ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়ে সচ্ছলতা এসেছে রাজবাড়ী সদরের ভূমিহীন লতিফ ও গফুরের সংসারে
  • আসাদুজ্জামান নুর
  • ২০২২-০৪-২৫ ১৪:৩৯:৩৯

মুজিববর্ষে প্রধানমন্ত্রীর উপহারের সরকারী ঘর পেয়ে রাজবাড়ী সদর উপজেলার আলীপুর ইউনিয়নের আলাদীপুর ও দাদশী ইউনিয়নের বক্তারপুর আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দা আব্দুল লতিফ শেখ ও আব্দুল গফুর শেখের জীবনে সচ্ছলতা ফিরেছে।
  মুজিববর্ষে ভূমিহীন পুনর্বাসন প্রকল্পের প্রথম পর্যায়ে তারা এই ঘর পেয়ে সপরিবারে সেখানে বসবাস করছে। আরও ৭৫টি ভূমিহীন পরিবারের সাথে আলাদীপুর আশ্রয়ণ প্রকল্পে ঠাঁই পাওয়া আব্দুল লতিফ শেখের বয়স ৪৯ বছর। স্ত্রী মোমেনা বেগম এবং ২ ছেলে ও ১ মেয়ে নিয়ে তার সংসার। একসময় বিভিন্ন অনুষ্ঠানে ঢোল বাজিয়ে লতিফ শেখের জীবিতা নির্বাহ হতো। স্বল্প আয়ের ভাসমান পরিবারটি রাস্তার পাশে সরকারী জায়গায় খুপড়ি ঘর তুলে বসবাস করতো। বর্ষার পানি, শীতের ঠান্ডা, গ্রীস্মের তাপদাহে মানবেতর জীবন-যাপন করতে হতো। এখন মুজিববর্ষে প্রধানমন্ত্রীর উপহারের সরকারী ঘর পাওয়া লতিফ ও মোমেনা দম্পতির ঘরে বইছে আনন্দের সুবাতাস। পেশা বদল করে ঢুলী লতিফ এখন মুদী দোকানী। আশ্রয়ণ প্রকল্পেই তার নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দোকানটি। 
  নতুন ঘরে কেমন আছেন জানতে চাইলে আব্দুল লতিফ শেখ আনন্দ ভরা কণ্ঠে বলেন, খুব ভালো আছি। পরিবার নিয়ে নিজের ঘরে থাকার সুযোগ পেয়েছি। লতিফ শেখের স্ত্রী মোমেনা বেগম বলেন, প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়ে আমরা এখন খুব ভালো আছি। অসুস্থ্য লোকটাকে এখন আর কষ্ট করে ঢোল বাজানো লাগে না। দু’জনে মিলে দোকান করছি। এখন আমাদের মর্যাদাও বেড়েছে। ছেলে-মেয়েদের নিয়ে আর দুশ্চিন্তা করা লাগে না।
   বক্তারপুর আশ্রয়ণে ঠাঁই পাওয়া গফুর শেখের বয়স ৬২ বছর। স্ত্রী রহিমা খাতুনকে নিয়ে তার সংসার। নিঃসন্তান এই দম্পতির আগে বসবাস ছিল রেললাইনের পাশে পলিথিন, পাটখড়ি ও লতাপাতা ঘেরা ঝুপড়ি ঘরে। গফুর শেখের রিক্সা চালানোর আয়ে সহায়-সম্বলহীন পরিবারটির দিনগুলো এখন ভালোই কাটছে। গফুর-রহিমা দম্পতির ভাষায়, আগে তাদেরকে সবসময় দুশ্চিন্তায় থাকতে হতো কখন যেন চোরে ঘটি-বাটিটুকুও নিয়ে যায়। রেললাইনের পাশে শঙ্কায় জীবন কাটানো গফুর-রহিমা দম্পতি এখন নিশ্চিন্তে সুখে-শান্তিতে বসবাস করছে। মুজিববর্ষে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়ে তারা প্রধানমন্ত্রীর জন্য দু’হাত তুলে আল্লাহ্র কাছে দোয়া করছে। 
  উল্লেখ্য, আব্দুল লতিফ শেখ ও আব্দুল গফুর শেখসহ আশ্রয়ণ ২টিতে ঠাঁই পাওয়া পরিবারগুলো ঘরের পাশাপাশি ২শতাংশ করে জমিও পেয়েছে। একই সঙ্গে তাদের সুপেয় পানি ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশনের ব্যবস্থাও হয়েছে। পরিবারগুলোর মুখে এখন জীবন জয়ে হাসি। 
  এ বিষয়ে রাজবাড়ী সদর উপজেলা নির্বাহী অফিসার মার্জিয়া সুলতানা বলেন, মুজিববর্ষ উপলক্ষ্যে ভূমিহীন পুনর্বাসন কার্যক্রমের ১ম পর্যায়ে আব্দুল লতিফ শেখ ও আব্দুল গফুর শেখ জমিসহ ঘর পেয়েছে। তাদেরমত ঘর পাওয়া অন্যান্যরাও আশ্রয়ণ প্রকল্পের আয়বর্ধক বিভিন্ন কার্যক্রম শুরু করে সফলতা পেতে শুরু করেছে। 
  উপজেলা নির্বাহী অফিসার মার্জিয়া সুলতানা আরো জানান, মুজিববর্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে রাজবাড়ী সদর উপজেলায় ১ম পর্যায়ে ১২০টি এবং ২য় পর্যায়ে ৩০০টি ঘর দেয়া হয়েছে। এছাড়াও মুজিববর্ষ উপলক্ষ্যে পুনর্বাসন কার্যক্রমের ৩য় পর্যায়ের ১ম ধাপে প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে রাজবাড়ী সদর উপজেলার ৬টি ইউনিয়নের আরো ৭৫টি ভূমিহীন পরিবার জমিসহ সরকারী ঘর পাচ্ছে। আজ ২৬শে এপ্রিল ৭৫টি ঘর ভূমিহীনদের মধ্যে হস্তান্তরের জন্য প্রস্তুত করা হয়েছে। ঘরগুলো মধ্যে খানগঞ্জ ইউনিয়নের হরিহরপুর গ্রামে ৮টি, চন্দনী ইউনিয়ন চাঁদপুর গ্রামে ৫টি, বানীবহ ইউনিয়নের বার্থা গ্রামে ৪টি, রামকান্তপুর ইউনিয়নের রামকান্তপুর গ্রামে ১৫টি, আলীপুর ইউনিয়নের পর আলীপুর গ্রামে ১৮টি ও আলাদীপুর গ্রামে ১১টি এবং মূলঘর ইউনিয়নের গোপালপুর গ্রামে ১৪টি রয়েছে।

 

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ