ঢাকা রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪
পদ্মা সেতু চালু হলে ভোগান্তি দূর হওয়ার আশা দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট ব্যবহারকারীদের
  • মইনুল হক মৃধা
  • ২০২২-০৬-১০ ১৪:৪৩:২৪
আগামী ২৫শে জুন থেকে চালু হচ্ছে পদ্মা সেতু। এই সেতু চালু হলে যানবাহনের চাপ কমে ভোগান্তি দূর হওয়ার আশা করছে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট ব্যবহারকারী যানবাহনের চালক-শ্রমিক ও যাত্রীরা -মাতৃকণ্ঠ।

আর মাত্র কয়েকদিন পরই আগামী ২৫শে জুন থেকে চালু হতে যাচ্ছে পদ্মা সেতু। এই সেতু চালু হলে যানবাহনের চাপ কমে ভোগান্তি দূর হওয়ার আশা করছে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট ব্যবহারকারী যানবাহনের চালক-শ্রমিক ও যাত্রীরা। তারা মনে করছেন পদ্মা সেতু চালু হলে তারা স্বস্তিতে যাতায়াত করতে পারবেন। দৌলতদিয়া ঘাটে এসে আর নদী পারের অপেক্ষায় ঘন্টার পর ঘণ্টা আটকে থাকতে হবে না। ঘাটে এসেই যানবাহনগুলো সরাসরি ফেরীতে উঠতে পারবে। 
  বিআইডব্লিউটিসি সূত্রে জানা গেছে, এতদিন দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ২৪ ঘন্টায় গড়ে ৮-১০ হাজার করে যানবাহন (উভয় প্রান্ত মিলে) নদী পারাপার হয়ে আসছিল। ঈদের সময় এই সংখ্যা বেড়ে দ্বিগুণ হতো। নানা কারণে মাওয়া রুটের অনেক যানবাহনও এই নৌরুট ব্যবহার করতো। এর ফলে অধিকাংশ সময়ই যানবাহনের বাড়তি চাপ থাকতো। এছাড়া ঘুন কুয়াশা, তীব্র ¯্রােত, নাব্যতা কমে যাওয়া, ফেরী ও ঘাট স্বল্পতাসহ নানা কারণে পারাপার বিঘিœত হতো। এতে বেশীর ভাগ সময়ই দৌলতদিয়া ঘাট এলাকায় যানবাহনের দীর্ঘ সিরিয়াল তৈরী হতো। এসব যানবাহনের চালক-শ্রমিক ও যাত্রীদের ব্যাপক ভোগান্তি পোহাতে হতো। বিশেষ করে পণ্যবাহী ট্রাকগুলোকে দীর্ঘ সময় ধরে আটকে থাকতে হতো। দূরপাল্লার যাত্রীবাহী বাসগুলোর এর থেকে পরিত্রাণ পেত না। এ অবস্থায় পদ্মা সেতু এই নৌরুট ব্যবহারকারীদের জন্য আশীর্বাদ হয়ে দেখা দিচ্ছে। 
  দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে চলাচলকারী বিভিন্ন যানবাহনের চালক ও যাত্রীদের সাথে এ বিষয়ে কথা হয় এই প্রতিবেদকের। তারা বলেন, পদ্মা সেতু চালু হলে এই রুটের যানবাহনের চাপ অন্ততঃ ৫০% কমে যাবে বলে তারা আশা করছেন। তখন আর ভোগান্তি পোহাতে হবে না। মূল্যবান সময় নষ্ট করতে হবে না। 
  এই রুটের ট্রাক চালকরা বলেন, তারা আশা করছেন পদ্মা সেতু চালু হলে তাদেরকে আর দৌলতদিয়া ঘাটে এসে দীর্ঘ সময় আটকে থাকতে হবে। তাদের ভোগান্তি দূর হবে। সময় ও খরচ বাঁচবে। দালালদের দৌড়াত্ম্য থাকবে না। তারা ঘাটে এসেই সরাসরি ফেরীতে উঠতে পারবেন। 
  বিআইডব্লিউটিসি’র দৌলতদিয়া ঘাট কার্যালয়ের ব্যবস্থাপক(বাণিজ্য) শিহাব উদ্দিন বলেন, পদ্মা সেতু চালু হলেই এই নৌরুটে যানবাহনের চাপ অনেক কমে যাবে। তখন আর ঘাট এলাকায় যানজট থাকবে না। যানবাহনগুলোকে দীর্ঘ সময় অপেক্ষা করতে হবে না। তারা ঘাটে এসেই সরাসরি ফেরীতে উঠতে পারবে।

পাংশায় প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতির দুর্নীতির প্রতিবাদে শিক্ষকদের সংবাদ সম্মেলন
বহরপুরে ইসলামী ছাত্র শিবিরের  উদ্যোগে ছাত্র সমাবেশ অনুষ্ঠিত
সরকার পরিবর্তনের পরদিন দখল হয়ে যায় অন্তারমোড়-রাখালগাছি খেয়া ঘাট
সর্বশেষ সংবাদ