ঢাকা শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
গোয়ালন্দে তালের শাস বিক্রির ধুম
  • আবুল হোসেন
  • ২০২২-০৫-১৯ ১৪:৪২:৩৯

চলছে মধুমাস জৈষ্ঠ্য। এই মাসের অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে হরেক রকমের দেশী সুস্বাদু ফল। মৌসুমী এই ফলের মধ্যে আম, জাম, কাঠাল, লিচু ছাড়াও অন্যতম আরেকটি ভিন্নধর্মী ফল হচ্ছে তালের শাস। তালের শাসের  নরম অংশটি খুবই সুস্বাদু। প্রচন্ড গরমে এই তালের শাস মানুষের কাছে খুবই প্রিয়। রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার বিভিন্ন স্থানে এখন দেদারসে বিক্রি হচ্ছে এই তালের শাস। 

  গতকাল ১৯শে মে সরেজমিনে ঘুরে গোয়ালন্দ বাজার, বাসস্ট্যান্ড, পৌর জামতলা, দৌলতদিয়া ঘাটের ট্রাক টার্মিনাল, ফেরী ঘাট, রেলওয়ে স্টেশনসহ বিভিন্ন এলাকা ঘুরে তালের শাস বিক্রি হতে দেখা গেছে। প্রকারভেদে প্রতিটি তালের শাস বিক্রি হচ্ছে ১০ থেকে ২০ টাকা দরে বিক্রি করছে বিক্রেতারা।

  দৌলতদিয়া রেলওয়ে স্টেশন এলাকার খুচরা তালের শাস বিক্রেতা আনু মোল্লা  বলেন, গরম বেড়ে যাওয়ায় এখন বাজারে তালের শাসের ভালো চাহিদা রয়েছে। প্রকারভেদে প্রতি পিস তাল ১০ থেকে ২০ টাকা দরে বিক্রি করছি। বিক্রিও বেশ ভালো হচ্ছে। তবে বেশী দামে ক্রয় করার কারণে লাভ কম হচ্ছে।

   আনু মোল্লার কাছ থেকে তালের শাস কিনে খাচ্ছিলেন খুলনাগামী যাত্রী সেলিম উদ্দিন ও তার স্ত্রী। তারা বলেন, তালের শাস সুস্বাদু আবার তৃষ্ণাও মেটে। গরমের মধ্যে খেতে ভালোই লাগছে। 

  রাজবাড়ী সদর উপজেলার কোলার হাট এলাকার পাইকারী তাল বিক্রেতা শামীম শেখ বলেন, আমি বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে গাছ চুক্তিতে তাল সংগ্রহ করি। গত বছরের চেয়ে এবার দামটা একটু বেশী। আকার ভেদে প্রতি হাজার কচি তালের দাম ৫ হাজার থেকে ৭ হাজার টাকা। 

  গোয়ালন্দ উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ খোকন উজ্জামান বলেন, বাণিজ্যিকভাবে এ অঞ্চলে তাল গাছের কোন বাগান নেই। সাধারণত বসত বাড়ী বা রাস্তার পাশে মানুষ তাল গাছ রোপণ করে থাকে। তাল গাছ লম্বা হওয়ার কারণে বজ্রপাত রোধে কার্যকর ভূমিকা রাখে। 

  উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সৈয়দ আমিরুল হক শামীম বলেন, তালের শাসের পুষ্টি গুণ অনেক। প্রচন্ড গরমে কচি তালের শাস ও এর ভিতরের মিষ্টি পানি তৃষ্ণা মিটিয়ে শরীরে এনে দেয় আরামদায়ক অনুভূমি। এছাড়া তালের শাসে আঁশ থাকায় এটি হজমে সহায়ক এবং হাড় গঠনেও ভূমিকা রাখে। কচি তালের শাস রক্তশূন্যতা দূর করে। মুখের রুচি বাড়ায়। এতে সুগার কম থাকায় ডায়াবেটিক রোগীরাও খেতে পারে।

কালুখালীর সাওরাইলে দেশীয় অস্ত্রসহ দুই সন্ত্রাসী গ্রেফতার
রাজবাড়ীতে হাসপাতালে দ্বিগুণ রোগী॥হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ
বালিয়াকান্দিতে টিউবওয়েল আছে পানি নেই॥বিপর্যস্ত জনজীবন