ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
নুন আনতে পান্তা ফুরায় কুলফি বিক্রেতা খোকনের সংসারে
  • কাজী তানভীর মাহমুদ
  • ২০২২-০৩-১১ ১৩:১৮:০২

‘কুলফি নিবেন কুলফি, মজাদার কুলফি’ এমন করেই ডাকতে ডাকতে ক্রেতার হাতে নিজের তৈরী পন্য বিক্রি করতে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত রাজবাড়ী জেলা সদরের বরাট ইউনিয়নের বিভিন্ন গ্রামের ইট বিছানো রাস্তা আর মেঠো পথে একটি বাই সাইকেলের ক্যারিয়ারে পাতিলের ভিতর কুলফি আইসক্রীম নিয়ে ঘুরে বেড়ান খোকন মন্ডল(৩৫)। 

  খোকন মন্ডল রাজবাড়ী সদর উপজেলার লক্ষীকোল গ্রামের রাজ্জাক মন্ডলের বড় ছেলে। বৃদ্ধ বাবা, মা, ছাট ভাই, বোন, স্ত্রী ও এক মেয়ে নিয়ে খোকনের ৭জনের সংসার। কর্ম জীবনের শুরুতে খোকন রাজমিস্ত্রীর সহযোগী হিসেবে কাজ করলেও গত ৭বছর ধরে গ্রামে গ্রামে ঘুরে কুলফি আইসক্রীম বিক্রি করছে সে। সামান্য আয়ে চালাতে হচ্ছে পরিবারের খরচ সহ ভাই, বোন ও সন্তানের লেখাপড়া।

  খোকনের সাথে আলাপকালে দেখা যায় বর্তমান বাজারে চাউল, ডাউল, তেল, সবজিসহ নিত্য প্রয়োজনীয় খাদ্য দ্রব্যের যে মূল্যবৃদ্ধি পেয়েছে তাতে খোকনের চোখে মুখে ক্লান্তি আর হতাশার ছায়া।

  কুলফি আইসক্রীম বিক্রেতা খোকন বলেন, গত ৭ বছর ধরে আমি ফেরী করে গ্রামে গ্রামে ঘুরে কুলফি বিক্রি করি। এই কুলফি দুধ জাল দিয়ে আমি নিজেই তৈরী করি। প্রতিদিন ১ শত কুলফি বিক্রি হয়। প্রতিটি কুলফি আকার ভেদে ৫ টাকা থেকে শুরু করে ৩০ টাকা পর্যন্ত  বিক্রি হয়। প্রতিদিন ৫শত টাকার মত আয় হয়। ভোর ৬টার দিকে বাড়ি থেকে বের হয়ে বিকেল সন্ধ্যা পর্যন্ত ব্যবসা করি। কুলফি তৈরীর কাচামাল দুধের দাম বেড়েছে। পাশাপাশি বাজার থেকে বরফ কিনতে হয় তাতে লবন দিতে হয়। সব মিলিয়ে লাভের পরিমান খুব কম। পরিবারে বৃদ্ধ বাবা, মা, ছোট ভাই, বোন, স্ত্রী ও এক মেয়ে নিয়ে আমার ৭ জনের সংসার। ছোট ভাই, বোন ও মেয়ে কে পড়াতে হয়। তারপর বাবা মায়ের খরচ। সব মিলিয়ে আমি আর পারছি না। বাজারে চাউল, ডাউল, তেল, আটা, শাক সবজির যে দাম বেড়েছে তাতে গরিব মানুষ খাবে কি। আমার মত অনেক মানুষ গরীব অসহায় রয়েছে। সরকারের কাছে আবেদন করি খাবারের দাম কমান। না হলে তো অসহায় গরীবরা না খেয়ে মরবে।

পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
পাংশা ও কালুখালীতে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটদের অবহিতকরণ সভা
জেলার শ্রেষ্ঠ ভান্ডারিয়া সিদ্দিকীয়া কামিল মাদাসা॥৫টি পুরস্কার লাভ
সর্বশেষ সংবাদ