ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
মাউশি’র নির্দেশনা অমান্যঃ ডাঃ আবুল হোসেন কলেজের শিক্ষক-কর্মচারীদের বেতন বন্ধ
  • স্টাফ রিপোর্টার
  • ২০২২-০৬-১২ ১৫:১৬:৫৪
রাজবাড়ী শহরের ডাঃ আবুল হোসেন কলেজ -মাতৃকণ্ঠ।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)’র নির্দেশনা অনুযায়ী গভর্নিং বডি কর্তৃক জ্যেষ্ঠ শিক্ষক চৌধুরী আহসানুল করিমকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদান না করায় রাজবাড়ী শহরের ডাঃ আবুল হোসেন কলেজের এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের বেতন বন্ধ হয়েছে। 
  সরকারী নীতিমালা অনুযায়ী কলেজের জ্যেষ্ঠতম শিক্ষককে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব না দিয়ে জ্যেষ্ঠতার ক্রমের ১৬তম প্রভাষক আতিয়ার রহমানকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেয়া হলে শিক্ষকদের পক্ষ থেকে মাউশি’র মহাপরিচালক বরাবর লিখিত অভিযোগ করা হয়। এর প্রেক্ষিতে মাউশি’র তদন্তে অনিয়মের অভিযোগ প্রমাণীত হলে গত ১৬ই মে মাউশি’র বেসরকারী কলেজ শাখার সহকারী পরিচালক মোঃ আবদুল কাদেরের স্বাক্ষরিত এক পত্রে (স্মারক নং-৩৭.০২.০০০০.১০৫.১২.০০৮.২০.২৩৯) কলেজের বর্তমান ভারপ্রাপ্ত অধ্যক্ষ আতিয়ার রহমানকে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে জ্যেষ্ঠ শিক্ষক চৌধুরী আহসানুল করিমকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদানের নির্দেশ দিয়ে অবিলম্বে তা বাস্তবায়ন করতে বলা হয়। অন্যথায় গভর্নিং বডির সভাপতি ও বর্তমান ভারপ্রাপ্ত অধ্যক্ষের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে উল্লেখ করা হয়। এছাড়াও বর্তমান ভারপ্রাপ্ত অধ্যক্ষ আতিয়ার রহমানের স্বাক্ষরে শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা না দেয়ার জন্য অগ্রণী ব্যাংকের রাজবাড়ী শাখার ব্যবস্থাপককে নির্দেশ দেয়া হয়। 
  কিন্তু মাউশির নির্দেশনা বাস্তবায়ন না করে প্রভাষক আতিয়ার রহমানকেই ভারপ্রাপ্ত অধ্যক্ষ পদে বহাল রাখা হয়। এমনকি তার অধীনেই কলেজ কেন্দ্রে প্রাথমিক শিক্ষক নিয়োগের মতো গুরুত্বপূর্ণ পরীক্ষা অনুষ্ঠিত হয়। ফলশ্রুতিতে অব্যবস্থাপনার সুযোগে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের মতো ন্যাক্কারজনক ঘটনা ঘটে। ওই ঘটনায় রাজবাড়ী ডিবি কর্তৃক কলেজের সহকারী অধ্যাপক মতিয়ার রহমান হিমেল ও অফিস সহকারী জাবেদ আলী গ্রেফতার হয়ে আদালতে ‘অর্থের বিনিময়ে প্রশ্নপত্র ফাঁসের স্বীকারোক্তি দিয়ে’ বর্তমানে জেলা কারাগারে রয়েছে। এছাড়াও ‘ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব হস্তান্তরের বিষয়ে মাউশির নির্দেশনা বাস্তবায়ন হয়নি’ মর্মে কলেজের গভর্নিং বডির সাবেক সভাপতি রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী মাউশির ডিজির বরাবর একটি ডিও লেটার প্রদান করেন। এর প্রেক্ষিতে চৌধুরী আহসানুল করিমকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদানের নির্দেশ বাস্তবায়ন না করায় গত ৬ই জুন মাউশির কলেজ শাখার সহকারী পরিচালক মোঃ আবদুল কাদেরের স্বাক্ষরিত পত্রে (স্মারক নং-৩৭.০২.০০০০.১০৫.১২.০০৮.২০.২৬০) কলেজের বর্তমান ভারপ্রাপ্ত অধ্যক্ষ আতিয়ার রহমানকে শোকজ করে ‘তার বেতন-ভাতা কেন বন্ধ করা হবে না’-৩ (তিন) কার্যদিবসের মধ্যে ব্যাখ্যা প্রদান করার জন্য বলা হয়। 
  এ প্রেক্ষিতে কলেজের এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা উত্তোলনের সময় ঘনিয়ে এলে কৌশল অবলম্বন করা হয়। বর্তমান ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রভাষক আতিয়ার রহমান গত ১১ই জুন অফিস করে গোপনে ২ দিনের ছুটি নেন এবং গতকাল ১২ই জুন শুধুমাত্র গভর্নিং বডির সভাপতি ফকীর আব্দুল জব্বারের স্বাক্ষরে অগ্রণী ব্যাংকের রাজবাড়ী শাখায় শিক্ষক-কর্মচারীদের বেতনের শীট জমা দেয়া হয়। কিন্তু মাউশির নির্দেশনা অনুযায়ী তাতে চৌধুরী আহসানুল করিমের স্বাক্ষর না থাকায় ব্যাংক থেকে তাদের বেতন ছাড় করা হয়নি। 
  এ ব্যাপারে কথা বলার জন্য বর্তমান ভারপ্রাপ্ত অধ্যক্ষ আতিয়ার রহমানের সাথে কথা বলার জন্য তার ব্যক্তিগত মোবাইল ফোন নম্বরে (০১৭১৫৬২১২৪৪) বেশ কয়েকবার কল দেয়া হলেও তিনি রিসিভ করেননি। 
   কলেজ অফিস সহকারী গোলাম মহিউদ্দিন সৈকত জানান, ভারপ্রাপ্ত অধ্যক্ষ আতিয়ার রহমান স্যার ১১ই জুন পর্যন্ত অফিস করে ২দিনের ছুটি নিয়েছেন। গতকাল ১২ই জুন গভর্নিং বডির সভাপতির স্বাক্ষরে অগ্রণী ব্যাংকের রাজবাড়ী শাখায় শিক্ষক-কর্মচারীদের বেতনের শীট জমা দেয়া হলেও মাউশির নির্দেশনা বাস্তবায়ন না হওয়ায় ব্যাংক থেকে তাদের বেতন ছাড় করা হয়নি। 
  এ পরিস্থিতিতে কলেজের শিক্ষক-কর্মচারীদের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। এর বিরূপ প্রভাব ছাত্র-ছাত্রীদের মধ্যেও পড়া শুরু করেছে। ইতিমধ্যে কলেজে ছাত্র-ছাত্রীর উপস্থিতি কমে যাওয়াসহ অভিভাবকদের মধ্যে শঙ্কা তৈরি হয়েছে।  

রাজবাড়ীর ২নং রেলগেট এলাকায় লাইনচ্যুত মালবাহী ট্রেন  উদ্ধার॥চলাচল স্বাভাবিক
তীব্র দাবদাহে রাজবাড়ীতে পথচারীদের পানি ও খাবার স্যালাইন দিল এসএমসি
রাজবাড়ী-গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ
সর্বশেষ সংবাদ