ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
পাংশা সরকারী কলেজে শিক্ষকের অসৌজন্যমূলক আচরণের পরস্পর বিরোধী অভিযোগে তোলপাড়
  • মোক্তার হোসেন
  • ২০২২-০৭-০৭ ১৪:৩৬:৪৬

রাজবাড়ী জেলার পাংশা সরকারী কলেজে একদিকে রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান নূশরাত হাছনীন কর্তৃক কলেজ অধ্যক্ষ প্রফেসর হোসনেয়ারা খাতুন, কলেজ শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক একেএম শরিফুল মোর্শেদ রনজুর সাথে অসৌজন্যমূলক আচরণসহ বিশিষ্ট ব্যক্তিদের সম্পর্কে কটুক্তি, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অধ্যক্ষ প্রফেসর হোসনেয়ারা খাতুনকে হেয় করে অসত্য তথ্য সম্বলিত পোস্ট দিয়ে মর্যাদাহানির অভিযোগ অপরদিকে কলেজে জ্যেষ্ঠতা, পদ ও দায়িত্ব থেকে বঞ্চিত হওয়ার তথ্য উল্লেখ করে বিঘ্নিত কর্মপরিবেশ এবং জ্যেষ্ঠতা নির্ধারণের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব বরাবর রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান নূশরাত হাছনীনের দরখাস্ত প্রেরণসহ গত ৫ই জুলাই দুপুরে কলেজ অধ্যক্ষের কক্ষে অধ্যক্ষ ও শিক্ষক পরিষদের নেতৃবৃন্দের সাথে রসায়ন বিভাগের প্রধানের তর্ক-বিতর্কের ঘটনায় তোলপাড় শুরু হয়েছে। 

  জানা যায়, ঘটনার বিষয়ে পাংশা সরকারী কলেজ শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক একেএম শরিফুল মোর্শেদ রনজু প্রতিবাদ জানিয়ে বিবৃতি দেন। 

  বিবৃতিতে তিনি বলেন, কলেজের রসায়ন বিভাগের প্রধান নূশরাত হাছনীন মিথ্যাচার করেছেন। তার মিথ্যাচার ও অশোভন আচরণে কলেজে বিভেদ সৃষ্টি ও সার্বিক কার্যক্রম ব্যাহত হচ্ছে। নূশরাত হাছনীনের অন্যত্র বদলী ও বিভাগীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানান তিনি। কলেজের শিক্ষকদের পক্ষ থেকে অধ্যক্ষ প্রফেসর হোসনেয়ারা খাতুনের নিকট এ বিষয়ে লিখিতভাবে জানানো হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

  পাংশা সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর হোসনেয়ারা খাতুন বলেন, ২০২১ সালের ১২ই সেপ্টেম্বর অধ্যক্ষ পদে তিনি পাংশা সরকারী কলেজে যোগদান করেছে। যোগদানের পর থেকেই কলেজের শিক্ষকদের নিয়ে শিক্ষার মান উন্নয়নসহ কলেজের সার্বিক উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছি। স্থবির হয়ে যাওয়া সিইডিপির কাজ ইতোমধ্যেই অত্যন্ত সুন্দরভাবে প্রায় সম্পন্ন করেছি। ২০২১ সালের ১১ই ডিসেম্বর নূশরাত হাছনীন প্রভাষক(রসায়ন) পদে পদায়ন পেয়ে পাংশা সরকারী কলেজে যোগদান করেন। ৩২তম বিসিএস-এ নিয়োগ পাওয়ায় সিনিয়র হিসেবে তাকে বিভাগীয় প্রধানের দায়িত্ব দেওয়া হয়েছে। তাকে পাংশা সরকারী কলেজের দুর্নীতি দমনের(শুদ্ধাচারের অংশ হিসেবে) লক্ষ্যে গঠিত কমিটির আহবায়ক, পাংশা সরকারী কলেজ জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা মূল কমিটির আহবায়ক ও পাংশা সরকারী কলেজের ২০২২ সালের এইচএসসি পরীক্ষার ফরম পূরণের গঠিত কমিটির আহবায়ক করা হয়েছে। 

  তিনি বলেন, পাংশা সরকারী কলেজে উপাধ্যক্ষের পদ নাই। ১৯৬৯ সালে পাংশা কলেজ প্রতিষ্ঠিত হয়। ২০১৫ সালের ৮ই অক্টোবর কলেজটি জাতীয়করণ করা হয়।

  অধ্যক্ষ প্রফেসর হোসনেয়ারা খাতুন জানান, জাতীয়করণকৃত এ কলেজটিতে ২০০০ বিধিতে আত্মীকৃত বয়োজ্যেষ্ঠ শিক্ষকগণ প্রভাষক পদে পদায়ন পান। আত্মীকৃত শিক্ষকদের জ্যেষ্ঠতার একটি তালিকা করা হয়েছে। সেখানে নূশরাত হাছনীনের নাম অর্ন্তভুক্ত না থাকায় তিনি (নূশরাত হাছনীন) অশোভন আচরণ করেন। ঈদের ছুটির কারণে শ্রেণিকক্ষে পাঠদান বন্ধ থাকলেও গত ৫ই জুলাই হঠাৎ করে সহকারী অধ্যাপক নূশরাত হাছনীন কলেজে আসেন এবং দ্বাদশ শ্রেণির ফরম পূরণের সম্মানী বন্টনে কলেজ শিক্ষক পরিষদের সম্পাদককে সংযুক্ত করায় অশোভন আচরণ করেন। এছাড়া বিশিষ্ট ব্যক্তিদের সম্পর্কে কটুক্তি করেন।

  অধ্যক্ষ প্রফেসর হোসনেয়ারা খাতুন আরও বলেন, কলেজের সার্বিক কার্যক্রম পরিচালনায় কোনো শিক্ষক কর্মচারী বিধি বহির্ভূতভাবে কিছু করলে তার জবাবদিহিতা করতে হবে। কেহ শৃঙ্খলা ও আচরণবিধি ভঙ্গ করলে উর্দ্ধতন কর্তৃপক্ষের মাধ্যমে তার বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি বলেন, অধ্যক্ষকে পাশ কাটিয়ে মিথ্যা তথ্য দিয়ে উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট আবেদন সরকারী কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা-২০১৮ এর ২এর (খ) এবং (ঈ) ধারা মোতাবেক শাস্তিযোগ্য অপরাধ। ৬ জুলাই নূশরাত হাছনীনকে দুইবার কারণ দর্শানো নেটিশ পাঠানো হলেও তা তিনি গ্রহণ করেন নাই। কলেজের সার্বিক উন্নয়ন ও প্রশাসনিক কর্মকান্ড সুষ্ঠুভাবে পরিচালনার উপযুক্ত পরিবেশ বজায় রাখার স্বার্থে রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক নূশরাত হাছনীনকে বদলীর বিষয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের সুদৃষ্টি কামনা করেন তিনি।

  এদিকে পাংশা সরকারী কলেজের বিদ্যমান পরিস্থিতির সরেজমিন তদন্ত করতে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির মহাসচিব মোঃ শওকত হোসেন মোল্লার নেতৃত্বে একটি প্রতিনিধিদল গতকাল ৭ই জুলাই দুপুরে পাংশা সরকারী কলেজ পরিদর্শন করেন। প্রতিনিধিদলের নেতৃবৃন্দ পাংশা সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর হোসনেয়ারা খাতুন, অত্র কলেজের পরস্পর বিরোধী অভিযোগের সাথে সম্পৃক্ত শিক্ষকবৃন্দের সাথে মতবিনিময় করেন। 

  জানা যায়, গতকাল বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে প্রতিনিধিদল পাংশা সরকারী কলেজে পৌঁছেন এবং কার্যক্রম শেষে বিকেল সাড়ে ৫টার দিকে পাংশা সরকারী কলেজ ত্যাগ করেন। প্রতিনিধিদল পাংশা সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর হোসনেয়ারা খাতুনের নেতৃত্বে শিক্ষক পরিষদ এবং সকল শিক্ষকবৃন্দের পরস্পর সুসম্পর্ক ও সমন্বয়ের মাধ্যমে পাংশা সরকারী কলেজের সুনাম ও সুখ্যাতি বজায় রাখার গুরুত্বারোপ করেন। বিসিএস সাধারণ শিক্ষা সমিতির মহাসচিব মোঃ শওকত হোসেন মোল্লার নেতৃত্বে প্রতিনিধিদলের সাথে সরকারী রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ অসীম কুমার সাহা, রাজবাড়ী সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর মুস্তাফিজুর রহমান, রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর দিলীপ কুমার কর, বিসিএস রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজ ইউনিটের সম্পাদক মোঃ আব্দুর রশিদ প্রমূখ উপস্থিত ছিলেন।

  পাংশা সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর হোসনেয়ারা খাতুন ও শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক একেএম শরিফুল মোর্শেদ রনজু বিসিএস সাধারণ শিক্ষা সমিতির মহাসচিব মোঃ শওকত হোসেন মোল্লা, সরকারী রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ অসীম কুমার সাহা ও রাজবাড়ী সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর মুস্তাফিজুর রহমানসহ প্রতিনিধি দলের শিক্ষক নেতৃবৃন্দের ফুলেল শুভেচ্ছা জানান।

  যোগাযোগ করা হলে বিসিএস রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজ ইউনিটের সম্পাদক মোঃ আব্দুর রশিদ জানান, পাংশা সরকারী কলেজের বিদ্যমান পরিস্থিতি সরেজমিন জানতে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির সভাপতির নির্দেশক্রমে সমিতির মহাসচিব মোঃ শওকত হোসেন মোল্লার নেতৃত্বে প্রতিনিধি দলের পাংশা সরকারী কলেজ পরিদর্শনে আসা। প্রতিনিধি দলের নেতৃবৃন্দ সরেজমিন পর্যবেক্ষণ পর্যালোচনা করে সমিতির সভাপতির কাছে মতামত পেশ করবেন।

 রাজবাড়ীতে ছাত্রলীগের উদ্যোগে পথচারীদের মাঝে শরবত বিতরণ
বালিয়াকান্দিতে চলাচলকারী অবৈধ যানবাহন  প্রতিনিয়ত ঘটাচ্ছে দুর্ঘটনা॥নির্বিকার প্রশাসন
রাজবাড়ী জেলা নির্মাণ শ্রমিকের উদ্যোগে মহান মে দিবস পালিত
সর্বশেষ সংবাদ