ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
রাজবাড়ী জেলার ১লক্ষ ৩৫ হাজার ৮৯৭ জন শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল
  • স্টাফ রিপোর্টার
  • ২০২২-০৫-২৪ ১৬:১৮:১৩
জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষ্যে রাজবাড়ী সিভিল সার্জন সম্মেলন কক্ষে গতকাল ২৪শে মে দুপুরে জেলা পর্যায়ের সাংবাদিকদের ওরিয়েন্টেশন কর্মশালায় সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন বক্তব্য রাখেন -মাতৃকণ্ঠ।

আগামী ৪ঠা জুন থেকে ৭ই জুন পর্যন্ত অনুষ্ঠিতব্য ৪দিনব্যাপী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষ্যে রাজবাড়ীতে জেলা পর্যায়ের সাংবাদিকদের ওরিয়েন্টেশন কর্মশালা গতকাল ২৪শে মে দুপুরে অনুষ্ঠিত হয়েছে।
  রাজবাড়ী সিভিল সার্জন অফিসের আয়োজনে সিভিল সার্জনের সম্মেলন কক্ষে সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটনের সভাপতিত্বে ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়।
  কর্মশালায় রাজবাড়ী প্রেসক্লাবের সভাপতি খান মোঃ জহুরুল হক, সাধারণ সম্পাদক ও দৈনিক মাতৃকণ্ঠের সম্পাদক খোন্দকার আব্দুল মতিন, সাংবাদিকদের মধ্যে এম দেলোয়ার হোসেন, আবু মুসা বিশ্বাস, মোশাররফ হোসেন, জাহাঙ্গীর হোসেন, এজাজ আহম্মেদ, রবিউল খন্দকার মজনু ও কবির হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।
  ভিটামিন ‘এ’ প্লাস সম্পর্কিত পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাঃ মানসুবা তাবাসসুম মুমু। এ সময় সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাঃ আব্দুল গাফফার ও জেলা ইপিআই সুপারিনটেনডেন্ট মুহাম্মদ কামাল হোসেনসহ জেলা পর্যায়ে কর্মরত সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।
  সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন তার বক্তব্যে বলেন, ভিটামিন ‘এ’ শিশুদের জন্য খুবই প্রয়োজনীয়। এর ঘাটতি হলে শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া, রক্ত স্বল্পতা, স্বাভাবিক বৃদ্ধি ব্যাহত হওয়া, সংক্রামক রোগে আক্রান্ত হওয়াসহ বিভিন্ন সমস্যা হয়। ভিটামিন ‘এ’ মানবদেহে উৎপাদন হয় না। এ জন্য খাদ্য বা সম্পূরকের মাধ্যমে গ্রহণ করতে হয়। যেহেতু এটা জনস্বাস্থ্য বিষয়ক সমস্যা তাই সম্পূরক হিসেবে বছরে ২ বার শিশুদের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়। 
  তিনি আরও বলেন, ভাইরাস বা জীবাণুর নতুন নতুন ভ্যারিয়েন্ট আসছে। বিশ্বের অনেক দেশে ছড়িয়ে পড়া ‘মাঙ্কিপক্স’ গুটি বসন্তের কাছাকাছি জীবাণু। যেহেতু গুটি বসন্ত এখন নেই বললেই চলে সেহেতু এটার মহামারী হিসেবে ছড়িয়ে পড়ার তেমন আশংকা নেই। এটি করোনার মতো বাতাসে ছড়ায় না। কন্ট্রাক্টে ছড়ায়। স্পর্শ করলে বা আক্রান্তের ব্যবহার্য জিনিসপত্র ব্যবহার করলে ছড়ায়। এ ব্যাপারে সরকার ও স্বাস্থ্য বিভাগ সচেতন রয়েছে। এয়ারপোর্টগুলো সতর্ক রয়েছে। যাতে মাঙ্কিপক্স আক্রান্ত কোন রোগী প্রবেশ করতে না পারে। তিনি জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফল করতে প্রচারণার উপর গুরুত্ব আরোপ করে সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন। 
  কর্মশালায় জানানো হয়, জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে জেলার ১ লক্ষ ৩৫ হাজার ৮৯৭ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ১৬ হাজার ১৮০ জন শিশুকে ১টি করে নীল রঙের (১ লক্ষ আই ইউ ক্ষমতা সম্পন্ন) এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ১ লক্ষ ১৯ হাজার ৭১৭ জন শিশুকে ১টি করে লাল রঙের (২ লক্ষ আই ইউ ক্ষমতা সম্পন্ন) ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। বয়স ১১ মাস বলতে ১১ মাস ২৯ দিন এবং ৫৯ মাস বলতে ৫৯ মাস ২৯ দিন বোঝায়। জেলায় স্থায়ী ও অস্থায়ী মিলিয়ে মোট ১ হাজার ৬৬টি কেন্দ্রে একযোগে এই ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। স্বেচ্ছাসেবক হিসেবে দায়িত্ব পালন করবেন ২ হাজার ১৩২ জন।

 

রাজবাড়ীর ২নং রেলগেট এলাকায় লাইনচ্যুত মালবাহী ট্রেন  উদ্ধার॥চলাচল স্বাভাবিক
তীব্র দাবদাহে রাজবাড়ীতে পথচারীদের পানি ও খাবার স্যালাইন দিল এসএমসি
রাজবাড়ী-গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ
সর্বশেষ সংবাদ