ঢাকা রবিবার, মে ১৯, ২০২৪
গোয়ালন্দে মহাসড়কে অবাধে চলছে নিষিদ্ধ নসিমন-করিমন
  • আবুল হোসেন
  • ২০২২-০৮-২০ ১৭:০৮:১৮
গোয়ালন্দে জাতীয় ঢাকা-খুলনা মহাসড়কে অবাধে চলছে উচ্চ আদালত কর্তৃক নিষিদ্ধ ঘোষিত নসিমন-করিমন ও ভটভটি জাতীয় যানবাহন। এতে সড়ক দুর্ঘটনার সঙ্গে বাড়ছে নিহত ও আহতদের সংখ্যা। হাইওয়ে পুলিশের সামনে দিয়ে এসব নিষিদ্ধ যানবাহন চলাচল করছে অবাধে -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার গোয়ালন্দে জাতীয় ঢাকা-খুলনা মহাসড়কে অবাধে চলছে উচ্চ আদালত কর্তৃক নিষিদ্ধ ঘোষিত নসিমন-করিমন ও ভটভটি জাতীয় যানবাহন।
  এতে সড়ক দুর্ঘটনার সঙ্গে বাড়ছে নিহত ও আহতদের সংখ্যা। হাইওয়ে পুলিশের সামনে দিয়ে এসব নিষিদ্ধ যানবাহন চলাচল করলেও তারা কোন ব্যবস্থা নিচ্ছে না। 
  সরেজমিনে দেখা যায়, জাতীয় মহাসড়কে অন্যান্য যানবাহনের সঙ্গে পাল্লা দিয়ে চলছে নসিমন, করিমন, আলম সাধু, ভটভটি জাতীয় অবৈধ যানবাহন। শ্যালো মেশিনের ইঞ্জিন ব্যবহার করে স্থানীয়ভাবে এসব যানবাহন তৈরি করা হচ্ছে। এগুলোর নেই কোন বৈধতা। তারপরও এগুলো পুলিশের সামনে দিয়ে দাপিয়ে বেড়াচ্ছে। প্রতিনিয়ত ঘটাচ্ছে দুর্ঘটনা। দৌলতদিয়া ক্যানাল ঘাট মডেল হাই স্কুলের সামনে থেকে মহাসড়ক দিয়ে নিয়মিতভাবে গরু আনা-নেয়া করছে শতাধিক এই অবৈধ যানবাহন। এছাড়া ইট, বালু, সিমেন্ট, কাঠ, খড়ি, পাটসহ বিভিন্ন পণ্য পরিবহনে এসব যানবাহন ব্যবহার করা হচ্ছে। 
  নসিমন ব্যবহারকারী গরু ব্যবসায়ী বাচ্চু মোল্লা বলেন, এ জাতীয় যানবাহনগুলো অবৈধ ও অনিরাপদ। জীবনের ঝুঁকি নিয়ে মহাসড়কে চলাচল করতে হচ্ছে। তারপরও খরচ বাঁচাতে মিনি ট্রাক/পিকআপের বিকল্প হিসেবে এই যানবাহন ব্যবহার করে থাকেন। এসব গাড়ীর ব্রেক সিস্টেম ভালো নয়। নিয়ন্ত্রণ ধরে রাখা কঠিন হয়ে পড়ে। ফলে দুর্ঘটনা ঘটে। এসব যানবাহন চালকদের নেই কোন ড্রাইভিং প্রশিক্ষণ ও লাইসেন্স। অনেক সময় মালপত্রসহ গাড়ী উল্টে যায়। 
  জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ বলেন, শ্যালো ইঞ্জিন দিয়ে তৈরি যানবাহন চালকদের কোন প্রশিক্ষণ নেই। মহাসড়কে দুর্ঘটনার প্রধান কারণ এই অবৈধ যানবাহন। উচ্চ আদালতের আদেশ থাকলেও এ জাতীয় যানবাহনগুলো পুলিশের সামনে দিয়ে প্রতিনিয়ত মহাসড়কে চলাচল করছে। আমরা এগুলো বন্ধের জোর দাবী জানাচ্ছি।
  আহলাদীপুর হাইওয়ে থানার ওসি তরিকুল ইসলাম বলেন, মহাসড়কে শ্যালো ইঞ্জিন চালিত অবৈধ যানবাহন চলাচল বন্ধে আমরা নিয়মিত অভিযান পরিচালনা করি। তারপরও আমাদের চোখ ফাঁকি দিয়ে যে সকল অবৈধ যানবাহন চলাচল করছে সেগুলোর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

মেলার লটারিতে মোটর সাইকেল পেল মা; কপাল পুড়ল মেয়ের!
দৌলতদিয়া ঘাটে উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোস্তফা মুন্সীর পথসভা অনুষ্ঠিত
দক্ষিণবাড়ী গ্রামে আনারসের সমর্থকের মাথা ফাটালো প্রতিপক্ষের সমর্থকেরা
সর্বশেষ সংবাদ