ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
পাট নিয়ে এবার বিপাকে রাজবাড়ী জেলার কৃষকরা
  • দেবাশীষ বিশ্বাস
  • ২০২২-০৭-১৮ ১৫:৩৩:২০
পানি না পাওয়ায় সোনালী আঁশ পাট নিয়ে রাজবাড়ী জেলার চাষীরা বিপাকে রয়েছে -মাতৃকণ্ঠ।

সোনালী আঁশ হিসাবে পরিচিত পাট। পদ্মা পাড়ের ছোট্ট জেলা রাজবাড়ীতে ব্যাপক পাটের চাষ হয়। বাংলাদেশে উৎপাদিত মোট পাটের প্রায় ৭ শতাংশ পাট চাষ হয় রাজবাড়ীতে। বেশ কয়েকটি পাটকল স্থাপতি হওয়াতে পাটে সমৃদ্ধ রাজবাড়ী জেলা। কিন্তু এ বছর জেলার চাষীরা বর্তমানে পাট নিয়ে বিপাকে রয়েছে।
  এ বছর বর্ষার মৌসুম শেষ হয়নি। কিন্তু তেমন কোন বৃষ্টিপাত না হওয়ার কারণে মাঠে পানি জমেনি। খাল-বিল ও হাওড়ে পানির স্বল্পতা রয়েছে। ফলে পাট পচাতে না পারায় বিপাকে পড়েছেন চাষীরা।
  সরেজমিনে রাজবাড়ী সদর ও বালিয়াকান্দির বিভিন্ন মাঠে গিয়ে দেখা যায়, বেশির ভাগ জমির পাট কাটা শুরু হয়নি। বৃষ্টি না হওয়ার কারণে মাঠে পানি জমেনি। জমি থেকে খালের দূরত্ব অনেক দূর। যে কারণে সেখানে পাট নেওয়া কষ্টকর হয়ে যাচ্ছে। খালের অনেক জায়গায় পাটজাগ দিতে দিচ্ছে না প্রভাবশালী মহল। অনেক জমির পাট ক্ষেতেই নষ্ট হয়ে যাচ্ছে। কৃষকেরা মূলতো বৃষ্টির পানির জন্য অপেক্ষা করছে। বৃষ্টির পানিতে মাঠে জলাবদ্ধতা শুরু হলে পুরোদমে পাটকাটা শুরু হবে। তবে কিছু কিছু জমির পাট কেটে খালে, বাড়ির পুকুরে জাগ দিচ্ছে কৃষকেরা। জমি থেকে অনেক দূরে পাট নিয়ে জাগ দেওয়ার কারণে উৎপাদন খরচ বৃদ্ধি পাচ্ছে।
  জেলা কৃষি বিভাগের তথ্য মতে, এ বছর রাজবাড়ীতে ব্যাপক পাট চাষ হয়েছে। জেলার ৫টি উপজেলাতে ৪৯ হাজার ১২২ হেক্টর জমিতে পাটচাষ হয়েছে। যা গতবারের থেকে প্রায় ১হাজার হেক্টর বেশি। আশা করা হচ্ছে এ বছর জমিতে সোয়া লাখ মেট্রিক টন পাট উৎপাদন হবে।
  পাট চাষীরা বলেন, এ বছর রাজবাড়ীতে পাটের স্বাভাবিক ফলন হয়েছে। বাজার দর ভালো আছে। কিন্তু পানি না থাকার কারণে পাট কাটা সম্ভব হচ্ছে না। জমি থেকে বিভিন্ন পুকুরে পাট জাগ দেওয়ার কারণ পুকুরের মাছ মারা যাচ্ছে। এ বছর রাজবাড়ীতে (২২ শতাংশ) একপাখি জমিতে ৬ থেকে ৮ মণ পর্যন্ত ফলনের আশা করা হচ্ছে।
  পাট পচানো নিয়ে গত ১৭ই জুলাই জেলা উন্নয়ন সমন্বয় সভায় ব্যাপক আলোচনা-সমালোচনা হয়েছে। কৃষকদের বিপাকের কথা তুলে ধরেন রাজবাড়ী সদর উপজেলা পরিষদ ও বালিয়াকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যানগণ। এই সময় কৃষি কর্মকর্তারা কোথায় রয়েছেন সেই বিষয় নিয়ে প্রশ্ন তোলেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস। স্লুইস গেটের মাধ্যমে পানি ব্যবস্থাপনার সুষ্ঠু বন্টন না করায় স্থানীয় সরকার ও পানি উন্নয়ন বোর্ডের প্রতি ক্ষোভ প্রকাশ করেন তারা।
  জেলা পাট অধিদপ্তরের পরিদর্শক মোঃ হারুন-অর রশিদ বলেন, বর্তমানে সরকারের কাছে পাট পচানোর আধুনিক কোন ব্যবস্থা হাতে নেই। স্লুইচ গেটের ব্যবস্থাপনার মাধ্যমে সমস্যা সমাধানের পরামর্শ এই কর্মকর্তার।

রাজবাড়ীর ২নং রেলগেট এলাকায় লাইনচ্যুত মালবাহী ট্রেন  উদ্ধার॥চলাচল স্বাভাবিক
তীব্র দাবদাহে রাজবাড়ীতে পথচারীদের পানি ও খাবার স্যালাইন দিল এসএমসি
রাজবাড়ী-গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ
সর্বশেষ সংবাদ