ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
জেলা আইন শৃঙ্খলা কমিটির সভায় গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়ে আলোচনা
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২২-০৬-১২ ১৫:১৮:০২
রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ১২ই জুন সকালে কালেক্টরেটের সম্মেলন কক্ষে জেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত হয় -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ১২ই জুন সকালে কালেক্টরেটের সম্মেলন কক্ষে জেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত হয়।
  জেলা প্রশাসক ও কমিটির সভাপতি আবু কায়সার খানের সভাপতিত্বে এবং অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সূবর্ণা রাণী সাহার সঞ্চালনায় সভায় কমিটির উপদেষ্টা রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী, অতিরিক্ত পুলিশ সুপার শাহনেওয়াজ রাজু, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ইমদাদুল হক বিশ^াস, পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরিদ হাসান ওদুদ, বালিয়াকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ, গোয়ালন্দ উপজেলার বিদায়ী উপজেলা নির্বাহী অফিসার আজিজুল হক, গোয়ালন্দ পৌরসভার মেয়র নজরুল ইসলাম মন্ডল, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আব্দুর রহমান, গোয়েন্দা সংস্থা এনএসআই’র উপ-পরিচালক মোঃ শরিফুল ইসলাম, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক আজমীর হোসেন, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক কাজী রকিবুল হাসান, জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি হেদায়েত আলী সোহরাব ও জেলা বাস মালিক গ্রুপের সাধারণ সম্পাদক মুরাদ হাসান মৃধা প্রমুখ বক্তব্য রাখেন। এ সময় উপজেলা নির্বাহী অফিসারগণ, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তা ও কমিটির সদস্যগণসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
  সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী বলেন, গত মাসে দু’একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া জেলার আইন-শৃঙ্খলা পরিস্থিতি মোটামুটি ভালোই ছিল। কিছুদিন আগে গোয়ালন্দে মানসিক প্রতিবন্ধী এক বৃদ্ধকে নৃশংসভাবে কুপিয়ে হত্যা করা হয়। আশা করি পুলিশ এই হত্যাকান্ডের সাথে জড়িতদের চিহ্নিত করে আইনের আওতায় আনবে। সদর উপজেলা চেয়ারম্যান বালুমহাল ও বিভিন্ন রাস্তার কাজ ভালো না হওয়াসহ শহরের বিভিন্ন ঘটনায় মানববন্ধনের বিষয় তুলে ধরে বক্তব্য দিয়েছেন। আমি সকলের অবগতির জন্য জানাতে চাই রাজবাড়ী শহরের পাশ দিয়ে প্রবাহমান পদ্মা নদী থেকে অনেক আগে থেকেই বালু উত্তোলন করা হয় এবং সেই বালুসহ পার্শ্ববর্তী পাবনা জেলার পদ্মা থেকে উত্তোলিত বালু এনে শহর রক্ষা বাঁধের পাশে স্তুপ করে রাখা হয়। পরে সেই বালু বিভিন্ন জায়গায় পাঠানো হয়। সরকার রাজস্ব আহরণের জন্য প্রতি বছর যে স্থান থেকে বালু উত্তোলন করলে ভাঙ্গনসহ বাঁধের কোন ক্ষতি হবে না সেই স্থানগুলো চিহ্নিত করে জেলা প্রশাসনের মাধ্যমে ইজারা প্রদান করে। কিন্তু দেখা যায় ইজারাদারগণ নির্ধারিত স্থানে বালু উত্তোলন না করে যেখানে ভালো বালু পায় সেখান থেকে থেকেই উত্তোলন করে। আবার সেই বালু বাঁধের কাছাকাছি ভেতরে ও বাইরে স্তুপ করে রাখে। যার ফলে বাঁধ ক্ষতিগ্রস্ত হয় এবং অনেক ক্ষেত্রে নদী ভাঙ্গনও সংগঠিত হয়। সে জন্য আমি বার বার নদীতে বালু উত্তোলনের ইজারা বন্ধ করার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দ্বারস্থ হয়েছি এবং ডিও লেটার পর্যন্ত দিয়েছি। কিন্তু কোন কাজ হয় নাই। আমাকে বলে বন্ধ করা হবে, কিন্তু পরে দেখি বিশেষজ্ঞ বলেছে তাদের নির্ধারিত স্থান থেকে বালু কাটলে তেমন কিছু হবে না বলে  অনুমতি দেয়া হয়েছে। সুতরাং এবার বালু মহলের ইজারা দেয়া হলে যাতে ইজারাদারগণ নির্ধারিত স্থান থেকে বালু উত্তোলন করে সে বিষয়ে প্রশাসনকে খেয়াল রাখতে হবে। আর বাঁধের পাশে ভেতরে ও বাইরে যারা স্তুপ করে বালু রাখছে তাদেরকে বাঁধের থেকে দূরে যেখানে রাখলে বাঁধের কোন ক্ষতি হবে না সেখানে রাখার ব্যবস্থা করতে হবে। প্রয়োজনে যারা বাঁধের পাশে বালু রাখবে তাদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করে বালু সরাতে হবে। রাজবাড়ীতে ইসকন মন্দিরের রাস্তাকে কেন্দ্র করে অপ্রীতিকর ঘটনাসহ মানববন্ধন হচ্ছে। বিষয়টি নিয়ে জেলা প্রশাসকের সাথে আলোচনা করেছি। আমি ওই মন্দিরের রাস্তা নিয়ে দুই পক্ষের মধ্যে ঝামেলার প্রেক্ষিতে আমার শিক্ষক ভোলা স্যারের পরিবারকে ধর্মীয় প্রতিষ্ঠানের জন্য কিছুটা ত্যাগ স্বীকার করে যতটুকু জমি রাস্তার জন্য প্রয়োজন তা বাজারমূল্য নিয়ে ছেড়ে দিতে অনুরোধ করেছিলাম। পরবর্তীতে তারা ওই জায়গার পথ বন্ধ করে বাউন্ডারী দেয় এবং ওই বাউন্ডারী দেয়াকে কেন্দ্র করে অপ্রীতিকর ঘটনা ঘটে। যেহেতু বিষয়টি নিয়ে মামলা হয়েছে সেহেতু দু’পক্ষকে ডেকে বিষয়টির যাতেহ সুরাহা হয় সেই চেষ্টা করবো। রাজবাড়ীর বড়পুল থেকে মুরগীর ফার্ম পর্যন্ত মহাসড়কের যে অংশটির কাজ এখনও সম্পন্ন হয় নাই এবং যেসব রাস্তার কাজের মান নিয়ে অভিযোগ রয়েছে আশা করি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সেসব বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন। এছাড়াও তিনি তার বক্তব্যে জেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়সহ আগামী ২৫শে জুন মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক পদ্মা সেতুর উদ্বোধনের বিষয়ে আলোচনা করেন। 
  সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে বর্তমানে জেলার আইন-শৃঙ্খলা পরিস্থিতি ভালো রয়েছে। আগামী ২৫শে জুন মাননীয় প্রধানমন্ত্রী পদ্মা সেতু উদ্বোধন করবেন। সেই উদ্বোধন অনুষ্ঠানে রাজবাড়ী জেলা প্রশাসনও সংযুক্ত হবে এবং এর জন্য সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজন করা হবে। সবাইকে ওই অনুষ্ঠানে উপস্থিত থাকার অনুরোধ জানাচ্ছি। আসন্ন কোরবানীর ঈদের আগে পদ্মা সেতু যান চলাচলের জন্য খুলে দেয়ার কারণে দৌলতদিয়া ঘটে যানজট অনেক কমে আসবে। তারপরও যাত্রীদের যাতে কোন রকম ভোগান্তি না হয় সে জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে। বালুমহাল ইজারাদারদের অবশ্যই নির্ধারিত স্থান থেকে বালু উত্তোলন করতে হবে। এর ব্যত্যয় হলে সংশ্লিষ্ট ইজারাদারের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হবে। এছাড়া যারা বাঁধের পাশে ঝুঁকিপূর্ণভাবে বালু স্তুপ করে রাখছেন তারা যাতে আর ওইভাবে বালু না রাখে সে বিষয়েও পদক্ষেপ গ্রহণ করা হবে। ইসকন মন্দিরের রাস্তা নিয়ে যে ঘটনাটি ঘটেছে সেটা নিয়ে যেহেতু মামলা হয়েছে এবং এমপি মহোদয় সুরাহা করে দেয়ার কথা বলেছেন, সে জন্য সকল পক্ষকে সংযত থাকার অনুরোধ জানাচ্ছি। বর্তমানে আমাদের কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। তবে বিশ্বের অনেক স্থানে যেহেতু কোভিডের প্রকোপ বাড়তে শুরু করেছে সুতরাং আমাদেরকে সতর্ক থাকতে হবে এবং স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে। 
  এছাড়াও সভায় বালিয়াকান্দিতে সড়ক বিভাগের ড্রেন অপরিষ্কার থাকা ও সড়ক দুর্ঘটনা রোধকল্পে পদক্ষেপ গ্রহণ, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ, অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ, পদ্মা সেতুর উদ্বোধন, বালুমহাল ইজারা, মাদক নিয়ন্ত্রণ, লাইসেন্স বিহীন মোটর সাইকেল চালানো বন্ধ করা, রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের মুরগীর ফার্ম থেকে শ্রীপুর টার্মিনাল পর্যন্ত অংশের কাজের অগ্রগতিসহ জেলার আইন-শৃঙ্খলা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়।

রাজবাড়ীর ২নং রেলগেট এলাকায় লাইনচ্যুত মালবাহী ট্রেন  উদ্ধার॥চলাচল স্বাভাবিক
তীব্র দাবদাহে রাজবাড়ীতে পথচারীদের পানি ও খাবার স্যালাইন দিল এসএমসি
রাজবাড়ী-গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ
সর্বশেষ সংবাদ