ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
পদ্মার পানির স্তর নিচে নেমে যাওয়ায় ফেরীতে লোড আনলোড বিঘ্নিত
  • মইনুল হক মৃধা
  • ২০২২-০৩-২৫ ১৬:০২:৫০

রাজবাড়ী জেলার দৌলতদিয়া ফেরী ঘাটে পদ্মার পানির স্তর নিচে নেমে যাওয়ায় ফেরীতে যানবাহন লোড-আনলোড বিঘ্নিত হচ্ছে। কয়েক সপ্তাহ ধরে চলছে এ সমস্যা। এতে দৌলতদিয়া ফেরী ঘাট থেকে মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটগামী যানবাহনের চাপ অব্যাহত রয়েছে। এতে ভোগান্তিতে পড়তে হচ্ছে ফেরী পারাপারের জন্য অপেক্ষায় থাকা ঢাকামুখী যানবাহনের চালক ও যাত্রীদের। ট্রাক চালকদের পদ্মা নদী পার হতে ৩০ মিনিটের পথ পাড়ি দিতে ২-৩ দিনও লাগছে। অপরদিকে, যাত্রীবাহী বাসকেও ৬/৭ ঘণ্টা অপেক্ষা করে পেতে হচ্ছে ফেরীর নাগাল।

  বিআইডব্লিউটিসি’র দৌলতদিয়া ঘাট কার্যালয় সূত্রে জানা যায়, দৌলতদিয়া ও পাটুরিয়া নৌরুটের ২০টি ফেরীর মধ্যে ২টি ফেরী যান্ত্রিক ত্রুটির কারণে পাটুরিয়ার ভাসমান ডকইয়ার্ডে মেরামতে রয়েছে। এছাড়াও শিমুলিয়া ও বাংলাবাজার নৌরুটের ফেরী চলাচল এখনো স্বাভাবিক না হওয়ায় যানবাহন পারাপার ব্যাহত হচ্ছে। ওই রুটের অধিকাংশ পণ্যবাহী গাড়ী দৌলতদিয়া-পাটুরিয়া রুট ব্যবহার করছে। ফলে দৌলতদিয়া-পাটুরিয়া ঘাটে অতিরিক্ত যানবাহনের চাপ পড়ছে। 

  গতকাল ২৫শে মার্চ সকালে সরেজমিনে ঘুরে দেখা গেছে, দৌলতদিয়া ঘাট থেকে গোয়ালন্দের ওয়াজেদ চৌধুরী টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ পর্যন্ত মহাসড়কের প্রায় ৪ কিলোমিটার লম্বা লাইনে পণ্যবাহী ট্রাক ও কাভার্ড ভ্যানের দীর্ঘ সারি রয়েছে। এর মধ্যে যাত্রীবাহী বাসের সংখ্যা ৩০-৪০টির মতো। এছাড়া ঘাটের ওপর চাপ কমাতে গোয়ালন্দ মোড় এলাকায় আরও কয়েকশত পণ্যবাহী ট্রাক ও কাভার্ড ভ্যান আটকে রাখা হয়েছে।

  আটকে থাকা একটি ট্রাকের চালক হারুন সরদার বলেন, গাড়ীর চাপ থাকলেও ঘাট সংকট রয়েছে। মাত্র তিন-চারটি ঘাট দিয়ে এত গাড়ী সহজে পারাপার করা কোনমতেই সম্ভব নয়। মাত্র আধা ঘণ্টার পথ পাড়ি দিতে আমাদের লাগছে ২-৩ দিন। ফলে রাত জেগে গাড়ীর স্টিয়ারিং হাতে সময় পার করতে হচ্ছে। ক্লান্ত চোখেই গাড়ী চালাতে হচ্ছে। 

  বেনাপোল বন্দর থেকে পণ্য নিয়ে আসা ট্রাক চালক রানা শেখ বলেন, গত বুধবার রাত ১২টা গোয়ালন্দ মোড়ে আসলে পুলিশ আটকে দেয়। ওখান থেকে আজ শুক্রবার ভোরে আবার দৌলতদিয়া ঘাটে এসে ট্রাকের সিরিয়ালে ফেরীর অপেক্ষায় আটকে রয়েছি। ঘাট পার হতে আরও কতক্ষণ লাগবে জানি না। 

  বিআইডব্লিউটিসি’র দৌলতদিয়া ঘাট কার্যালয়ের ব্যবস্থাপক(বাণিজ্য) শিহাব উদ্দিন বলেন, এই নৌরুটের ২টি ফেরী মেরামতে থাকায় এবং ঘাটের সংকট থাকায় যানজট তৈরী হয়েছে। এছাড়া পদ্মার পানি কমে পল্টুন থেকে সংযোগ সড়ক উঁচু হওয়ার বিষয়টি বিআইডব্লিউটিএ’র প্রকৌশল বিভাগকে অবগত করা হয়েছে।

রাজবাড়ীর ২নং রেলগেট এলাকায় লাইনচ্যুত মালবাহী ট্রেন  উদ্ধার॥চলাচল স্বাভাবিক
তীব্র দাবদাহে রাজবাড়ীতে পথচারীদের পানি ও খাবার স্যালাইন দিল এসএমসি
রাজবাড়ী-গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ
সর্বশেষ সংবাদ