ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
গোয়ালন্দের দেবগ্রামে পদ্মা নদীতে আড়াআড়িভাবে বাঁশের বেড়া দিয়ে মাছ শিকার
  • মইনুল হক মৃধা
  • ২০২২-০৬-১৪ ২৩:১৪:০৪
গোয়ালন্দ উপজেলার দেবগ্রাম ইউনিয়নের মুন্সী বাজার ও চর বরাট এলাকায় পদ্মা নদীতে গত ২সপ্তাহ ধরে আড়াআড়িভাবে বাঁশের বেড়া দিয়ে মাছ শিকার করায় নৌযান চলাচল ব্যাহত হলেও উপজেলা মৎস্য অফিস ও স্থানীয় প্রশাসন নীবর রয়েছে -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দেবগ্রাম ইউনিয়নের মুন্সী বাজার ও চর বরাট এলাকায় পদ্মা নদীতে গত ২সপ্তাহ ধরে আড়াআড়িভাবে বাঁশের বেড়া দিয়ে মাছ শিকার করা হচ্ছে। এতে নৌযান চলাচল ব্যাহত হলেও উপজেলা মৎস্য অফিস ও স্থানীয় প্রশাসন নীবর রয়েছে। 
  সরেজমিনে গিয়ে দেখা যায়, পদ্মা নদীর বুক জুড়ে আড়াআড়িভাবে দীর্ঘ বেড়া দেয়া হয়েছে। বেড়ার সাথে কাঁথা ও ঘন সুতি জাল স্থাপন করা হয়েছে। এছাড়া বেড়ার বিভিন্ন স্থানে জাল দিয়ে বিশেষ ধরনের ফাঁদ বা ঘোনা তৈরী করা হয়েছে। বেড়ায় বাঁধাপ্রাপ্ত হয়ে ছোট-বড় সব ধরনের মাছ জালের ওই ঘোনায় আটকা পড়ছে। 
  চর বরাট এলাকায় একজনকে বেড়ার জাল পরিষ্কার করতে দেখা যায়। মাছ কেমন ধরা পড়ছে জানতে চাইলে তিনি বলেন, তেমন মাছ পাওয়া যাচ্ছে না। কয়েকদিন তো কোন মাছই পাইনি। দু’চার দিন ধরে মাছ দেখা যাচ্ছে। কারা বেড়া দিয়েছে জানতে চাইলে বলেন, এখানকার কয়েকজনের সাথে পাবনার জেলেরা রয়েছে। রাতভর ও ভোরে জাল থেকে মাছ ছাড়িয়ে বিক্রির জন্য মানিকগঞ্জের আরিচা ঘাটে নেয়া হয়। 
  স্থানীয়রা জানান, বেড়ার সাথে দেড় হাজারের মতো বাঁশ বসানো হয়েছে। এছাড়া বেড়ায় লক্ষাধিক টাকার জাল স্থাপন করা হয়েছে। আড়াআড়ি করে বেড়া দেয়ায় নৌকা চলাচল ব্যাহত হচ্ছে। এ নিয়ে মাঝে-মধ্যেই এলাকাবাসীর সাথে তাদের বাগ্বিত-া হচ্ছে। 
  চর বরাট এলাকার বাসিন্দা শাহজাহান শেখ বলেন, নদীর এক পাড় থেকে আরেক পাড় পর্যন্ত আড়াআড়িভাবে বাঁশের বেড়া দিয়ে নদী আটকে দিয়েছে। একেতো বেড়া দিয়ে মাছ শিকার করা অন্যায়, তারপর আবার নৌকা চলার পথ পর্যন্ত তারা বন্ধ করে দিয়ে আরও বড় অন্যায় করছে। বিষয়টি দেখার যদি কেউ থাকতো তাহলে এতদিন বেড়া থাকে কীভাবে ?
  মুন্সী বাজার এলাকার বাসিন্দা বারেক মন্ডল বলেন, দিন দিন নদীর মাছ কমে যাচ্ছে। তারপর নদী আটকে বাঁশের বেড়ার সাথে ঘন সুতি জাল দিয়ে আটকে দেওয়ায় পোনা-ডিম পর্যন্ত আটকা পড়ছে। এতে আমরা নিজেরাই নিজেদের ক্ষতি ডেকে আনছি। 
   এ ব্যাপারে গোয়ালন্দ উপজেলা মৎস্য কর্মকর্তা টিপু সুলতান বলেন, নদীতে আড়াআড়িভাবে বেড়া দিয়ে মাছ শিকার করা দ-নীয় অপরাধ। এক্ষেত্রে সর্বনি¤œ এক বছরের জেল-জরিমানা, সর্বোচ্চ দুই বছরের জেল-জরিমানার বিধান রয়েছে। কিছুদিন আগে পদ্মা নদীতে ২টি বেড়া দেয়ার খবর পেয়ে অভিযান চালিয়ে অপসারণ করি। নতুন করে বেড়া দেওয়ার বিষয়টি আমার জানা নেই। খোঁজ নিয়ে দ্রুত ব্যবস্থা নেয়া হবে।

 রাজবাড়ীতে ছাত্রলীগের উদ্যোগে পথচারীদের মাঝে শরবত বিতরণ
বালিয়াকান্দিতে চলাচলকারী অবৈধ যানবাহন  প্রতিনিয়ত ঘটাচ্ছে দুর্ঘটনা॥নির্বিকার প্রশাসন
রাজবাড়ী জেলা নির্মাণ শ্রমিকের উদ্যোগে মহান মে দিবস পালিত
সর্বশেষ সংবাদ