ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপনে রাজবাড়ীতে সংবাদ সম্মেলন
  • স্টাফ রিপোর্টার
  • ২০২২-০৭-২৩ ১৫:০৪:২৬
জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উদযাপনের লক্ষ্যে গতকাল ২৩শে জুলাই রাজবাড়ী কালেক্টরেটের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক ও জাতীয় মৎস্য সপ্তাহ বাস্তবায়ন সংক্রান্ত জেলা কমিটির সভাপতি আবু কায়সার খান বক্তব্য রাখেন -মাতৃকণ্ঠ।

জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উদযাপনের লক্ষ্যে গতকাল ২৩শে জুলাই সকাল সোয়া ১০টায় রাজবাড়ীতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।
  জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ বাস্তবায়ন সম্পর্কিত জেলা কমিটির আয়োজনে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
  সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক ও জাতীয় মৎস্য সপ্তাহ বাস্তবায়ন সংক্রান্ত জেলা কমিটির সভাপতি আবু কায়সার খান এবং বিশেষ অতিথি হিসেবে অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ মাহাবুর রহমান শেখ বক্তব্য রাখেন।
  সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন জেলা মৎস্য কর্মকর্তা ও জাতীয় মৎস্য সপ্তাহ বাস্তবায়ন সংক্রান্ত জেলা কমিটির সদস্য সচিব মোঃ মশিউর রহমান। এ সময় জেলা প্রশাসনের এনডিসি সাইফুল হুদা, সহকারী কমিশনার বিপুল শিকদার, সহকারী কমিশনার সাইদুল ইসলাম, জেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা শামীমা আক্তার, সদর উপজেলা মৎস্য কর্মকর্তা মোস্তফা আল রাজীব, রাজবাড়ী প্রেসক্লাবের সভাপতি এডঃ খান মোঃ জহুরুল হক, সাধারণ সম্পাদক ও দৈনিক মাতৃকণ্ঠের সম্পাদক খোন্দকার আব্দুল মতিনসহ জেলা পর্যায়ে কর্মরত সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।
  জেলা প্রশাসক আবু কায়সার খান তার বক্তব্যে বলেন, আশা করি সকলের সহযোগিতায় জাতীয় মৎস্য সপ্তাহ আমরা সুন্দরভাবে উদযাপন করতে পারবো। মাননীয় প্রধানমন্ত্রী আমাদেরকে স্বপ্নের পদ্মা সেতু উপহার দিয়েছেন। এই সেতু এ অঞ্চলের মৎস্য চাষীদের জন্য সর্বোচ্চ সুবিধা এনে দিয়েছে। খুব সহজেই এ অঞ্চলের মাছ রাজধানীর বাজারে পৌঁছাতে পারছে। এই সুযোগটা যদি আমরা কাজে লাগাতে পারি তাহলে আমরাও টাঙ্গাইল বা ময়মনসিংহের মতো মাছ উৎপাদন করতে পারবে। এ জন্য এবারের মৎস্য সপ্তাহকে সাফল্যমন্ডিত করতে হবে। তরুণদের মৎস্য চাষে উৎসাহিত করতে হবে।
  লিখিত বক্তব্যে ও সাংবাদিকদের প্রশ্নের জবাবে জেলা মৎস্য কর্মকর্তা মোঃ মশিউর রহমান বলেন, প্রতি বছরের ন্যায় এবারও ২৩শে জুলাই থেকে ২৯শে জুলাই জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উদযাপিত হতে যাচ্ছে। এ বছরের প্রতিপাদ্য হচ্ছে ‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’। মৎস্য খাত সরকারের অন্যতম অগ্রাধিকারভুক্ত একটি খাত। মৎস্য ও মৎস্যজাত দ্রব্য রপ্তানী করে বাংলাদেশ প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করে। মাছের চাহিদা পূরণের পাশাপাশি এখন যে বিষয়টি গুরুত্বের সাথে দেখা হচ্ছে তা হলো ‘নিরাপদ’ মাছ। মাছ খাওয়ার ক্ষেত্রে মানুষের স্বাস্থ্য ঝুঁকি কমানোর জন্য মাছের রেণু-পোনা উৎপাদন থেকে শুরু করে মাছ চাষ, মাছের খাদ্য ব্যবস্থাপনা, মাছ আহরণ, বাজারজাতকরণসহ সকল ক্ষেত্রে যুগোপযোগী পদ্ধতি এবং জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে মৎস্য অধিদপ্তর কাজ করে যাচ্ছে। প্রাকৃতিক জলাশয়ের সুষ্ঠু ব্যবস্থাপনা, জীব-বৈচিত্র্য সংরক্ষণ, পরিবেশ বান্ধব ও উন্নত প্রযুক্তি নির্ভর কার্যক্রম গ্রহণের ফলে দেশ আজ মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার রিপোর্ট অনুযায়ী বিগত ১০ বছরের হিসাবে মৎস্য উৎপাদন বৃদ্ধির হারে বাংলাদেশের অবস্থান বিশ্বে দ্বিতীয়। ইলিশ উৎপাদনে বাংলাদেশের অবস্থান বিশ্বে প্রথম, অভ্যন্তরীণ মুক্ত জলাশয়ে মাছ আহরণে তৃতীয়, মিঠা পানির মাছ উৎপাদনে চতুর্থ, বদ্ধ জলাশয়ে মাছ উৎপাদনে পঞ্চম ও তেলাপিয়া উৎপাদনে চতুর্থ। ২০২০-২১ অর্থ বছরে দেশে মাছ উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল ৪৫.৫২ লক্ষ মেট্রিক টন। এর বিপরীতে উৎপাদন হয় ৪৬.২১ লক্ষ মেট্রিক টন। 
  একই অর্থ বছরে রাজবাড়ী জেলায় মাছের চাহিদা ছিল ২২ হাজার ২৪০ মেট্রিক টন। সেখানে উৎপাদন হয় ২৭ ২০০ মেট্রিক টন। উদ্বৃত্ত থাকে ৪ হাজার ৯৬০ মেট্রিক টন। এ বছর জেলায় মাছ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩০ হাজার মেট্রিক টন। রাজবাড়ী সদর ও বালিয়াকান্দিতে ২টি বড় সরকারী হ্যাচারী ও পাংশায় একটি মিনি হ্যাচারী রয়েছে। এগুলোতে উৎপাদিত রেণু পোনার গুণগত মান অনেক ভালো।  
  সংবাদ সম্মেলনে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষ্যে র‌্যালী, পোনা মাছ অবমুক্তকরণ, মৎস্য চাষী ও উদ্যোক্তাদের মধ্যে পুরস্কার বিতরণ, প্রান্তিক পর্যায়ের মৎস্য চাষী ও মৎস্যজীবীদের সাথে মতবিনিময়, অবৈধ জালের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা, মৎস্য সেক্টরের অগ্রগতি ও সাফল্য নিয়ে প্রামাণ্যচিত্র প্রদর্শন, সুফলভোগীদের মধ্যে মৎস্য চাষের উপকরণ বিতরণসহ বিভিন্ন কর্মসূচী তুলে ধরা হয়। 

পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
পাংশা ও কালুখালীতে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটদের অবহিতকরণ সভা
জেলার শ্রেষ্ঠ ভান্ডারিয়া সিদ্দিকীয়া কামিল মাদাসা॥৫টি পুরস্কার লাভ
সর্বশেষ সংবাদ