ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
দৌলতদিয়ার ৩টি শিক্ষা প্রতিষ্ঠানে নির্মিত হয়েছে দৃষ্টিনন্দন ভবন
  • আবুল হোসেন
  • ২০২২-০৮-২৩ ১৪:২০:৫৯
গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ইউনিয়নের ৩টি শিক্ষা প্রতিষ্ঠানে দৃষ্টিনন্দন নতুন ভবন নির্মিত হয়েছে -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ইউনিয়নের ৩টি শিক্ষা প্রতিষ্ঠানে দৃষ্টিনন্দন নতুন ভবন নির্মিত হয়েছে। 
  শিক্ষা প্রতিষ্ঠানগুলো হলো- ওয়াজেদ চৌধুরী সরকারী টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ, দৌলতদিয়া মডেল হাই স্কুল ও আক্কাস আলী হাই স্কুল। এর মধ্যে ২টি (ওয়াজেদ চৌধুরী টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ, দৌলতদিয়া মডেল হাই স্কুল) মহাসড়কের পাশে হওয়ায় দুর্ঘটনার ঝুঁকি এড়াতে ফ্লাইওভার নির্মাণের দাবী উঠেছে। 
  জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীনে দেশের ১০০টি উপজেলায় টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ নির্মাণ প্রকল্পের আওতায় ২০১৭ সালে জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও রাজবাড়ী-১ আসনের সাবেক সংসদ সদস্য মরহুম এডঃ আব্দুল ওয়াজেদ চৌধুরীর নামে ওয়াজেদ চৌধুরী সরকারী টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ স্থাপন এবং প্রায় ১৪ কোটি টাকা ব্যয়ে ভবন নির্মাণ করা হয়। গত বছর ২০২১ থেকে সেখানে শিক্ষা কার্যক্রম শুরু হয়। বর্তমানে প্রতিষ্ঠানটিতে ২শিফটে (মর্নিং ও ডে) ৬০৯ জন শিক্ষার্থী অধ্যয়নরত এবং ২৩ জন শিক্ষক-কর্মচারী রয়েছে। 
  রাজবাড়ী-১ আসনের সাবেক সংসদ সদস্য ও জেলা বিএনপির সাবেক সভাপতি মরহুম আক্কাস আলী মিয়ার উদ্যোগে ১৯৭০ সালে দৌলতদিয়ার ধোপাগাতি এলাকায় নিজ নামে আক্কাস আলী হাই স্কুলটি প্রতিষ্ঠা করেন। এরপর ২দফা স্কুলটি নদী ভাঙ্গনের শিকার হয়। ২০১৪ সালে স্কুলটি উত্তর দৌলতদিয়া আইনদ্দিন বেপারী পাড়ায় স্থানান্তরিত হওয়ার পর ২০১৫-২০১৬ অর্থ বছরে দুর্যোগ ব্যবস্থপনা অধিদপ্তরের অর্থায়নে স্কুলটিতে আশ্রয় কেন্দ্র কাম স্কুল ভবন নির্মাণ করা হয়। বর্তমানে সেখানে ৪শতাধিক শিক্ষার্থী লেখাপড়া করছে। 
  এছাড়াও মরহুম আক্কাস আলী মিয়া ১৯৯৫ সালে তার জন্মস্থানের পৈত্রিক বাড়ীর জমিতে দৌলতদিয়া মডেল হাই স্কুলটি প্রতিষ্ঠা করেন। তিনি স্কুলটির প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে তার চাচা দৌলতদিয়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মরহুম লোকমান হোসেন মিয়া সভাপতির দায়িত্ব পালন করেন। বর্তমানে গোয়ালন্দ উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোস্তফা মুন্সী স্কুলটির সভাপতির দায়িত্ব পালন করছেন। ২০০৪ সালে স্কুলটি এমপিওভুক্ত হয় এবং ২০০৬ সালে আশ্রয় কেন্দ্র কাম স্কুল ভবন নির্মাণ করা হয়। 
  এছাড়া ২০২০-২০২১ অর্থ বছরে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর কর্তৃক প্রায় ৩ কোটি টাকা ব্যয় করে আরেকটি ভবন নির্মিত হয়। বর্তমানে স্কুলটিতে ৯১০ জন শিক্ষার্থী অধ্যয়নরত ও ১৮ জন শিক্ষক রয়েছেন। 
  গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোস্তফা মুন্সী বলেন, শিক্ষার মান উন্নয়নে সরকার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আধুনিক নির্মাণ শৈলীর দৃষ্টিনন্দন ভবন নির্মাণ করছে। শিক্ষার্থীদের দক্ষ হিসেবে গড়ে তুলতে সাধারণ শিক্ষার পাশাপাশি কারিগরি ও কম্পিউটার শিক্ষায় গুরুত্ব দেওয়া হচ্ছে।
  দৌলতদিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মতিউর রহমান বলেন, নদী ভাঙ্গন কবলিত এ অঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠানে আধুনিক দৃষ্টিনন্দন ভবন হওয়ায় পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ছেলেমেয়েদের লেখাপড়ার প্রতি আগ্রহ সৃষ্টি হবে।

পাংশা-কালুখালীতে আ’লীগ সমর্থিত প্রার্থীর নির্বাচনী পথসভায় নেতাকর্মীদের জনস্রোত
পাংশায় র‌্যাবের অভিযানে বিদেশী  অস্ত্রসহ সাবেক মেম্বার গ্রেফতার
গোয়ালন্দে প্রতীক পেয়ে চেয়ারম্যান প্রার্থী মোস্তফা মুন্সীর বিশাল শোডাউন
সর্বশেষ সংবাদ