ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
ধারণ ক্ষমতার দ্বিগুণ যাত্রী নিয়ে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে চলাচল করছে লঞ্চ॥কর্তৃপক্ষ নির্বিকার
  • মইনুল হক মৃধা
  • ২০২২-০৪-৩০ ১৪:১৯:২৯

আর ২দিন পরই পবিত্র ঈদুল ফিতর। শেষ মুহূর্তে বাড়ী ফিরছে লাখ লাখ মানুষ। এর চাপ পড়েছে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে। এ রুটে চলাচলকারী লঞ্চগুলোতে ধারণ ক্ষমতার চেয়ে দ্বিগুণেরও বেশী যাত্রী পারাপার করা হচ্ছে। 

  গতকাল ৩০শে এপ্রিল সকালে দৌলতদিয়া লঞ্চ ঘাটে গিয়ে দেখা যায়, পাটুরিয়া ঘাট থেকে যাত্রী নিয়ে দৌলতদিয়া ঘাটে এসে ভিড়েছে এমভি নিপুন-১ নামের একটি লঞ্চ। এর ধারণ ক্ষমতা ১২০ জন হলেও যাত্রী এসেছে আড়াই শতাধিক। 

  লঞ্চের চালককে অতিরিক্ত যাত্রী পারাপারের ব্যাপারে জিজ্ঞাসা করলে তিনি বলেন, ‘কাউন্টার থেকে টিকেট কেটে কর্তৃপক্ষ যা দিবে আমি তাই নিয়ে আসতে বাধ্য। আমার কিছু করার নাই।’ 

  এভাবে এই নৌরুটের প্রতিটি লঞ্চই কোনকিছুর তোয়াক্কা না করে দ্বিগুণের বেশী যাত্রী নিয়ে ঝুঁকিপূর্ণভাবে চলাচল করছে। যাত্রীদের নিরাপত্তায় লঞ্চগুলোতে জীবন রক্ষাকারী বিভিন্ন সরঞ্জাম থাকার কথা থাকলেও অল্প কিছু বয়া টানিয়ে রাখা ছাড়া আর কিছুই নাই। এছাড়া এই নৌরুটের ২২টি লঞ্চের অধিকাংশই লক্কর-ঝক্কর। জোড়াতালি দিয়ে রংচং করে চালানো হচ্ছে। এত কিছুর পরও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এর বিরুদ্ধে কোন ব্যবস্থা নিচ্ছে না। 

  পাটুরিয়া ঘাট থেকে আসা লঞ্চের যাত্রী কামরুল ইসলাম বলেন, পাটুরিয়া ঘাটে এসেই লঞ্চে উঠতে পেরেছি। কিন্তু লঞ্চে স্বাভাবিকের চেয়ে অতিরিক্ত যাত্রীদের সাথে নদী পার হতে হয়েছে। নদী যদিও শান্ত, তারপরও মাঝ নদীতে ভয় করেছিল। কর্তৃপক্ষের উচিত অতিরিক্ত যাত্রী বহনের বিষয়ে পদক্ষেপ নেয়া।

  বিআইডব্লিউটিএ’র ট্রাফিক পরিদর্শক আফতাব হোসেন বলেন, ঈদের আগে যাত্রীদের চাপ বেড়েছে। তারপরও আমরা যাত্রীদের লঞ্চে ওঠার বিষয়ে সচেতনতার কাজ করছি। এছাড়া লঞ্চে অতিরিক্ত যাত্রী বহন না করার নির্দেশ দেয়া হয়েছে। 

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবসে র‌্যালী-আলোচনা সভা
রাজবাড়ীতে দুই ব্যাংকের  প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
সর্বশেষ সংবাদ