ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
রাজবাড়ী সদরের ১২জন কৃষকের মধ্যে সরকারী ভর্তূকীর সিডার মেশিন বিতরণ
  • আসাদুজ্জামান নুর
  • ২০২২-০৪-৩০ ১৪:১৮:২৫

রাজবাড়ী সদর উপজেলার ১২ জন কৃষকের মধ্যে গতকাল ৩০শে এপ্রিল দুপুরে সরকারী ভতুকির সিডার মেশিন(পাওয়ার টিলার) বিতরণ করা হয়েছে। 

  রাজবাড়ী সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলা পরিষদ চত্ত্বরে আনুষ্ঠানিকভাবে এই সিডার মেশিনগুলো করা হয়। 

  সদর উপজেলা নির্বাহী অফিসার মার্জিয়া সুলতানার সভাপতিত্বে বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী, বিশেষ অতিথি হিসেবে সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস, ভাইস চেয়ারম্যান রকিবুল হাসান পিয়াল, অন্যান্যের মধ্যে সদর উপজেলা কৃষি অফিসার মোঃ বাহাউদ্দিন সেক, জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি হেদায়েত আলী সোহ্রাবসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। 

  প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময় কৃষিকে অগ্রাধিকার দিয়ে থাকেন। জনসংখ্যা বৃদ্ধির ফলে খাদ্যের চাহিদা বৃদ্ধি পেয়েছে। এই চাহিদা মেটানোর জন্য যান্ত্রিক পদ্ধতিতে চাষাবাদ বৃদ্ধি পেয়েছে। সরকার কৃষকদের কথা চিন্তা করে ৫০% ভর্তুকি মূল্যে এই সিডার মেশিনগুলো দিয়েছে। এছাড়াও সরকার সার, কীটনাশকসহ কৃষি যন্ত্রপাতিতে ভর্তুকি দিয়ে যাচ্ছে। এই সিডার মেশিন দিয়ে পাট, গম, পেঁয়াজ, রসুনসহ বিভিন্ন ফসলের বীজ বপণ ও চাষ করা যাবে। কৃষকদের চাষাবাদের সুবিধার জন্য সরকার আগামীতে আরও বেশী পরিমাণে কৃষি যন্ত্রপাতি প্রদান করবে। 

  সিডার মেশিন প্রাপ্ত কৃষকরা হলো-বরাট ইউনিয়নের সাভার গ্রামের কুদ্দুস সরদার, সুলতানপুর ইউনিয়নের ধর্মশী গ্রামের পিংকু কুমার দাশ ও সাইফুল ইসলাম, চন্দনী ইউনিয়নের বাড়াইজুরী গ্রামের হাফিজুল খান, মিজানপুর ইউনিয়নের সোনাকান্দর গ্রামের জাহাঙ্গীর হোসেন, রামকান্তপুর ইউনিয়নের কৈডাঙ্গা গ্রামের ফজলু মোল্লা, কাজীবাঁধা গ্রামের জাকির হোসেন মোল্লা, বসন্তপুর ইউনিয়নের বেজকোলা গ্রামের রতন কুমার সিকদার, মূলঘর ইউনিয়নের ভগিরথপুর গ্রামের আঃ মান্নান মুসল্লী (সাবেক ইউপি চেয়ারম্যান), আলীপুর ইউনিয়নের আলীপুর গ্রামের বাবুর আলী সরদার এবং রাজবাড়ী পৌরসভার সজ্জনকান্দা গ্রামের রবিউল আলম ও লক্ষ্মীকোল গ্রামের আনোয়ার হোসেন। 

  উল্লেখ্য, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সমন্বিত খামার ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের উন্নয়ন সহায়তার আওতায় বিতরণকৃত সিডার মেশিনগুলোর বাজার মূল্য ২ লাখ ২০ হাজার টাকা। এর মধ্যে সরকারের পক্ষ থেকে ১ লাখ টাকা ভর্তুকি দেয়া হয়েছে। 

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবসে র‌্যালী-আলোচনা সভা
রাজবাড়ীতে দুই ব্যাংকের  প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
সর্বশেষ সংবাদ