ঢাকা রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪
নিয়ম মেনেই বিগত ৫বছর যাবৎ ইটভাটা পরিচালনা করে আসছি
  • প্রতিবাদকারী
  • ২০২২-০৮-১৬ ১৪:৪৫:১২

‘কৃষি বিভাগের ছাড়পত্র না নিয়েই ভাটা পরিচালনার অভিযোগ॥বালিয়াকান্দির বারমল্লিকায় তিন ফসলী জমি রক্ষায় ইটভাটা অপসারণের দাবী’ শিরোনামে গত ১৩ই আগস্ট দৈনিক মাতৃকণ্ঠের শেষ পাতায় প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিয়ে বক্তব্য দিয়েছেন বালিয়াকান্দি উপজেলার ইসলামপুর ইউনিয়নের বারমল্লিকা গ্রামের ‘রাবেয়া এন্ড ব্রিকস’ ইটভাটার মালিক মোঃ নাসির উদ্দিন। 
  গতকাল ১৬ই আগস্ট এক প্রতিবাদ লিপিতে মোঃ নাসির উদ্দিন বলেন, তিনি যথাযথ কর্তৃপক্ষের অনুমতি ও কৃষি বিভাগের ছাড়পত্র নিয়েই গত ৫বছর যাবৎ যথানিয়মে আধুনিক ঝিকঝাক প্রযুক্তির ইটভাটাটি পরিচালনা করে আসছি। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এবং ফায়ার সার্ভিসের অনুমোদন রয়েছে। স্থানীয় ইসলামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কর্তৃক অবস্থানগত/পরিবেশগত ছাড়পত্রের বিষয়ে অনাপত্তিপত্র (স্মারক নং-৪৬.৩০.৮২.০৭.০৩৭.০৪.০০০.১৭, তারিখ-২৭/০৯/২০১৭ ইং) রয়েছে। যথানিয়মে বার্ষিক ভ্যাট-ট্যাক্সসহ অন্যান্য সকল ফি পরিশোধ করে আসছি। ইক্ত ইটভাটার জমি আদৌ ‘তিন ফসলী’ নয়, এক ফসলী। এ ব্যাপারে বালিয়াকান্দি উপজেলা কৃষি কর্মকর্তা কর্তৃক পরিবেশ অধিদপ্তরের ফরিদপুর কার্যালয়ের উপ-পরিচালক বরাবর প্রেরিত পত্রে (স্মারক নং-৪৬৩, তারিখ-২৩/১২/২০২০ ইং) সুস্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে, ‘ইটভাটা ও আশপাশের জমি এক ফসলী এবং সেখানে ইটভাটা করা হলে কৃষি পণ্য উৎপাদনে কোন সমস্যা হবে না।’ 
   মোঃ নাসির উদ্দিন আরও বলেন, যাদের কাছ থেকে জমি লীজ নিয়ে ইটভাটা করা হয়েছে তারা স্বেচ্ছায় ১০ বছর মেয়াদী ডিড-ডকুমেন্টস(চুক্তিপত্র) করে তাদের জমি দিয়েছে এবং তাদের সম্মতিক্রমে ইটভাটা করেছি। আমি ‘রাবেয়া এন্ড ব্রিকস’ নামক ইটভাটা প্রতিষ্ঠার বিগত ৫বছরেও আশপাশের কারও কোন সমস্যা হয়নি। ইটভাটায় বর্তমানে ২শতাধিক শ্রমিক কর্মরত রয়েছে। অথচ এখন স্থানীয় স্বার্থান্বেষী একটি মহল অনৈতিক সুবিধা দাবী করে বিভিন্ন দপ্তরে সম্পূর্ণরূপে মিথ্যা-বানোয়াট অভিযোগ করছে। এক ফসলী জমিকে তিন ফসলী বলে অপপ্রচার চালাচ্ছে। নানাভাবে ইটভাটা বন্ধ ও ক্ষতি করার চক্রান্তে লিপ্ত রয়েছে। এরই ধারাবাহিকতায় দূরবর্তী স্থানের কয়েকজন মানুষকে রাস্তার পাশে দাঁড় করিয়ে ছবি তুলে অসত্য তথ্য দিয়ে সংবাদ পরিবেশন করিয়েছে। আমি আমার ইটভাটার বিরুদ্ধে আনীত মিথ্যা-বানোয়াট অভিযোগের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি এবং এ ধরনের কাজ থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহবান জানাচ্ছি। প্রতিবাদকারী ঃ মোঃ নাসির উদ্দিন, প্রোপাইটর, রাবেয়া এন্ড ব্রিকস, বারমল্লিকা, ইসলামপুর, বালিয়াকান্দি, রাজবাড়ী।

পাংশায় প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতির দুর্নীতির প্রতিবাদে শিক্ষকদের সংবাদ সম্মেলন
বহরপুরে ইসলামী ছাত্র শিবিরের  উদ্যোগে ছাত্র সমাবেশ অনুষ্ঠিত
সরকার পরিবর্তনের পরদিন দখল হয়ে যায় অন্তারমোড়-রাখালগাছি খেয়া ঘাট
সর্বশেষ সংবাদ