামীমা আক্তার মুনমুন, মাতৃভূমি মহিলা উন্নয়ন সংস্থার সভানেত্রী আশরাফুন্নেছা শাহিনা, জীবিকা মহিলা উন্নয়ন সংস্থা সভানেত্রী শেহনাজ ইসলাম জুলিয়া ও এনজিও রাস-এর নির্বাহী পরিচালক লুৎফর রহমান লাবু প্রমুখ বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন মহিলা বিষয়ক অধিদপ্তরের জেলা কার্যালয়ের উপ-পরিচালক মোঃ আজমীর হোসেন এবং সভা সঞ্চালনা করেন সাদমান সাকিব রাফি। 
  প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, ১৯৭২ সালের সাংবিধানে রাষ্ট্র নারীকে সমান অধিকার দিয়েছে। অতীতে নারীরা শিক্ষা, অর্থনীতিসহ বিভিন্ন ক্ষেত্রে অনেক পিছিয়ে থাকলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বে জেন্ডার বৈষম্য নিরসনে দেশ অনেক এগিয়ে গেছে। 
  তিনি বলেন, নারীরা তাদের নিজ নিজ যোগ্যতা অনুযায়ী বিভিন্ন সেক্টরে প্রতিষ্ঠিত হচ্ছে। দেশে নারীর ক্ষমতায়নে ব্যাপক সাফল্য অর্জিত হয়েছে। সরকার নারীর প্রতি কোন বৈষম্য করছে না, বরং নানা ধরনের সুযোগ-সুবিধা দিচ্ছে। পার্লামেন্ট, স্থানীয় সরকার, চাকুরী-এসব ক্ষেত্রে তাদেরকে কোটা দেওয়া হচ্ছে। নানাভাবে উৎসাহ দেয়া হচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রের মতো উন্নত দেশেও এ পর্যন্ত কোন নারী রাষ্ট্রপতি হয় নাই। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী চতুর্থবারের মতো দায়িত্ব পালন করছেন। নারীদের প্রতি সরকার যে দায়িত্ব পালন করছে তাতে নারীরা অনেক দূর এগিয়ে যাচ্ছে। 
  পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান বলেন, বর্তমানে বাংলাদেশের নারীরা অনেক দূর এগিয়ে গেছে। জাতিসংঘের শান্তিরক্ষা মিশনেও তারা গুরুত্বপূর্ণ অবদান রাখছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সব পেশাতেই তারা সফলভাবে দায়িত্ব পালন করছে। বর্তমানে নারীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে  হয়রানীর শিকার হচ্ছে। এ জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে সচেতন ও সতর্ক হতে হবে। কেউ হয়রানীর শিকার হলে আইন প্রয়োগকারী সংস্থায় জানাতে হবে। 
  আলোচনা সভার শেষে রাজবাড়ী সরকারী কলেজ, সরকারী আদর্শ মহিলা কলেজ ও ডাঃ আবুল হোসেন বিশ্ববিদ্যালয় কলেজের ৩৫জন দরিদ্র মেধাবী ছাত্রীদের মধ্যে শুভেচ্ছা উপহার হিসেবে নগদ অর্থ (১হাজার টাকা করে) প্রদান করা হয়। 

 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ