ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
রাজবাড়ী সদরের বসন্তপুরে স্কুল শিক্ষিকা বিলকিসের আত্মহত্যা নিয়ে নানা প্রশ্ন॥স্বামী গ্রেফতার
  • আশিকুর রহমান
  • ২০২২-০৪-০৯ ১৪:৩৩:০৫

রাজবাড়ী সদর উপজেলার বসন্তপুর ইউনিয়নের কোলা গ্রামে স্বামীর পরকীয়ার জেরে পূরবী ইসলাম বিলকিস(৪৮) নামে এক স্কুল শিক্ষিকার আত্মহত্যা নিয়ে জনমনে নানা প্রশ্নের সৃষ্টি হয়েছে।

  গতকাল ৯ই এপ্রিল ভোর ৪টার দিকে রাজবাড়ী থানা পুলিশ তার লাশ উদ্ধার করে। মৃত পূরবী ইসলাম বিলকিস কোলা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা এবং ২সন্তানের জননী ছিলেন। তার স্বামী ফরহাদ বিশ্বাস(৫৩) কোলা সদর উদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক। 

  এ ঘটনায় নিহত বিলকিসের ভাই মেহেদী হাসান বাদী হয়ে ফরহাদ বিশ্বাসের বিরুদ্ধে রাজবাড়ী থানায় একটি আত্মহত্যার প্ররোচনা মামলা দায়ের করেছে। পুলিশ ফরহাদ বিশ্বাসকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করেছে। 

  মামলার বাদী মেহেদী হাসান জানায়, আমার দুলাভাই ফরহাদ বিশ্বাসের সঙ্গে এক শিক্ষিকার পরকীয়ার সম্পর্ক রয়েছে। এই বিষয় নিয়ে দুলাভাই ও আমার বোনের মধ্যে কলহ ছিল। আমার ধারণা যদি আমার বোন আত্মহত্যা করেই থাকে তাহলে এর জন্য দুলাভাইয়ের পরকীয়াই দায়ী এবং সেই চাপ দিয়ে আমার বোনকে আত্মহত্যা করতে বাধ্য করেছে। ঘটনার পর ফরহাদ বিশ্বাসের পক্ষ নিয়ে পার্শ্ববর্তী মূলঘর ইউনিয়নের চেয়ারম্যানসহ প্রভাবশালীরা আমার বাড়ীতে এসে আমাকে নানাভাবে প্রভাবিত করার চেষ্টা করে।

  বিলকিসের ছোট বোন বালিয়াকান্দির স্বাবলম্বী ইসলামপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা ফাহিমা পারভীন জানান, প্রায় ২৬ বছর আগে ফরহাদ বিশ্বাসের সঙ্গে তার বোনের বিয়ে হয়। বিয়ের সময় তার বাবা সোহরাব আলী মুন্সি জামাই ফরহাদকে যৌতুক হিসেবে মোটা অংকের টাকা ও স্বর্ণালংকার দেন। এরপরও মাঝে-মধ্যেই ফরহাদ টাকার দাবীতে তার বোনকে নির্যাতন করতো। নির্যাতন সহ্য করেই তার বোন স্বামীর সংসার করে আসছিল। ৪/৫ বছর ধরে ফরহাদ বিশ্বাস তার স্কুলের এক সহকারী শিক্ষিকার সঙ্গে পরকীয়ায় জড়িয়ে পড়লে তাদের মধ্যে আরও বেশী কলহের সৃষ্টি হয়। এই কলহের জেরে ফরহাদ তাকে প্রায়ই নির্যাতন করতো। এছাড়া তার বোন বিলকিসের ছেলে অর্ণব মাদকাসক্ত। সেও মাদকের টাকার জন্য বিলকিসের ওপর নির্যাতন করতো। গত ৮ই এপ্রিল রাতেও ফরহাদ ও অর্ণব দু’জনে মিলে বিলকিসকে নির্যাতনের পর গলায় চুল শুকানোর মেশিনের বৈদ্যুতিক তার পেঁচিয়ে শ্বাসরোধ করে হত্যা করে। পরে ফরহাদ বিশ্বাস ও তার পরিবারের লোকজন এটিকে আত্মহত্যা বলে প্রচার চালায়। তার বোনের হাত ও কানসহ শরীরের বিভিন্ন স্থানে আঘাতের দাগ ছিল। এ ঘটনায় তিনি ও তার অপর দুই বোন ফরহাদ বিশ্বাস ও অর্ণবের বিরুদ্ধে হত্যা মামলা করবেন।

  বিলকিসের অপর দুই বোন বসন্তপুর ইউনিয়নের মহারাজপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা নুসরাত জাহান লিমা ও ফরিদপুরের মধুখালী উপজেলার সহকারী কৃষি কর্মকর্তা কাকলী খাতুন বলেন, একটি মহল আমার ভাইকে ভুল বুঝিয়ে তাকে দিয়ে থানায় আত্মহত্যার প্ররোচনার মামলা দায়ের করিয়েছে। আমরা এই মামলা মানি না। আমরা তিন বোন একমত আছি। আমাদের বোন আত্মহত্যা করতে পারে না। আমাদের বোনকে তার স্বামী ও ছেলে হত্যা করেছে। আমরা এ হত্যার বিচার চাই। আমরা ফরহাদ বিশ্বাস ও তার ছেলে অর্ণবের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করবো।

  বিলকিসের মেয়ে ফরিদপুর ডায়াবেটিক এসোসিয়েশন মেডিকেল কলেজের ছাত্রী মাইশা ফারহানা অবনী বলেন, পারিবারিক কিছু বিষয় নিয়ে গত শুক্রবার রাত ১০টার দিকে আমার মা অভিমান করে গলায় ওড়না পেঁচিয়ে সিলিং ফ্যানের সঙ্গে ঝুলে আত্মহত্যা করেছে। তখন আমার বাবা বাড়ীতে ছিল না। আমার খালারা কেন আমার বাবার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করছে তা আমি জানি না। 

  রাজবাড়ী থানার ওসি মোহাম্মদ শাহাদাত হোসেন জানান, খবর পেয়ে শনিবার ভোর ৪টার দিকে স্কুল শিক্ষিকা পূরবী ইসলাম বিলকিসের লাশ উদ্ধার করা হয়। ফরহাদ বিশ্বাস ও তার বাড়ীর লোকজনের দাবী বিলকিস গলায় ওড়না পেঁচিয়ে ফ্যানের সঙ্গে ঝুলে আত্মহত্যা করেছে। প্রাথমিকভাবে এটি আত্মহত্যা বলেই মনে হচ্ছে। ময়না তদন্ত শেষে লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। এছাড়া নিহত স্কুল শিক্ষিকার ভাই বাদী হয়ে ফরহাদ বিশ্বাসের বিরুদ্ধে থানায় আত্মহত্যার প্ররোচনার মামলা করেছে। এ মামলায় ফরহাদ বিশ্বাসকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
রাজবাড়ীতে ভূমি ব্যবস্থাপনা  বিষয়ক প্রশিক্ষণের সমাপনী
রাজবাড়ী-ভাঙ্গা-ঢাকা-রাজবাড়ী রুটে নতুন কমিউটার ট্রেন
সর্বশেষ সংবাদ