ঢাকা সোমবার, মে ৬, ২০২৪
পাকিস্তানে বাংলাদেশ হাইকমিশনে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত
  • স্টাফ রিপোর্টার
  • ২০২২-০৩-১৮ ১৬:২৯:৩৭

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদস্থ বাংলাদেশের হাইকমিশনে যথাযথ মর্যাদায় নানা আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। 

  এ উপলক্ষ্যে গত ১৭ই মার্চ সকালে অনুষ্ঠানমালার প্রথম পর্বে হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতিতে হাইকমিশনার মোঃ রুহুল আলম সিদ্দিকী আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন।

  এরপর পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের পর দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ শেষে আলোচনা পর্ব অনুষ্ঠিত হয়। 

  হাইকমিশনার তার বক্তব্যে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন এবং শিশু-কিশোরদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বলেন, বঙ্গবন্ধু শৈশব থেকেই ছিলেন নির্ভীক, দয়ালু ও পরোপকারী, কিন্ত অধিকার আদায়ে আপোসহীন। জীবনের প্রতিটি ক্ষণে অন্যায়-অবিচার ও শোষণ-নির্যাতনের বিরুদ্ধে তিনি প্রতিবাদ করেছেন। 

  তিনি বাঙালীর অধিকার আদায়ের প্রশ্নে কখনো শাসকগোষ্ঠীর সাথে আপোষ করেননি। বঙ্গবন্ধু শুধু বাঙালি জাতিরই নয়, তিনি ছিলেন বিশ্বের সকল নিপীড়িত-শোষিত মানুষের অধিকার ও মুক্তির অগ্রনায়ক। বঙ্গবন্ধুর নেতৃত্বে সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে বাঙালী অর্জন করে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ। যুদ্ধ-বিধ্বস্ত অর্থনীতির পুনর্গঠনে তিনি সর্বশক্তি নিয়োগ করে দেশকে শোষণ, বঞ্ছনাহীন, ক্ষুধা, দারিদ্রহীন ও ন্যায়-নীতির উপর প্রতিষ্ঠিত করে দেশকে ‘সোনার বাংলা’ হিসেবে গড়ে তোলার প্রস্তুতি গ্রহণ করেন। বঙ্গবন্ধু যখন স্বাধীন বাংলাদেশের পুনর্গঠন কাজে আত্মনিয়োগ করেন, তখনই ১৯৭৫ সালের ১৫ই আগস্ট স্বাধীনতা বিরোধী চক্র তাকে পরিবারের বেশীরভাগ সদস্যসহ নির্মমভাবে হত্যা করে তার সোনার বাংলা গড়ার স্বপ্নকে রুখে দেয়। জাতির পিতার অপূর্ণ স্বপ্ন বাস্তবায়নে তার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ থেকে ২০০১ ও  ২০০৯ সাল থেকে ধারাবাহিকভাবে মানুষের ভাগ্যোন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। ইতমধ্যে আর্থ-সামাজিক ক্ষেত্রে বাংলাদেশ অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত হয়েছে। অর্থনৈতিক প্রবৃদ্ধি ও শিক্ষার হার বৃদ্ধি পেয়েছে। ১০০টি অর্থনৈতিক অঞ্চল, ৩৯টি হাইটেক পার্ক, বঙ্গবন্ধু স্যাটেলাইট-২, গভীর সমুদ্রবন্দর, পদ্মা সেতু, এলএনজি টার্মিনাল, এক্সপ্রেসওয়ে, পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রসহ বিভিন্ন মেগা প্রকল্প বাস্তবায়নের কাজ চলছে। এভাবেই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ২০৪১ সালের মধ্যে একটি সমৃদ্ধ দেশে পরিণত হওয়ার পথে। 

  বিকালে দ্বিতীয় পর্বের অনুষ্ঠানের শুরুতে হাইকমিশনার শিশু-কিশোরদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে জাতির পিতার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। 

  এরপর হাইকমিশনার শিশুদের সাথে নিয়ে বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটেন। এর পাশাপাশি শিশুদের অংশগ্রহণে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’  বিষয়ে রচনা-চিত্রাঙ্কন ও ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। 

  পরে জাতির পিতার আত্মার মাগফেরাত এবং বাংলাদেশের সমৃদ্ধি, অগ্রগতি ও কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত এবং প্রতিযোগিতার বিজয়ী শিশুদের মাঝে পুরস্কার বিতরণের মধ্য দিয়ে অনুষ্ঠান সমাপ্ত হয়। এছাড়াও দিবসটি উপলক্ষ্যে হাইকমিশন প্রাঙ্গণ ব্যানার, পোস্টার ও বেলুনে সুসজ্জিত করা হয়। 

ফরিদপুর রেল স্টেশনে চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ দাবীতে অবস্থান কর্মসূচি
আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
সর্বশেষ সংবাদ