ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
বাল্য বিবাহ প্রতিরোধ প্রকল্পের আওতায় রাজবাড়ীতে ২দিনের ওরিয়েন্টেশন শুরু
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২২-০৬-১৩ ১৫:০৮:১৬
বাল্য বিবাহ প্রতিরোধ প্রকল্পের আওতায় গতকাল ১৩ই জুন সকালে রাজবাড়ী অফিসার্স ক্লাব মিলনায়তনে ২দিনব্যাপী ওরিয়েন্টেশন কর্মশালা জেলা প্রশাসক আবু কায়সার খান বক্তব্য রাখেন -মাতৃকণ্ঠ।

বাল্য বিবাহ প্রতিরোধ প্রকল্পের আওতায় ঢাকা আহ্ছানিয়া মিশনের আয়োজনে এবং মহিলা বিষয়ক অধিদপ্তর ও প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশের সহযোগিতায় রাজবাড়ীতে বাল্য বিবাহ প্রতিরোধ আইন, জেন্ডার সমতা ও শিশু অধিকার সুরক্ষা বিষয়ক ২দিনব্যাপী ওরিয়েন্টেশন কর্মশালা শুরু হয়েছে।
  গতকাল ১৩ই জুন সকালে রাজবাড়ী অফিসার্স ক্লাব মিলনায়তনে জেলা প্রশাসক আবু কায়সার খানের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ মাহবুর রহমান খান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সূবর্ণা রাণী সাহা, প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশের চাইল্ড প্রোটেকশন স্পেশালিস্ট সুমনা চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন। এ সময় জেলা বাল্য বিবাহ প্রতিরোধ কমিটির সদস্যগণসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
  সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ প্রতিষ্ঠা করতে হলে আমাদের সকলের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে বাল্য বিবাহ, শিশু সুরক্ষা, শিশু অধিকার, জেন্ডার সমতা, মাদকের ব্যবহারের মতো বিষয়গুলো শূন্যের কোটায় নামিয়ে আনতে হবে। সেই লক্ষ্যে বাস্তবায়ন করতে আমাদের অবশ্যই সবার প্রথমে তৃণমূল পর্যায়ের প্রান্তিক জনগোষ্ঠীকে এ বিষয়ে সচেতন করতে হবে। এই সচেনতার কাজটি যারা করবেন তাদের সাথে প্র্রান্তিক জনগোষ্ঠীর অবশ্যই নিবিড় সম্পর্ক থাকতে হবে, বিশেষ করে তৃণমূল পর্যায়ের জনগণ যাদের কথা শোনে। সে ক্ষেত্রে আমাদের দেশের সমাজ ব্যবস্থায় জনপ্রতিনিধি, মসজিদের ইমাম, মন্দিরের পুরোহিত ও শিক্ষক সমাজই অধিকাংশ ক্ষেত্রে তৃণমূল পর্যায়ের প্রতিনিধিত্ব করে। সবার আগে তাদেরকে বাল্য বিবাহ প্রতিরোধ আইন, জেন্ডার সমতা ও শিশু অধিকার সুরক্ষা বিষয় প্রশিক্ষণসহ তারা যাতে এই সকল বিষয়গুলো সম্পর্কে সকলকে সচেতন করে সেই ব্যবস্থা করতে হবে। যাদের তৃণমূল পর্যায়ের জনগণের সাথে মেশার সুযোগ কম তাদেরকে প্রশিক্ষণ প্রদান করে তেমন কাজ হবে না। বিগত সময়ে সরকারী ও বেসরকারী পর্যায়ে বাল্য বিবাহসহ এ সংক্রান্ত বিভিন্ন বিষয়ে অনেক প্রশিক্ষণস ও সচেতনতামূলক সেমিনার করা হয়েছে। কিন্তু যাদের নিয়ে সেমিনার ও কর্মশালা করলে কাজ হবে তাদের সম্পৃক্ততা অনেকাংশে কম ছিল। যার ফলে আজকে হরহামেশাই বাল্য বিবাহ ও শিশু নির্যাতনের মতো ঘটনা ঘটছে। সুতরাং ২০৪১ সালের মধ্যে দেশ থেকে বাল্য বিবাহ দূর করা, জেন্ডার সমতা ও শিশু অধিকার সুরক্ষা প্রতিষ্ঠা করার মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে যে সমস্ত কর্মের মাধ্যমে এই বিষয়ে প্রান্তিক জনগোষ্ঠীকে আরও বেশী সচেতন করা যায় সেই কাজগুলো করতে হবে। 
  উল্লেখ্য, ২ দিনের এই ওরিয়েন্টেশন কর্মশালা আজ ১৪ই জুন সমাপ্ত হবে।

 

রাজবাড়ী-ঢাকা-ভাঙ্গা রুটে দুই জোড়া নতুন ট্রেন উদ্বোধন আজ
রাজবাড়ীতে শুদ্ধ আবৃত্তি চর্চার কেন্দ্র কাব্যগৃহ’র আত্মপ্রকাশ
ক্যারিয়ার ক্লাব অব রাজবাড়ীর ৩য় ক্যারিয়ার ফেস্ট অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ