ঢাকা সোমবার, মে ৬, ২০২৪
উজানচরের মান্নান গাছির খেয়া ঘাট এলাকার ব্রীজ নির্মাণ কাজ দীর্ঘদিন যাবৎ বন্ধ থাকায় জনদুর্ভোগ
  • আবুল হোসেন
  • ২০২২-০৯-০১ ১৪:৩৪:২০
গোয়ালন্দ উপজেলার উজানচর ইউনিয়নের মান্নান গাছির খেয়া ঘাট এলাকার ব্রীজ নির্মাণ কাজ দীর্ঘদিন যাবৎ বন্ধ থাকায় ওই অঞ্চলের মানুষ ব্যাপক ভোগান্তির শিকার হচ্ছে -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার উজানচর ইউনিয়নের মান্নান গাছির খেয়া ঘাট এলাকার ব্রীজ নির্মাণ কাজ দীর্ঘদিন যাবৎ বন্ধ থাকায় ওই অঞ্চলের মানুষ ব্যাপক ভোগান্তির শিকার হচ্ছে। 

  পদ্মা নদীর ক্যানালের উপর ব্রীজটির নির্মাণ কাজ সম্পন্ন হলে ফরিদপুর সদর উপজেলার ঈশান গোপালপুর ইউনিয়নের সাথে উজানচর ইউনিয়নের সরাসরি সংযোগ স্থাপিত হবে। বর্তমানে খেয়া নৌকাই ওই অঞ্চলের মানুষের যাতায়াতের একমাত্র ভরসা।
  গত ৩০শে আগস্ট অনুষ্ঠিত গোয়ালন্দ উপজেলা উন্নয়ন সমন্বয় কমিটির মাসিক সভায় উজানচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলজার হোসেন মৃধা ব্রীজটির নির্মাণ কাজ দীর্ঘদিন বন্ধ থাকার বিষয়টি উত্থাপন করলে কমিটির উপদেষ্টা রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী এলজিইডি’র গোয়ালন্দ উপজেলা প্রকৌশলী বজলুর রহমান খাঁর উপর তীব্র ক্ষোভ প্রকাশ করে সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্ঠানের ব্যাপারে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। 
  স্থানীয় সূত্রে জানা গেছে, মান্নান গাছির খেয়া ঘাট দিয়ে ওই এলাকার প্রায় ৩০ হাজার মানুষ নিয়মিত যাতায়াত করে থাকে। খেয়া ঘাটের দুই পাশে একাধিক  হাট-বাজার ও শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এ অঞ্চলের মানুষ যেমন স্বাস্থ্য সেবার জন্য নিয়মিত ফরিদপুরে যাতায়াত করে থাকে, তেমনি ওপারের মানুষও লেখাপড়া-বাজার ঘাটসহ নানা প্রয়োজনে গোয়ালন্দে এসে থাকে। এ জন্য দীর্ঘদিন ধরেই দুই অঞ্চলের মানুষ সেখানে একটি ব্রীজ নির্মাণের দাবী জানিয়ে আসছিল। 
  গোয়ালন্দ উপজেলা এলজিইডি সূত্রে জানা গেছে, বরিশালের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান ২ কোটি ৮৪ লাখ ৯ হাজার ১২৫ টাকায় ব্রীজটি নির্মাণের কাজ পেয়েছে। ২০১৯ সালের ৩রা সেপ্টেম্বর ব্রীজটির নির্মাণ কাজ উদ্বোধন করা হয়। শেষ হওয়ার কথা ছিল ২০২০ সালের ২৬শে জুলাই তারিখে। কিন্তু দীর্ঘদিনেও ব্রীজটির নির্মাণ কাজ শেষ হয়নি।
  ক্যানালের ওপারের ফরিদপুর সদর উপজেলার ঈশান গোপালপুর ইউনিয়নের আনন্দ বাজারের ব্যবসায়ী সাইফুল ইসলাম বলেন, এলাকায় কোন শিক্ষা প্রতিষ্ঠান না থাকায় আমাদের এলাকার শিক্ষার্থী গোয়ালন্দের উজানচর ইউনিয়নের মঙ্গলপুর দাখিল মাদ্রাসা, সাহাজদ্দিন মাতুব্বর পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় ও জামতলা হাই স্কুলে লেখাপড়া করে। ব্রীজটির নির্মাণ কাজ সম্পন্ন না হওয়ায় তাদেরকে প্রতিনিয়ত যাতায়াতের ভোগান্তি পোহাতে হয়। 
  উজানচর ইউনিয়নের সাহাজদ্দিন মাতুব্বর পাড়া গ্রামের মোতালেব শেখ, আঃ রব খান, আবুল হাসেম মন্ডলসহ কয়েকজন বলেন, দুটি উপজেলার হাজার হাজার মানুষ প্রতিদিন এই খেয়া ঘাট দিয়ে যাতায়াক করে। কিন্তু ব্রীজ নির্মাণ কাজ সম্পন্ন না হওয়ায় কৃষি পণ্য ও রোগী পরিবহন এবং সাধারণ মানুষ ও শিক্ষার্থীদের যাতায়াতে অনেক ভোগান্তি হয়। 
  মান্নান গাছির খেয়া ঘাটের নৌকার মাঝি আঃ সাত্তার খাঁ বলেন, নৌকায় শুধু মানুষ যাতায়াত করে। ভারী কোন পণ্য নেয়া সম্ভব না। রাতে নৌকায় করে হাসপাতালের নেয়ার জন্য জরুরী রোগী পারাপারে অনেক কষ্ট ও ভোগান্তি পোহাতে হয়।
  উজানচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ গোলজার হোসেন মৃধা বলেন, ব্রীজটির নির্মাণ কাজ দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে। আমি ইঞ্জিনিয়ারসহ ঠিকাদারী প্রতিষ্ঠানকে বার বার তাগিদ দিলেও কোনো কাজ হচ্ছে না। 
  গোয়ালন্দ উপজেলা প্রকৌশলী বজলুর রহমান খাঁ বলেন, ব্রীজের কাজ তরান্বিত করতে ঠিকাদারকে কয়েক দফা চিঠি দেয়া হয়েছে। সর্বশেষ গত ২৩শে আগস্টও একটি চিঠি দেয়া হয়েছে। ওই চিঠিতে আগামী ৩১শে ডিসেম্বর পর্যন্ত তাদেরকে সময় দেয়া হয়েছে।

পাংশা উপজেলা মুখরিত শেষ মুহুর্তের প্রচারণায়
পাংশা-কালুখালীতে ভোট গ্রহণকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালা
পাংশা উপজেলা পরিষদ নির্বাচনে শেষ মুহুর্তের গণসংযোগে বুড়ো
সর্বশেষ সংবাদ