ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
অভূতপূর্ব ঃ এ মর্যাদা সমস্ত শিক্ষক সমাজের
  • আবুল এরশাদ মোহাম্মদ সিরাজুম মুনির
  • ২০২২-০৭-৩০ ১৪:৩৯:৪৫

ঢাকা জেলার ডেমরা থানাধীন দারুন্নাজাত সিদ্দিকিয়া কামিল মাদ্রাসার প্রাক্তন ছাত্র অ্যাসোসিয়েশন উক্ত মাদ্রাসার মুহতারাম অধ্যক্ষ আ খ ম আবু বকর সিদ্দিককে নুতন একটা গাড়ি উপহার দিয়েছে। 

  হজ্ব থেকে ফেরার সময় ছাত্ররা উক্ত গাড়িতে করে তাকে বিমানবন্দর থেকে মাদ্রাসা পর্যন্ত নিয়ে আসে। অধ্যক্ষ মহোদয় অবশ্য গাড়িটি গ্রহণ করতে অস্বীকৃতি জানিয়ে তা মাদ্রাসায় দিতে বলেছিলেন। কিন্তু ছাত্ররা নাছোরবান্দা। তাদের কথা হল “মাদ্রাসায় দিচ্ছি,আরো দিব কিন্তু এ গাড়িটা আপনার জন্য। আপনার পরিবারের জন্য। এটা আমাদের আবেগ, আমাদের আকাংখা, আমাদের ভালবাসা, আমাদের শ্রদ্ধবোধ, শিক্ষকের প্রতি আমাদের মর্যাদার নিদর্শন।” শুনেছি বিমান বন্দরে এ গাড়িতে উঠার জন্য এক ছাত্র পা জড়িয়ে ধরতে দ্বিধা করেনি।
  আমার মনে হয় এ মর্যাদা কেবল আ খ ম আবু বকর সিদ্দিক এর প্রতি নয় বরং সমস্ত শিক্ষক সমাজের জন্য। এটা  এখলাছে এর দুনিয়াবী ফলাফল। আখেরাতের টা তো রয়েই গেছে, ইনশাআল্লাহ। ছাত্ররা যে এখনো শিক্ষকের মর্যাদা দিতে চায়, দেয়, এটা তারও একটা বড় প্রমাণ। তবে শিক্ষককে অনেক কিছু বিসর্জন দিতে হয়। দেওয়ার মানসিকতা রাখতে হয়।
  ছাত্রদের কেন এত আবেগ? কেন এত শ্রদ্ধা-ভালোবাসা? বুঝতে হলে একটু পিছনের দিকে ফিরে যেতে হবে।
  ১৯৯১ সাল। দারুন নাজাত সিদ্দিকিয়া মাদ্রাসাটি তখন ইবতেদায়ী পর্যায়ের। তিন রুম বিশিষ্ট একতলা ছোট্ট একটি বিল্ডিং। ৩৫/৪০ হাত লম্বা একটা টিনের ঘর, এই টুকুই অবকাঠমো। সরকারী বেতন নাই। নাই অনুমোদন। সরকারী স্কুলে চাকরী প্রায় নিশ্চিত হওয়ার পরেও শুধু খেদমত এবং ঢাকার উপকণ্ঠে একটি সুন্নাতের অনুসারী মাদ্রাসা করার নিয়তে মাত্র সাতশত টাকা বেতনে আ খ ম আবু বকর সিদ্দিক সাহেব মাদ্রাসাটির সুপারের দায়িত্ব গ্রহণ করেন। সেই থেকে শুরু। দিন নাই, রাত নাই। স্ত্রী সন্তানদের সময় দেওয়ার সুযোগ নেই। চিন্তা একটাই। মাদ্রাসা আমার বাড়ি। ছাত্ররা আমার সন্তান। ছাত্র শিক্ষকের সম্পর্ক আজীবনের। পাথেয় একমাত্র চাওয়া। তাইতো মাত্র ৩০ বছরের ব্যবধানে আল্লাহ দিলেন শতকোটি টাকার অবকাঠামো সমৃদ্ধ ৮ হাজার ছাত্র সম্বলিত দেশ বিখ্যাত প্রতিষ্ঠান দারুন নাজাত সিদ্দিকিয়া কামিল মাদ্রাসা। এখানে অধ্যক্ষ ছাত্রদের আধ্যাতিক পিতা, আর ছাত্ররা হল সন্তান। এ এক অভূতপূর্ব দৃশ্য, কালজয়ী ইতিহাস। বিস্তারিত বলার ভাষা নেই। শুধু বলবো আল্লাহ সকলকে কবুল করুন। আমাদের সহ সকলকে প্রতিষ্ঠান, ছাত্র, অভিভাবকের সাথে এমন সম্পর্ক গড়ার তৈফিক দিন। আমীন।

লেখক ঃ আবুল এরশাদ মোহাম্মদ সিরাজুম মুনির। অধ্যক্ষ, ভান্ডারিয়া সিদ্দিকিয়া কামিল মাদ্রাসা, রাজবাড়ী।

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ