ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
গোয়ালন্দে পদ্মার ভাঙ্গনে বিলীন হচ্ছে ফসলী জমি॥ঝুঁকিতে দৌলতদিয়ার লঞ্চ ও ফেরী ঘাট
  • আবুল হোসেন
  • ২০২২-০৯-০৫ ১৫:০৭:১০
গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ও দেবগ্রাম ইউনিয়নে নদী ভাঙ্গন দেখা দিয়েছে। একের পর এক বিলীন হচ্ছে ফসলী জমি -মাতৃকণ্ঠ।

পদ্মায় পানি বৃদ্ধি পাওয়ায় রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ও দেবগ্রাম ইউনিয়নে নদী ভাঙ্গন দেখা দিয়েছে। একের পর এক বিলীন হচ্ছে ফসলী জমি। ঝুঁকিতে রয়েছে দৌলতদিয়ার লঞ্চ ও ফেরী ঘাটসহ আশপাশের এলাকা। 
  সরেজমিনে ঘুরে জানা গেছে, গত এক সপ্তাহে দৌলতদিয়া ও দেবগ্রাম ইউনিয়নের প্রায় ২০ বিঘা ফসলী জমি পদ্মা নদীর ভাঙ্গনে বিলীন হয়ে গেছে। দৌলতদিয়ার ২নং ফেরী ঘাট এলাকায় ভাঙ্গন দেখা দিয়েছে। এছাড়া ভাঙ্গনের ঝুঁকিতে রয়েছে দৌলতদিয়ার লঞ্চ ও ফেরী ঘাটসহ ছিদ্দিক কাজীর পাড়া, মজিদ শেখের পাড়া, নতুন পাড়া, ১নং বেপারী পাড়া, দেবগ্রাম ইউনিয়নের মুন্সি বাজার, কাউলজানি, আতর আলী চেয়ারম্যানের বাজার, বেথুরীসহ বেশ কয়েকটি গ্রাম। আবাদী জমি নদী গর্ভে বিলীন হয়ে যাওয়ার আতঙ্কে দিন কাটছে পদ্মা পাড়ের হাজারও মানুষের।  
  দেবগ্রাম ইউনিয়নের উত্তর কাউয়ালজানি গ্রামের কৃষক হেলাল শেখ বলেন, গত এক সপ্তাহে তাদের এলাকার প্রায় ১০ বিঘা জমি ফসলী নদী ভাঙ্গনে বিলীন হয়ে গেছে। জমিতে ধান, সবজিসহ বিভিন্ন ফসল ছিল। নদী ভাঙ্গনে আমরা দিশেহারা হয়ে পড়েছি। এভাবে নদী ভাঙ্গন অব্যাহত থাকলে আর দু’এক সপ্তাহেই আমাদের গ্রামটি নদী গর্ভে হারিয়ে যাবে।
  ওই এলাকার আরেক কৃষক লোকমান সরদার বলেন, এক বছর আগের নদী ভাঙ্গনে ঘর-বাড়ী হারিয়েছি। আমার বাবা ও চাচাদের অনেক জমি ছিলল। সবই নদী ভাঙ্গনে বিলীন হয়েছে। কিছু জমি নদীর পাড় দিয়ে আছে, সেগুলো আবাদ করে সংসার চালাই। গত এক সপ্তাহের ভাঙ্গনে আমার দুই বিঘা ফসলী জমি নদীতে চলে গেল। এভাবে নদী নদী ভাঙ্গন অব্যাহত থাকে তাহলে আমার সবটুকু জমি নদীতে চলে যাবে।
  দৌলতদিয়া ইউনিয়নের বেপারী পাড়া গ্রামের লতিফ মালত বলেন, শুধু ফসলী জমিই নয়-ভাঙ্গনের ঝুঁকিতে রয়েছে পুরো গ্রামসহ ফেরী ও লঞ্চ ঘাট, শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদসহ হাজারও বসত বাড়ী। আমরা কোনো সাহায্য চাই না, নদী শাসন চাই।
  গোয়ালন্দ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান চৌধুরী আসাদ বলেন, আমরা নদী ভাঙ্গন প্রতিরোধের জন্য পানি উন্নয়ন বোর্ডকে অবগতি করেছি। শীঘ্রই দৌলতদিয়া ফেরী ঘাটের আধুনিকায়ন এবং দৌলতদিয়া থেকে দেবগ্রামের মুন্সী বাজার পর্যন্ত নদী শাসনের কাজ হবে।
  রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী আরিফুর রহমান অঙ্কুর বলেন, পদ্মা নদীতে পানি বৃদ্ধির ফলে নতুন করে ভাঙ্গন দেখা দিয়েছে। দৌলতদিয়া লঞ্চ ও ফেরী ঘাট এলাকায় বিআইডব্লিউটিএ নদী শাসনের কাজ করবে। ডাউনে ৭নং ফেরী ঘাট পর্যন্ত ২কিলোমিটার এবং আপে আড়াই কিলোমিটারসহ মোট সাড়ে ৪ কিলোমিটার নদী শাসনের কাজ ডিসেম্বর মাসের মধ্যে শুরু হবে।

পাংশা উপজেলায় ভোট ৮ই মে॥চলছে জমজমাট প্রচারণা॥আলোচনায় চেয়ারম্যান প্রার্থী বুড়ো-ওদুদ
বালিয়াকান্দির নতুনচরে বাল্যবিয়ে পন্ড বরের জরিমানা॥কনের পিতা কারাগারে
কালুখালী উপজেলা পরিষদের নির্বাচনে উত্তাপ নেই॥চেয়ারম্যান প্রার্থী টিটো চৌধুরী সুবিধাজনক অবস্থানে
সর্বশেষ সংবাদ