ঢাকা বুধবার, মে ১, ২০২৪
পিতৃ পরিচয় ও বাবার স্নেহ-ভালোবাসা বঞ্চিত দৌলতদিয়া পতিতাপল্লীর শিশুরা
  • আবুল হোসেন
  • ২০২২-০৬-১৮ ১৪:৩১:০৫
গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া পতিতাপল্লীর শিশুরা পিতৃ পরিচয় ও বাবার স্নেহ-ভালোবাসা থেকে পুরোপুরি বঞ্চিত -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া পতিতাপল্লীর শিশুরা পিতৃ পরিচয় ও বাবার স্নেহ-ভালোবাসা থেকে পুরোপুরি বঞ্চিত। তাদের জন্ম যৌনকর্মী মায়ের গর্ভে। এ জন্য তাদেরকে পিতৃ পরিচয় ও বাবার স্নেহ-ভালোবাসাই বেড়ে উঠতে হচ্ছে।
  দেশের বৃহত্তম এই পতিতাপল্লীতে দেড় হাজারের মতো যৌনকর্মী রয়েছে। তাদের শিশু সন্তান রয়েছে প্রায় ৭শত। আদর-স্নেহ ভালোবাসা দূরে থাক বাবাকে তারা কখনো দেখেইনি। এভাবেই চলছে তাদের জীবন।
  যৌনকর্মী চাঁদনী(ছদ্মনাম) বলেন, বাবার আদর-ভালোবাসা দূরে থাক সন্তানকে তার পিতৃ পরিচয়ই দিতে পারি না। বাবার কথা জিজ্ঞাসা করলে উত্তর দেয়া কঠিন হয়ে যায়। সমাজের আর দশজনের মতো সন্তানকে স্বাভাবিকভাবে মানুষ করতে পারছি না।  
  পতিতাপল্লী সংলগ্ন এনজিও কেকেএস ও পায়াক্ট-এর সেফ হোমে (বিদেশী দাতাদের অর্থায়নে পরিচালিত) থেকে লেখাপড়া করছে যৌনকর্মীদের অনেক শিশু সন্তান। পতিতাপল্লীতে পরিবেশ না থাকায় যৌনকর্মী মায়েরা তাদেরকে সেখানে রেখেছে। এভাবেই বেড়ে উঠছে মিরাজুল, সালমান, কথা, লামিয়ারা। ‘বাবা’র অপেক্ষায় দিন কাটে তাদের। 
  বিশ্ব বাবা দিবসকে সামনে রেখে গতকাল ১৮ই জুন সকালে পতিতাপল্লী সংলগ্ন এনজিও পায়াক্টের সেফ হোমে গিয়ে দেখা যায়, সেখানে থাকা শিশুদের কেউ স্কুলে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে। ছোটরা খেলাধুলা করছে। কেউ ঘুমিয়ে আছে। এ সময় সেফ হোমের বাসিন্দা ২য় শ্রেণীর ছাত্র মিরাজুলের কাছে তার বাবার নাম জানতে চাইলেই তার মুখটি গোমড়া হয়ে বাকরুদ্ধ হয়ে পড়ে সে। মনে হয় যেন  ওর মাথায় আকাশ ভেঙ্গে পড়েছে। 
  পায়াক্টের কর্মী হাসিনা বেগম বলেন, পতিতাপল্লীর শিশুরা বাবার স্নেহ, ভালোবাসা থেকে বঞ্চিত। অনেক মায়েরা তাদের সন্তানদের বাবার নাম দিতে পারে না। বাবার নাম না থাকায় অনেক শিশুর জন্ম নিবন্ধন ও স্কুলে ভর্তির জটিলতা দেখা দেয়।

গোয়ালন্দে চেয়ারম্যান প্রার্থী সেলিম মুন্সির মনোনয়ন প্রত্যাহার॥নির্বাচন যুদ্ধে ৮জন
মজলিশপুরে ট্রাক-কাভার্ড ভ্যানের সংঘর্ষে কাভার্ড ভ্যান চালক নিহত
পাংশা উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী  বুড়ো’র মোটর সাইকেল প্রতীকের পথসভা
সর্বশেষ সংবাদ