ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
রাজবাড়ী জেলা আইন-শৃঙ্খলা কমিটির সভায় গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত
  • আসাদুজ্জামান নুর
  • ২০২২-০৩-১৩ ১৫:১০:০৫

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ১৩ই মার্চ সকালে কালেক্টরেটের সম্মেলন কক্ষে জেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত হয়। 

  জেলা প্রশাসক ও কমিটির সভাপতি আবু কায়সার খানের সভাপতিত্বে এবং অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) সূবর্ণা রাণী সাহার সঞ্চালনায় সভায় সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন, অতিরিক্ত পুলিশ সুপার(প্রশাসন ও অপরাধ) মোঃ সালাহ উদ্দিন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস, রাজবাড়ী পৌরসভার মেয়র মোঃ আলমগীর শেখ তিতু, গোয়ালন্দ পৌরসভার মেয়র মোঃ নজরুল ইসলাম মন্ডল, রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর দিলীপ কুমার কর, গোয়েন্দা সংস্থা এনএসআই’র উপ-পরিচালক মোঃ শরিফুল ইসলাম, জেলা শিক্ষা অফিসার মোঃ হাবিবুর রহমান, মহিলা বিষয়ক অধিদপ্তরের জেলা কার্যালয়ের উপ-পরিচালক মোঃ আজমীর হোসেন, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের জেলা শাখার সহকারী পরিচালক কাজী রকিবুল ইসলাম, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের জেলা কার্যালয়ের সহকারী পরিচালক তানভীর হোসেন খান, বিআরটিএ’র রাজবাড়ী সার্কেলের সহকারী পরিচালক(ইঞ্জিঃ) লিটন বিশ্বাস, র‌্যাব-৮ ফরিদপুর ক্যাম্পের উপ-সহকারী পরিচালক(ডিএডি) মোহাম্মদ মোকলেছুর রহমান, জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি হেদায়েত আলী সোহ্রাব, রাজবাড়ী পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সফিকুল ইসলাম সফি, রাজবাড়ী চেম্বার অব কমার্স এন্ড কমার্সের পরিচালক জাকির হোসেন, আঃ সালাম মন্ডল, জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের সাধারণ সম্পাদক মুরাদ হাসান, এনজিও রাসের নির্বাহী পরিচালক লুৎফর রহমান লাবু ও রাজবাড়ী মিড সাইলাস ব্যাপ্টিস্ট চার্চের পালক (যাজক) জেমস হালদার প্রমুখ বক্তব্য রাখেন। 

 এ সময় রাজবাড়ী সদর উপজেলা নির্বাহী অফিসার মার্জিয়া সুলতানা, পাংশা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মাদ আলী, গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার আজিজুল হক খান মামুন, কালুখালী উপজেলা নির্বাহী অফিসার আতিকুল ইসলাম, বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার(ভারপ্রাপ্ত) মোঃ হাসিবুল হাসান, জেলা প্রশাসনের সহকারী কমিশনার বিপুল শিকদার, বিভিন্ন সরকারী দপ্তরের প্রধান ও কমিটির সদস্যগণসহ সংশ্লিষ্টরা সভায় উপস্থিত ছিলেন। 

  সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, বর্তমানে মাদক একটা বড় সমস্যা। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এ ব্যাপারে সচেষ্ট থাকলেও সম্মিলিত প্রচেষ্টা ছাড়া এটা নির্মূল বা নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। মাদক ব্যবসার মূল হোতাদের ধরে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে পারলে এর বিস্তার রোধ করা সম্ভব। যুবসমাজকে সংস্কৃতি চর্চা, সামাজিক কর্মকান্ড ও খেলাধুলার মাধ্যমে রাখতে পারলে তারা মাদক থেকে দূরে থাকবে। সরকার বাজার নিয়ন্ত্রণের চেষ্টা করে যাচ্ছে। কিছুটা নিয়ন্ত্রণেও চলে এসেছে। আগামী ১৫ই মার্চ থেকে রাজবাড়ীতে পৌর এলাকা ও ইউনিয়ন পর্যায়ে টিসিবি’র মাধ্যমে দরিদ্র মানুষের মধ্যে নিত্য প্রয়োজনীয় খাদ্যদ্রব্য বিক্রি শুরু হবে। সুষ্ঠুভাবে এই কার্যক্রম পরিচালনার জন্য সংশ্লিষ্টদের সচেষ্ট থাকতে হবে। এছাড়া ভেজাল পণ্যের ব্যাপারে সতর্ক থাকতে হবে। ক্ষতিকর রং-রাসায়নিক মিশ্রিত খাবার পরিহার করতে হবে। আসন্ন রমজান মাসে এ ব্যাপারে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। করোনার লকডাউনের সময় বাল্যবিবাহ বৃদ্ধি পেয়েছিল। এ ব্যাপারে ইতিমধ্যে অ্যাডভোকোসী সভা করা হয়েছে। বারের আইনজীবীদের সাথেও সভা করেছি। কোন অবস্থাতেই যাতে মেয়েদের ১৮ বছরের আগে বিয়ে না হয় সে ব্যাপারে সমন্বিতভাবে কাজ করতে হবে। 

  তিনি আরও বলেন, আসন্ন রোজার ঈদের আগে দৌলতদিয়া ঘাট হয়ে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলোর যাত্রীদের চলাচল বাড়বে। তার আগেই সড়ক ও জনপথ বিভাগকে মহাসড়কের উন্নয়ন ও সংস্কার কাজ সম্পন্ন করতে হবে। রাজবাড়ী পৌরসভা এলাকায় রাস্তার উপর দিয়ে যেসব নির্মাণ সামগ্রী রাখা হয়েছে সেগুলো না সরানো হলে প্রয়োজনে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। মার্চ মাস আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি মাস। ৭১’র ৭ই মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার ঐতিহাসিক ভাষণে স্বাধীনতার ডাক দিয়েছিলেন। আসন্ন ১৭ই মার্চ আমরা জাতির জনকের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন করবো। মুজিব শতবর্ষের মাহেন্দ্রক্ষণে আমরা স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করছি। ১৭ই মার্চের বিশেষ প্রোগ্রামগুলোর মধ্যে ৫০টি জাতীয় পতাকা নিয়ে বীর মুক্তিযোদ্ধাদের অংশগ্রহণে ট্রাক র‌্যালী হবে। সেটা জেলার ৫টি উপজেলা প্রদক্ষিণ করবে। উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ এ ব্যাপারে সহযোগিতা করবে। এছাড়া ১৭ই মার্চ থেকে ২৩শে মার্চ পর্যন্ত সুবর্ণজয়ন্তী মেলা হবে। সকল সরকারী দপ্তর সেখানে অংশগ্রহণ করবে। ২৫শে মার্চের গণহত্যা দিবসের দিন রাত ৯টা ১মিনিটে জরুরী স্থাপনা ছাড়া সব জায়গার বাতি নিভিয়ে প্রতিকী ব্লাকআউট পালন করা হবে। ওই রাতে যেন কোথাও আলোকসজ্জা করা না হয় সে ব্যাপারে সকলকে সচেষ্ট থাকতে হবে। 

  জেলা আইন-শৃঙ্খলা কমিটির সভা শেষে একই স্থানে জেলা প্রশাসক আবু কায়সার খানের সভাপতিত্বে জেলা সন্ত্রাস ও নাশকতা কমিটি, জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ কমিটি, জেলা চোরাচালন প্রতিরোধ সমন্বয় কমিটি, জেলা নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটি, জেলা বাল্য বিবাহ প্রতিরোধ কমিটি, সড়ক দুর্ঘটনায় হতাহতদের ডাটাবেজ তৈরী সংক্রান্ত টাস্কফোর্স কমিটি, জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ কমিটি, জেলা সড়ক নিরাপত্তা কমিটির সভা এবং কারাগারে থাকা শিশু-কিশোরদের অবস্থার উন্নয়নে গঠিত জেলা টাস্কফোর্স কমিটির সভা অনুষ্ঠিত হয়। 

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবসে র‌্যালী-আলোচনা সভা
রাজবাড়ীতে দুই ব্যাংকের  প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
সর্বশেষ সংবাদ