ঢাকা রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
পাংশা স্টেশনে বঙ্গবন্ধু ভ্রাম্যমান রেল জাদুঘর পরিদর্শনে এমপি জিল্লুল হাকিম
  • মোক্তার হোসেন
  • ২০২২-০৮-২২ ১৪:০৭:৪৫
রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম এমপি গতকাল সোমবার সকালে পাংশা রেলওয়ে স্টেশনে আগত বঙ্গবন্ধু ভ্রাম্যমান রেল জাদুঘর পরিদর্শন করেন -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম এমপি গতকাল ২২শে আগস্ট সকাল ১০টার দিকে পাংশা রেলওয়ে স্টেশনে আগত বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমান রেল জাদুঘর পরিদর্শন করেন। 
  তিনি জাদুঘরের প্রতিটি পর্ব ঘুরে ঘুরে দেখেন। পরে সেখানে বঙ্গবন্ধু ভ্রাম্যমান রেল জাদুঘরের মন্তব্য বইতে মন্তব্য লিপিবদ্ধ করেন তিনি। মন্তব্যে তিনি উল্লেখ করেন, “বাংলাদেশ রেলওয়ে কর্তৃক বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমান রেল জাদুঘর দেশের প্রত্যন্ত অঞ্চলে প্রদর্শনের যে আয়োজন করেছেন সে জন্য রেল কর্তৃপক্ষকে আমি ধন্যবাদ জানাই। বাংলাদেশের মানুষ বঙ্গবন্ধুকে আরো বেশি করে জানতে পারবে। এই উদ্যোগ অবশ্যই প্রশংসার যোগ্য।”
  বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমান রেল জাদুঘর প্রসঙ্গে রাজবাড়ীর উর্ধ্বতন উপসহকারী প্রকৌশলী (লোকো এন্ড কারেজ) ইনচার্জ মোঃ হুমায়ূন কবীর জানান, ক্ষুধা-দারিদ্র্যমুক্ত সুখী-সমৃদ্ধ সোনার বাংলা বিনির্মাণে প্রয়োজন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবন ও দেশ গঠনে তাঁর অদম্য উৎসাহ, বলিষ্ঠ নেতৃত্ব, দেশের মানুষের প্রতি ভালোবাসা এবং কর্মময় জীবনের চর্চা। সে বিষয়টিকে সামনে রেখে বিস্তীর্ণ জনপদে ছড়িয়ে থাকা রেল নেটওয়ার্কের মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছে বঙ্গবন্ধু শেখ মুজিবের সংগ্রামী ও কর্মজীবনের অজানা তথ্য পৌঁছে দেওয়ার লক্ষ্যে রেলপথ মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে বাংলাদেশ রেলওয়ে কর্তৃক দৃষ্টিনন্দন দু’টি বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমান রেল জাদুঘর নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়।
  জাতির জনকের বেড়ে ওঠা ও কর্মময় জীবনের ঘটনাপঞ্জী নিয়ে ধারাবাহিক ১২টি পর্বে নির্মাণ করা হয়েছে ভ্রাম্যমান জাদুঘর। জাদুঘরে প্রবেশ করেই দর্শনার্থী পরিচিত হবেন- জাতির পিতার শৈশবের দিনগুলোর সাথে। পর্যায়ক্রমে তাঁর ছাত্রজীবন, বেড়ে ওঠা, মানুষের অধিকার আদায়ে সংগ্রামের মাধ্যমে গণমানুষের প্রাণের নেতা হয়ে ওঠা, ভাষা আন্দোলনের অন্যতম সংগঠক হিসেবে তাঁর অবদান, অধিকার আদায়ে সংগ্রামে অবর্ণনীয় নির্যাতন ভোগ, মিথ্যা মামলা ও কারাভোগের করুন চিত্র, তৎকালীন পাকিস্তান সরকারের বিরুদ্ধে আপোষহীন সংগ্রাম, বাঙালি জাতির মুক্তিসনদ, ’৬৬-এর ঐতিহাসিক ছয়দফা, ’৬৯-এর গণঅভ্যুত্থান, জাতির গৌরবোজ্জ্বল ১৯৭১-এর মহান মুক্তিযুদ্ধ, কাঙ্খিত স্বাধীনতা, যুদ্ধবিধ্বস্ত সদ্য স্বাধীন বাংলাদেশ পুনর্গঠনে গৃহীত বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে অবহিত হবেন। প্রতিটি ভিডিও নির্মাণ করা হয়েছে ভিডিও এবং স্থিরচিত্রের সমন্বয়ে। কোচের এক প্রান্তে একটি বড় এলইডিতে জাতির পিতার ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণসহ গুরুত্বপূর্ণ ভাষণসমূহ এবং থিমসং সহ বঙ্গবন্ধুর উপর রচিত অন্যান্য গান প্রচার করা হচ্ছে। শীতাতপ নিয়ন্ত্রিত জাদুঘরটিতে রয়েছে জয়বাংলা শ্লোগানের আদলে তৈরী করা একটি বুক শেল্ফ। যেখানে রয়েছে বঙ্গবন্ধুর উপর রচিত ও তাঁর কর্মজীবনের উপর লিখিত গুরুত্বপূর্ণ বইসমূহ। এছাড়া শিশুদের জন্য রয়েছে বঙ্গবন্ধুর উপর রচিত বিভিন্ন শিশুতোষ সাহিত্যকর্ম। জাদুঘরটি দৃষ্টিনন্দন আলোকসজ্জা ও সুদৃশ্য ইন্টেরিয়ারের মাধ্যমে সাজানো হয়েছে, তৈরী করা হয়েছে ফুলের বাগান। সুদৃশ্য ১২টি টেবিলে স্থাপন করা হয়েছে জাতির পিতার পৈত্রিক নিবাসের প্রতিরুপ, তাঁর ব্যবহৃত চশমা, পাইপ, মুজিবকোর্ট, টুঙ্গিপাড়ার সমাধিসহ ১৩টি ঐতিহাসিক অনুকৃতি।
  এছাড়া ভ্রাম্যমান জাদুঘরে রয়েছে বাংলাদেশের স্বাধীনতা ও গৌরবের প্রতীক জাতীয় স্মৃতিসৌধসহ মুক্তিসংগ্রামের দূর্লভ চিত্রসমূহ। জাদুঘরে সজ্জিত রয়েছে বঙ্গবন্ধুর নিজ হাতে লেখা পত্র। যা জাতির পিতাকে আরো গভীরভাবে অনুধাবনে সহায়ক হবে। জাদুঘরের বহিরাবরণ সজ্জিত করা হয়েছে ’৫২-এর ভাষা আন্দোলন থেকে ’৭১-এর মুক্তিযুদ্ধ পর্যন্ত ধারাবাহিক সংগ্রামের উপর চিত্রিত ম্যুরালের মাধ্যমে। এই জাদুঘরটি চলতি বছরের ২৭শে এপ্রিল মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারচুয়ালি উদ্বোধন করেন।
  গত ১লা আগস্ট-২০২২ গোপালগঞ্জ রেলস্টেশন থেকে ব্রডগেজ জাদুঘরটির প্রদর্শনের উদ্বোধন করেন মাননীয় রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন এমপি ও চট্রগ্রাম রেল স্টেশন থেকে মিটার জাদুঘরটির প্রদর্শনের উদ্বোধন করেন মাননীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী ডঃ হাছান মাহমুদ এমপি। জাদুঘরটি নির্মাণে বাংলাদেশ রেলওয়ের পক্ষ থেকে মুল পরিকল্পনা ও তত্ত্বাবধানে ছিলেন অতিরিক্ত মহাপরিচালক (আরএস) মোঃ মঞ্জুর-উল-আলম চৌধুরী।
  ২৩শে আগস্ট রাত ৯টা পর্যন্ত পাংশা রেলওয়ে স্টেশনে দর্শনার্থীদের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমান রেল জাদুঘর খোলা থাকবে। গতকাল ২২শে আগস্ট দিনভর ছাত্রছাত্রী ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ জাদুঘর উপভোগ করেন।

নির্বাচনে শেষ দিন পর্যন্ত মাঠে থাকবো--স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী এডঃ নেকবর হোসেন মনি
পাংশার নাদুরিয়ায় উপজেলা চেয়াম্যান প্রার্থী সাইফুল ইসলাম বুড়ো’র নির্বাচনী পথসভা
গোয়ালন্দে অভিযান সত্বেও থামছে না বেপরোয়া মাটি ও বালি ব্যবসায়ী চক্র
সর্বশেষ সংবাদ